১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

বিদেশে নারী শ্রমিক পাঠানো বন্ধের দাবি সংসদে বিষয়টি নিয়ে সরকার চিন্তিত : প্রবাসী কল্যাণ মন্ত্রী

-

বিদেশে নারী শ্রমিক পাঠানো বন্ধের দাবি উঠেছে সংসদে। জবাবে প্রবাসী কল্যাণ মন্ত্রী জানিয়েছেন, নারী শ্রমিক নির্যাতিত হওয়ার বিষয়টি নিয়ে সরকার বেশ চিন্তিত।
প্রশ্নোত্তরপর্বে বিরোধীদলীয় তিনজন সংসদ সদস্যের এই সংক্রান্ত পৃথক প্রশ্নে সৌদি আরব, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশে নারী শ্রমিকদের শারীরিক নির্যাতনের বিষয়টি উঠে আসে।
নারী কর্মীদের ইজ্জত রক্ষার জন্য কোনো রকম উদ্যোগ নিয়েছে কি নাÑ মুজিবুল হক চুন্নুর এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, গৃহকর্মীর ব্যাপারে আপনারা যত চিন্তিত, এর চেয়ে বেশি কিন্তু সরকার চিন্তিত।
সেই ব্যাপারে অনেক পদক্ষেপ এরই মধ্যে নেয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, কয়েক দিন আগেই এখানে সৌদি আরবের চার্জ দ্য অ্যাফেয়ার্সকে ডেকে বিষয়গুলো উত্থাপন করা হয়েছে। রিয়াদে রাষ্ট্রদূতকে বলা হয়েছে, ওখানে পররাষ্ট্রমন্ত্রীর সামনে বিষয়গুলো উত্থাপনের জন্য। আগামী ২৬-২৭ নভেম্বর সৌদি আরবে যে যৌথ সভা হবে সেখানে বিষয়টি উত্থাপন করা হবে।
মন্ত্রী বলেন, নির্যাতনের ক্লেইম যেটা আছে, কেন নির্যাতিত হয়? এখান থেকে কোনো ব্রিফিং না দিয়ে, কোনো ট্রেনিং না দিয়ে, কিছু না দিয়ে গৃহকর্মী বলে রিক্রুটিং এজেন্টরা পাঠিয়ে দেয়। আমরা পরিকল্পনা নিয়েছি, এরপর গৃহকর্মী যারা যাবে তাদের কমপক্ষে এক মাসের ট্রেনিং দিতে হবে, যাতে ওখানে গিয়ে নির্যাতিত না হয়।
ঐক্যফ্রন্টের সুলতান মনসুর আহমেদ প্রশ্ন করেন, দেশের মানমর্যাদা ঐতিহ্য রক্ষার স্বার্থে মহিলা শ্রমিক না পাঠিয়ে পুরুষ শ্রমিককে পাঠান, আয় দ্বিগুণ হবে। তাহলে ভালো হবে, দেশের মানও বাঁচবে আমাদের মানইজ্জতও বাঁচবে।
জবাবে মন্ত্রী বলেন, সবকিছু যেভাবে চিন্তা করা হয় সেভাবেই হয়? সৌদি, মালয়েশিয়া যেখানেই বলেন, শ্রমবাজার অনুযায়ী ওনারা যেভাবে চায় ওই হিসেবেই তো পাঠাতে হবে, আর না হলে পাঠানোর দরকার নাই। আমরা চেষ্টা করব মহিলারা যেন সম্মানজনভাবে ওখানে চাকরি করতে পারে। আর যদি একেবারেই না করতে পারে তাহলে দেখব, চিন্তা করব না পাঠাতে। কথাটা সবকিছু শ্রম বাজার যেখানে যত মানুষ পাঠাতে পারি, এটা দেশের স্বার্থে সেই হিসাব সবাইকে করতে হবে।
কাজী ফিরোজ রশীদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, গত কয়েক মাসে ১৬০ ট্রাভেল এজেন্সির লাইসেন্স স্থগিত করেছি। এরই মধ্যে তিন লাইসেন্স বাতিলও করেছি। যারা যারা অনিয়ম করেছে তাদের জরিমানাও করেছি। আমাদের সিদ্ধান্ত আমরা জিরো টলারেন্সে আছি। যেসব এজেন্ট এখান থেকে নারীদের পাঠায় ওদের জন্য আইন করে দিচ্ছি। যারা পাঠাবে ওদের কাউন্টারপার্ট যারা ওখানে আছে তাদের সম্পূর্ণ বিস্তারিত আমাদের দিতে হবে, যাতে দরকার হলে ওদের বিরুদ্ধে মামলা করতে পারি।
মালয়েশিয়ায় কর্মী পাঠানো শুরু শিগগিরই
সংযুক্ত আরব আমিরাত এবং মালয়েশিয়ায় কর্মী পাঠানোর জন্য সরকারের প্রচেষ্টা অব্যাহত আছে এবং খুব শিগগিরই মালয়েশিয়ায় কর্মী পাঠানো শুরু হবে বলে সংসদে পৃথক প্রশ্নের জবাবে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ।
জাতীয় পার্টির মাসুদ উদ্দিন চৌধুরীর ( ফেনী-৩) লিখিত প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি এদিকে সংযুক্ত আরব আমিরাতে শ্রমবাজার বাংলাদেশী কর্মীদের জন্য উন্মুক্তকরণের জন্য প্রধানমন্ত্রীসহ সরকারের উচ্চপর্যায়ের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। আমিরাতের শ্রমবাজার নিয়েও শিগগিরই দেসবাসীকে সুখবর দিতে পারবেন বলে জানান ইমরান আহমদ।
২% প্রণোদনায় রেমিট্যান্স বেড়েছে
সরকারি দলের সংসদ সদস্য মো: ইসরাফিল আলমের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বাংলাদেশ থেকে এ পর্যন্ত বিশ্বের ১৭৩টি দেশে কর্মী প্রেরণ করা হয়েছে। চলতি বাজেটে রেমিট্যান্সের ওপর যে ২ শতাংশ প্রণোদনা সুবিধা দেয়া হয়েছে তাতে প্রথম ত্রৈমাসিক জুলাই থেকে সেপ্টেম্বর মোট রেমিট্যান্স প্রবাহ হয়েছে চার হাজার ৫১০ দশমিক ৮৬ মিলিয়ন মার্কিন ডলার, যা ২০১৮-১৯ অর্থবছরে একই ত্রৈমাসিকে ছিল তিন হাজার ৮৬৮ দশমিক ৮৯ মিলিয়ন মার্কিন ডলার। অর্থাৎ ডলারের হিসেবে রেমিট্যান্স প্রবাহ ১৬ দশমিক ৫৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

