১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

আবরার হত্যার বিচার দ্রুত বিচার ট্রাইব্যুনালে : আইনমন্ত্রী

-

বুয়েটছাত্র আবরার ফাহাদ হত্যা মামলার বিচার দ্রুত বিচার ট্রাইব্যুনালে নিষ্পত্তি হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, সব আইনি বাধ্যবাধকতা শেষ করে আবরার হত্যা মামলার দ্রুত বিচার করা হবে।
গতকাল বুধবার আলোচিত আবরার হত্যা মামলার চার্জশিট প্রসঙ্গে এক প্রতিক্রিয়ায় তিনি সাংবাদিকদের এ কথা বলেন।
দ্রুত বিচার ট্রাইব্যুনালে বিচারের প্রসঙ্গে আইনমন্ত্রী বলেন, আমি স্বরাষ্ট্রমন্ত্রীকে অনুরোধ করব এ বিষয়ে আবেদন করতে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এই আবেদন আসতে হয়। সেটা যখন আইন মন্ত্রণালয়ে আসবে, আমরা সেটা দ্রুত বিচার আদালতে বিচারের জন্য যে আইনি প্রক্রিয়া সেটা সম্পন্ন করব।
দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচার প্রক্রিয়া নিয়ে আনিসুল হক বলেন, দ্রুত বিচার ট্রাইব্যুনালে যদি বিচার করা হয়, বিচারের জন্য প্রথম সময় ৯০ দিন, তারপরের সময় ৩০ দিন। এই ১২০ দিনের মধ্যে বিচারকাজ শেষ করতে না পারলে তৃতীয়বারের জন্য ১৫ দিন সময় দেয়া হয়। এই ১৩৫ দিনের মধ্যে বিচারকাজ সম্পন্ন করতে হয়।
আইনমন্ত্রী বলেন, যখন এই মর্মান্তিক হত্যাকাণ্ড ঘটে তখনই বলেছিলাম, তদন্ত শেষ হলে প্রতিবেদন বিজ্ঞ আদালতে জমা দেয়ার পর দায়িত্ব হবে প্রসিকিউশন টিমের। আমি প্রসিকিউশন টিম রেডি রাখার কথা বলেছিলাম, যাতে প্রতিবেদন পৌঁছার পরই কার্যক্রম তারা শুরু করতে পারেন। সেই পরিকল্পনা অনুযায়ী প্রসিকিশন টিম রেডি রেখেছি।
তিনি বলেন, আগামী সোমবারের মধ্যে প্রসিকিউশন টিমকে এই দায়িত্ব গ্রহণ করতে বলব। তারা যেন এই ফরমালিটিগুলো শিগগিরই সম্পন্ন করে। আইনে বলা আছে, কিছু সময় দিতে হবে। সেই আইনি বাধ্যবাধকতা মেনে যত দ্রুত করা যায় তা করা হবে।
পলাতকদের বিষয়ে মন্ত্রী বলেন, যদি ম্যাজিস্ট্রেট কোর্ট সময় বেঁধে দেন এবং তারা আত্মসমর্পণ না করে, তাহলে পলাতক দেখিয়ে বিচারের যে প্রক্রিয়া আছে, সে অনুযায়ী বিচার করতে হবে। এ ক্ষেত্রে একটি প্রক্রিয়া আছে। খবরের কাগজে বিজ্ঞপ্তি দিতে হবে। এরপরও তারা না এলে পলাতক দেখিয়ে বিচার হবে। সে ক্ষেত্রে গেজেট নোটিফিকেশন করতে হবে। মন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশ ও জনগণের চাহিদা অনুযায়ী এই হত্যার বিচার শিগগিরই করা হবে। জনগণ চেয়েছে নুসরাত হত্যার বিচার দ্রুত করার জন্য, সেটাও করা হয়েছে। আবরার হত্যার বিচার দ্রুত করতে হবে। সব আইনি বাধ্যবাধকতা সম্পন্ন করে আমরা আবরার হত্যা মামলার বিচার করব।


আরো সংবাদ



premium cement
সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার

সকল