১৯ নভেম্বর ২০১৯

মুক্ত বাণিজ্যচুক্তির মাধ্যমে ব্রাজিল-রাশিয়ার বাজার ধরতে চায় বাংলাদেশ

-

ব্রাজিল ও রাশিয়ায় বাংলাদেশী পণ্যের ব্যাপক চাহিদা রয়েছে জানিয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, এ সম্ভাবনাকে কাজে লাগাতে দেশ দু’টির সাথে মুক্ত বাণিজ্যচুক্তি করা খুবই জরুরি। এ জন্য সর্বোচ্চ চেষ্টা চলছে বলেও জানান তিনি। গতকাল রাজধানীর একটি হোটেলে আয়োজিত ‘ফস্টারিং গ্লোবাল ফ্রি ট্রেড রিলেশনস’ শীর্ষক সেমিনারে অংশ নিয়ে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।
কমনওয়েলথ অব ইন্ডিপেন্ডেন্ট স্টেট-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (সিআইএস-বিসিসিআই) সেমিনারটি আয়োজন করে। সিআইএস-বিসিসিআই সভাপতি মো: হাবিব উল্লাহ ডনের সভাপতিত্বে সেমিনারে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেনÑ ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো: আতিকুল ইসলাম, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব নজিবুর রহমান, ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্ডার আই ইগনোটভ প্রমুখ।
টিপু মুনশি বলেন, রাশিয়া ও ব্রাজিলে ৫০ কোটি মানুষ আছে। এই বাজারটি মুক্ত বাণিজ্যচুক্তির মাধ্যমে ধরতে হবে আমাদের। তিনি বলেন, ব্রাজিল আমাদের তৈরী পোশাক নিতে চায়। শর্ত হলো তারা গরুর গোশত দিতে চায়। এটি একটি সমস্যা। তৈরী পোশাকে লাভ হলেও গরুর গোশত আমদানি করলে আমাদের লোকসান হবে। এখন গরুর গোশত নিয়ে কী পরিমাণ লোকসান হবে এবং তৈরী পোশাক দিয়ে কী পরিমাণ লাভ হবে, তা আমাদের বের করতে হবে।
ডিএনসিসি মেয়র মো: আতিকুল ইসলাম বলেন, আমরা এখন পর্যন্ত একটি দেশের সাথেও মুক্ত বাণিজ্যচুক্তি করতে পারিনি। এ ছাড়া শ্রমিক অধিকার বাস্তবায়নে আন্তর্জাতিক নীতি সব দেশে প্রয়োগের জন্য চাপ সৃষ্টি করতে হবে। অন্যথায় আমরা প্রতিযোগিতায় পিছিয়ে যাচ্ছি। তিনি বলেন, প্রতিযোগিতায় টিকতে না পেরে গত কয়েক বছরে অনেক ফ্যাক্টরি বন্ধ হয়ে গেছে। যারা টিকে আছে তারা মান নিয়েই টিকে আছে। তারা সবাই সেরার সেরা। তাই আমাদের মান নিয়ে প্রশ্ন নেই। এখন বাণিজ্যের যে বাধাগুলো আছে, সেগুলো দূর করতে হবে।


আরো সংবাদ