২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

মোবাইল ফোনে কল করে পাওয়া যাবে সেবা, করা যাবে অভিযোগও ডিএনসিসির হটলাইন ৩৩৩ উদ্বোধন

-

এখন থেকে মোবাইল ফোনের মাধ্যমেই ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) নাগরিকেরা বিভিন্ন ধরনের সেবা ও তথ্য নিতে পারবেন। হটলাইন নম্বর ৩৩৩-এ কল করে সারা বছরই ২৪ ঘণ্টা এ সেবা নেয়া যাবে। একই সাথে কোনো অভিযোগ থাকলে তাও জানাতে পারবেন নাগরিকেরা। দেশের ১১টি সিটি করপোরেশনের মধ্যে ডিএনসিসিতেই প্রথম এ ধরনের সেবা প্রদানের উদ্যোগ নেয়া হয়েছে।
গতকাল রাজধানীর গুলশানে ডিএনসিসি নগর ভবনে আনুষ্ঠানিকভাবে এ সেবার উদ্বোধন করা হয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক প্রধান অতিথি হিসেবে এ সেবার উদ্বোধন করেন। ডিএনসিসি মেয়র আতিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদ।
অনুষ্ঠানে প্রধান অতিথি জুনাইদ আহমেদ পলক বলেন, ‘তথ্যসেবা সবসময়’ এ স্লোগানকে সামনে রেখে ২০১৮ সালের এপ্রিলে প্রধামন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ৩৩৩-এর উদ্বোধন করেন। দেশের একাধিক মন্ত্রণালয় ও দফতর এরই মধ্যে সফলতার সাথে এই সেবা কার্যক্রম পরিচালনা করে আসছে। এরই ধারাবাহিকতায় প্রথম সিটি করপোরেশন হিসেবে ডিএনসিসি যুক্ত হলো এ আধুনিক সেবা প্রদান কার্যক্রমের সাথে। তিনি বলেন, নিরক্ষরও ব্যক্তিও সহজেই সেবা পাবেন ৩৩৩-এর মাধ্যমে। তিনি ফোন দিয়ে সেবা চাইলে সিটি করপোরেশন থেকে প্রতিনিধি সেবাগ্রহীতার কাছে গিয়ে তাকে সেবা দেবেন, ফরম পূরণ করে দেবেন। ডিএনসিসির মাধ্যমে এই নগরীর দেড় কোটি মানুষকে ডিজিটাল প্রযুক্তিতে বিশ্বের আধুনিকতম সেবা দিতে চায় সরকার। অন্যান্য হেল্পলাইনগুলোর সাথে ৩৩৩ কে যুক্ত করা হবে বলেও জানান আইসিটি প্রতিমন্ত্রী। এ লক্ষ্যে আগামীকাল বৃহস্পতিবার একটি চুক্তি স্বাক্ষর করা হবে বলে জানান তিনি। এর মাধ্যমে অন্য সংস্থাগুলোর সেবাও এক জায়গা থেকেই নাগরিকদের দেয়া সম্ভব হবে বলে আশাবাদ প্রতিমন্ত্রীর।
মেয়র মো: আতিকুল ইসলাম বলেন, আমরা ৩৩৩ সেবা চালু করলাম, কিন্তু এর মাধ্যমে যথাযথ সেবা প্রদান নিশ্চিত করাই আমাদের বড় চ্যালেঞ্জ। সময় এসেছে আমাদের জনগণের কাছে জবাবদিহি করতে হবে। মেয়র থেকে শুরু করে সব কাউন্সিলর, কর্মকর্তা-কর্মচারী প্রত্যেককেই নিজ নিজ দায়িত্ব নিষ্ঠার সাথে পালন করতে হবে, জনগণের প্রশ্নের জবাব দিতে হবে। তিনি বলেন, মানুষ জানে না কোথায়, কার কাছে, কিভাবে, কত টাকায়, কী সেবা পাওয়া যাবে। তাই সিটি করপোরেশনের সব সেবা ও তথ্য যাতে জনগণ একই জায়গা থেকে পেতে পারেন সেজন্যই এই আধুনিক তথ্যসেবা চালু করছে ডিএনসিসি।
মেয়র বলেন, আমরা ইতোমধ্যে ডিএনসিসির ৫৪টি ওয়ার্ড কাউন্সিলর অফিস থেকে জন্মসনদ দেয়ার ব্যবস্থা করেছি, শিগগিরই জনগণ এর সুফল পাবেন। আমাদের পরিকল্পনা আছে ৫৪টি ওয়ার্ড থেকেই জন্ম সনদ দেয়ার। এরপর পরিকল্পনা আছে জন্মসনদ, ট্রেড লাইসেন্সের মতো দলিল ঘরে বসেই ডেলিভারি নিতে পারবেন নাগরিকেরা। এখন খাবার যেমন ঘরে বসেই অর্ডার করে পাওয়া যায়, তেমনি সিটি করপোরেশনের বিভিন্ন ধরনের সেবা ঘরে বসেই নাগরিকেরা পাবেন এমন উদ্দেশ্য নিয়ে আমরা কাজ করছি।
আতিকুল ইসলাম বলেন, আগে কোনো সময় নাগরিকেরা আমাদের ফোন করতে পারতেন না। এখন থেকে ফোন করতে পারবেন, প্রশ্ন করতে পারবেন; সেবা ও হয়রানি নিয়ে অভিযোগ জানাতে পারবেন। জনগণের কাছে জবাবদিহিতার চ্যালেঞ্জ এটি।


আরো সংবাদ



premium cement
বস্ত্র-পাট খাতে চীনের বিনিয়োগ চায় বাংলাদেশ জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী

সকল