০৯ ডিসেম্বর ২০১৯
জন্মবার্ষিকীতে আলোচনা সভা

ইকবালের দর্শন অনুসরণে বিশ্বে মুসলিমদের বিজয় পতাকা উড়বে

আল্লামা ইকবালের জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা : নয়া দিগন্ত -

নয়া দিগন্ত সম্পাদক আলমগীর মহিউদ্দিন বলেছেন, মহাকবি ড. আল্লামা ইকবালের কবিতা কোনো দেশ, কাল, সম্প্রদায়, জাতির জন্য নয়, সমগ্র মানবজাতির উদ্দেশে লিখিত। মৌলিক বিশ্বাস, জীবনবোধ এবং দার্শনিক চিন্তা-চেতনা প্রতিফলিত হয়েছে তার রচনায়। একজন সত্যিকারের মুসলিম হিসেবে ইকবাল সব মানুষকে নিয়েই ভেবেছেন। তিনি শুধু একজন দার্শনিক কবিই ছিলেন না- তিনি ব্রিটিশ ভারতের ইতিহাসের একজন দূরদর্শী রাজনীতিকও ছিলেন। ইকবালের মুসলিম একতার দর্শন অনুসরণ করলে বিশ্বে আবারো মুসলিমদের বিজয় পতাকা উড়বে।
গতকাল জাতীয় প্রেস ক্লাবের মাওলানা আকরম খাঁ মিলনায়তনে দার্শনিক, রাজনীতিক ও মরমি কবি ড. আল্লামা ইকবালের ১৪২তম জন্মবার্ষিকীতে আল্লামা ইকবাল স্মৃতি সংসদ আয়োজিত আলোচনা প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। আয়োজক সংগঠনের সভাপতি খান আসাদের সভাপতিত্বে সভায় আলোচনায় অংশগ্রহণ করেন কবি আবদুল হাই শিকদার, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আব্দুল লতিফ মাছুম, বাংলাদেশ ইসলামী ঐক্য আন্দোলনের আমির ড. ইসা শাহেদী, বাংলাদেশ মুসলিম লীগ মহাসচিব কাজী আবুল খায়ের, স্থায়ী কমিটির সদস্য আতিকুল ইসলাম, বাংলাদেশ নেজামী ইসলাম পার্টির মহাসচিব মাওলানা মুছা বিন ইজহার, নবাব সলিমুল্লাহ মেমোরিয়াল একাডেমির সভাপতি সৈয়দ নাছরুল আহছান, আল্লামা ইকবাল স্মৃতি সংসদের সাংগঠনিক সম্পাদক নূর আলম প্রমুখ।
সভায় বক্তারা বলেন, ড. আল্লামা ইকবাল ছিলেন উপমহাদেশের অন্যতম শ্রেষ্ঠ দার্শনিক। অষ্টাদশ শতক থেকে ভারতসহ গোটা বিশ্বে অনৈক্যের কারণে মুসলিম শক্তির বেদনাদায়ক বিপর্যয় লক্ষ করে তিনি উপলব্ধি করেছিলেন, একটি একক জাতিতে পরিণত করতে হলে মাতৃভাষা বা রাষ্ট্র নিয়ে নয়, ইসলাম ধর্মের মৌলিক তিনটি বিশ্বাস নিয়ে মুসলিম জাতিসত্তার ভিত্তিতে মুসলিম জাতীয়তাবাদের চেতনায় বিশ্ব মুসলিমকে ঐক্যবদ্ধ হতে হবে। আল্লামা ইকবালের চিন্তাধারা যে নির্ভুল ছিল তা আজ প্রমাণিত। চলমান বিশ্ব রাজনৈতিক পরিস্থিতিতে আল্লামা ইকবালের দর্শন অনুযায়ী সমগ্র মুসলিম জাতিকে ঐক্যবদ্ধ হওয়ার উদ্যোগ নিতে মুসলিম বিশ্বের নেতাদের প্রতি সভায় আহ্বান জানানো হয়। বক্তারা আরো বলেন, ভাষা জটিলতার কারণে আল্লামা ইকবালের রচনা আমাদের দেশে তুলনামূলকভাবে চর্চা কম হয়। আল্লামা ইকবালের রচনার বাংলা অনুবাদ পাঠ্যসূচিতে অন্তর্ভুক্তির মাধ্যমে শিক্ষার্থী ও নবপ্রজন্মকে জ্ঞানসমুদ্রের সন্ধান দেয়ার উদ্যোগ নেয়া প্রয়োজন।

 


আরো সংবাদ




Paykwik Paykasa
Paykwik