 


আরো সংবাদ



premium cement
ফরিদপুরে মাইক্রোবাস-মাহেন্দ্র মুখোমুখি সংঘর্ষে নিহত ১, আহত ৫ ভেটো ছাড়াই ফিলিস্তিনের জাতিসঙ্ঘ সদস্যপদ ঠেকানোর চেষ্টায় যুক্তরাষ্ট্র সখীপুরে গলায় ওড়না পেঁচিয়ে গৃহবধূর আত্মহত্যা ভারী বৃষ্টিতে দুবাই বিমানবন্দরে চরম বিশৃঙ্খলা, দুর্বিসহ অবস্থা বেসিক ব্যাংক একীভূত করার প্রক্রিয়া বন্ধের দাবিতে রাজশাহীতে মানববন্ধন ভরিতে ২০৬৫ টাকা বেড়ে স্বর্ণের দামে নতুন রেকর্ড ইরানি জবাব নিয়ে ভুল হিসাব করেছিল ইসরাইল! কূটনীতিতে বাইডেনবিরোধী হতে চান ট্রাম্প পেনাল্টিতে সাফল্য রিয়ালের জয়ের মানসিকতার প্রমাণ কিমিচের একমাত্র গোলে আর্সেনালকে পরাজিত করে সেমিফাইনালে বায়ার্ন বিরোধী দলকে ভাঙতে ষড়যন্ত্র করছে সরকার : ড. মঈন খান

সকল