২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক হলেন আব্দুল আউয়াল সরকার

-

নির্বাহী পরিচালক হিসেবে পদোন্নতি পেয়েছেন বাংলাদেশ ব্যাংকের গবেষণা বিভাগের মহাব্যবস্থাপক মো: আব্দুল আউয়াল সরকার। গতকাল মঙ্গলবার তাকে পদোন্নতি দিয়ে গবেষণা বিভাগের নির্বাহী পরিচালকের দায়িত্ব দেয়া হয়েছে।
আব্দুল আউয়াল সরকার ১৯৮০ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে সম্মান ও পরের বছর একই বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ১৯৮৫ সালে প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে প্রথম হয়ে তিনি সহকারী পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংকের গবেষণা বিভাগে যোগদান করেন এবং দীর্ঘ ৩৪ বছরের বেশি সময় বিভিন্ন গবেষণামূলক কর্মকাণ্ডে জড়িত আছেন। তিনি ১৯৯৮ সালে যুক্তরাজ্যের একটি খ্যাতনামা বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক ব্যাংকিং ও ফিন্যান্স বিষয়ে (ইসলামী অর্থনীতি, ব্যাংকিং এবং ফিন্যান্সসহ) এমএসসি ডিগ্রি অর্জন করেন। এর আগে ১৯৯৬ সালে যুক্তরাজ্যের ইনস্টিটিউট অব ইসলামিক ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স থেকে ইসলামিক ব্যাংকিং এবং বীমা বিষয়ে পোস্ট-গ্র্যাজুয়েট ডিপ্লোমা ডিগ্রি অর্জন করেন। তিনি ওই প্রতিষ্ঠানের ঢাকার আঞ্চলিক কার্যালয়ের মহাপরিচালকের দায়িত্বও পালন করেছেন। জনাব সরকার বাংলাদেশের আল-বারাকা ব্যাংক প্রশিক্ষণ ইনস্টিটিউটের অধ্যক্ষের দায়িত্বও পালন করেছেন। জনাব সরকার সৌদি আরবের ইসলামী রিসার্চ অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউট জেদ্দা এবং অ্যাকাউন্টিং অ্যান্ড অডিটিং অর্গানাইজেশন অব ইসলামিক ফিন্যান্সিয়াল ইনস্টিটিউশন, মানামা, বাহরাইন-এ যথাক্রমে ২০১৫ এবং ২০১৮ সালে ভিজিটিং রিসার্চ স্কলার হিসেবে কর্মরত ছিলেন। দেশ-বিদেশের খ্যাতিমান জার্নালে আব্দুল আউয়াল সরকারের প্রায় ৩৫টি গবেষণা প্রতিবেদন প্রকাশ হয়েছে।
দাফতরিক দায়িত্বের অংশ হিসেবে তিনি আমেরিকা, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, সৌদি আরব, বাহরাইন, ফিলিপাইন, তুরস্ক, ইংল্যান্ড, ভারত ও সংযুক্ত আরব আমিরাতে বিভিন্ন সেমিনার, ওয়ার্কশপ ও রাউন্ডটেবিলে অংশগ্রহণ করেছেন।


আরো সংবাদ



premium cement
পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু বাংলাদেশসহ এশিয়ার ৩ দেশে কাতার আমিরের সফরে কী লাভ ও উদ্দেশ্য? মধুখালীর ঘটনায় সঠিক তদন্ত দাবি হেফাজতের ফর্মে ফিরলেন শান্ত জামায়াতের ৫ নেতাকর্মীকে পুলিশে সোপর্দ যুবলীগ কর্মীদের, নিন্দা গোলাম পরওয়ারের চায়ের সাথে চেতনানাশক খাইয়ে স্বর্ণালঙ্কার চুরি ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার

সকল