১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

জাতীয় বিশ্ববিদ্যালয় ও বাউবির আজ প্রতিষ্ঠাবার্ষিকী

-

জাতীয় বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ উন্মুুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) ২৭তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ সোমবার। ১৯৯২ সালের ২১ অক্টোবর এ বিশ^বিদ্যালয় দু’টি প্রতিষ্ঠিত হয়। এ উপলক্ষে বিশ^বিদ্যালয় দু’টির গাজীপুরের বোর্ডবাজারের মূল ক্যাম্পাসে পৃথকভাবে নানা অনুষ্ঠান কর্মসূচির আয়োজন করা হয়েছে।
জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও পরামর্শ দফতরের পরিচালক (ভারপ্রাপ্ত) মো: ফয়জুল করিম জানান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সোমবার সকাল থেকে গাজীপুরের মূল ক্যাম্পাসে আলোচনা সভা ও বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. হারুন- অর-রশিদের সভাপতিত্বে অনুষ্ঠিতব্য আলোচনা সভায় সাবেক মেয়র আজমত উল্লাহ খান ও গাজীপুর সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলমসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন। এ বিশ^বিদ্যালয়ের অধিভুক্ত দেশের ২২৬০টি কলেজ, ২৮ লক্ষাধিক শিক্ষার্থী ও ৬০ হাজারের অধিক শিক্ষক রয়েছেন।
বাউবির তথ্য ও গণসংযোগ বিভাগের পরিচালক (অতি:দায়িত্ব) ড. মহা. শফিকুল আলম জানান, বাংলাদেশ উš§ুক্ত বিশ্ববিদ্যালয় (বাউবি) দেশের একমাত্র উš§ুক্ত ও দূরশিক্ষা নির্ভর বিশ্ববিদ্যালয়। শিক্ষা মহাসরণি থেকে ঝরে পড়া, সুযোগ বঞ্চিত নারী-পুরুষ ও ক্ষুদ্র নৃগোষ্ঠী পেশাগত দক্ষতা বৃদ্ধির জন্য দেশের সব বয়সের মানুষের শিক্ষার লক্ষ্যে ১৯৯২ সালের ২১ অক্টোবর এ বিশ^বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। সারা দেশে উন্মুক্ত এবং দূরশিক্ষণের মাধ্যমে এ বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীদের শিক্ষা দেয়া হয়। প্রতিষ্ঠার ২৭ বছরে এ বিশ^বিদ্যালয়ে ৫৭টি আনুষ্ঠানিক অ্যাকাডেমিক প্রোগ্রাম ও ১৯টি অনানুষ্ঠানিক শিক্ষা প্রোগ্রাম চালু করেছে। এতে প্রায় ছয় লাখ শিক্ষার্থী দেশজুড়ে ১৫৭৬টি স্টাডি সেন্টারে মাধ্যমিক থেকে পিএইচডি পর্যায় পর্যন্ত শিক্ষা গ্রহণ করছে। সারা দেশে ১২টি আঞ্চলিক কেন্দ্র, ৮০টি উপআঞ্চলিক কেন্দ্রের মাধ্যমে বিশ্ববিদ্যালয়টি তাদের শিক্ষা ও প্রশাসনিক কার্যক্রম পরিচালনা করছে। তথ্যপ্রযুক্তি ও ইলেকট্রনিকস মিডিয়ার ব্যবহারের মাধ্যমে বাউবি সবার জন্য শিক্ষার সুযোগ অবারিত করেছে।
তিনি জানান, শিক্ষা, কৃষি, ব্যবসা, আইন, বিজ্ঞান, কম্পিউটার ইঞ্জিনিয়ারিং, স্বাস্থ্য শিক্ষাসহ বিভিন্ন বিষয়ে অ্যাকাডেমিক প্রোগ্রামে স্নাতক (সম্মান) এবং মাস্টার্সসহ পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা প্রোগ্রামে শিক্ষার্থীরা এখান থেকে স্বল্প খরচে লেখাপড়া করে পেশাগত ক্ষেত্রে দক্ষতার স্বাক্ষর রাখছে। প্রবাসী বাংলাদেশীদের দক্ষতা বাড়াতে দক্ষিণ কোরিয়া, কুয়েত, সৌদি আরব, মালয়েশিয়া অনলাইনে বাউবির এইচএসসি ও বিএ প্রোগ্রাম সম্প্রতি চালুর ব্যবস্থা নেয়া হয়েছে।
বেতার ও টেলিভিশনের অনুষ্ঠান, ওয়েব রেডিও, ওয়েব টেলিভিশন বাউবি টিউব, ফেসবুক, ই-বুক, মোবাইল অ্যাপস, ইউটিউবভিত্তিক বিভিন্ন পর্যায়ে শিক্ষাকার্যক্রম শিক্ষার্থীদেরকে অতি সহজেই পঠন পাঠন ও শিক্ষণের ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করছে। পাশাপাশি ই-লার্নিং সেন্টার, মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্র, ওপেন এডুকেশন রির্সোস, লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম এবং অনলাইন এডুকেশন, অনলাইন ভর্তি ব্যবস্থাপনার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ২৬ হাজার টিউটর, ১৫ হাজার পরীক্ষক এবং প্রশাসনিক ও আর্থিক ব্যবস্থাপনা, কর্মকাণ্ড ইত্যাদি সফলভাবে পরিচালনার মাধ্যমে বিশ্ববিদ্যালয়টিকে একটি ভার্চুয়াল বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। শিক্ষার পাশাপাশি নানা উন্নয়ন কর্মকাণ্ডে এ বিশ্ববিদ্যালয়টি এক মনোরম সুদৃশ্য ক্যাম্পাসে পরিণত হয়েছে।


আরো সংবাদ



premium cement