১৪ নভেম্বর ২০১৯

ইংলিশ মিডিয়াম ম্যাথ অলিম্পিয়াড শিক্ষাক্ষেত্রে মানবিক গুণের ঘাটতি হলে উন্নয়ন অগ্রযাত্রা সফল হবে না : ডা: দীপু মনি

-

শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি বলেছেন, শিক্ষাক্ষেত্রে মানবিকতা গুণে ঘাটতি হলে উন্নয়ন অগ্রযাত্রা সফল হবে না। সে জন্য বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষার সাথে মানবিক শিক্ষার গুরুত্ব দিতে হবে।
গতকাল রাজধানীর বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) স্থায়ী ক্যাম্পাসে আয়োজিত অষ্টম ইংলিশ মিডিয়াম ম্যাথ অলিম্পিয়াড ২০১৯ ফাইনাল রাউন্ড ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
শিক্ষামন্ত্রী বলেন, সায়েন্স, টেকনোলজি, ইঞ্জিনিয়ারিং ও ম্যাথমেটিক্স (ঝঞঊগ)-এর সাথে আর্টস যুক্ত করতে হবে। সে জন্য ঝঞঊগ-এর মধ্যে একটি ‘এ’ (আর্টস) বসিয়ে ঝঞঊঅগ করতে হবে।
তিনি বলেন, শিক্ষা ছাড়া উন্নয়নের কোনো বিকল্প নেই। আর শিক্ষার মানের ঘাটতি হলে অন্য কোনো কিছু দিয়ে তা পূরণ করা সম্ভব নয়।
ইংলিশ মিডিয়াম স্কুল একাডেমিয়া আয়োজিত ম্যাথ অলিম্পিয়াডের চূড়ান্ত পর্বে এক হাজার ২৬৫ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। স্ট্যান্ডার্ড ওয়ান থেকে ‘এ’ লেভেল পর্যন্ত প্রতি ক্লাসে সেরা ১০ জন করে মোট ১২০ জন শিক্ষার্থীকে বিজয়ী ঘোষণা করা হয়। অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ী শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন। অষ্টম ইংলিশ মিডিয়াম ম্যাথ অলিম্পিয়াড স্পন্সর করে ইউআইইউ।
শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি কারিগরি শিক্ষার প্রতি গুরুত্ব আরোপ করে বলেন, ২০২১ সাল থেকে স্কুলে কারিগরি ধারা চালু করা হবে। শিক্ষার সার্বিক উন্নয়নে তিনি শিক্ষা খাতে বিনিয়োগের আহ্বান জানান।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইউআইইউ ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. চৌধুরী মোফিজুর রহমান। বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিতের প্রতি গুরুত্ব আরোপের পাশাপাশি শিক্ষার্থীদের স্ব-শিক্ষা ও জীবনব্যাপী শিক্ষার প্রতি গুরুত্ব দেন তিনি।
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেনÑ একাডেমিয়ার ব্যবস্থাপনা পরিচালক মো: কুতুবউদ্দিন। ধন্যবাদ জ্ঞাপন করেন একাডেমিয়ার চেয়ারপারসন মিসেস সারওয়াত জেব। ইউআইইউ অডিটোরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে বিপুল শিক্ষার্থী ও অভিভাবক উপস্থিত ছিলেন।


আরো সংবাদ