২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

১৫ দিনের মধ্যে পাসপোর্ট ইস্যু করতে বলেছে সংসদীয় কমিটি

-

অনধিক ১৫ দিনের মধ্যে পাসপোর্ট ইস্যু করতে বলেছে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। যথাসময়ে পাসপোর্ট ইস্যু করতে না পারলে তার যথাযথ কারণ সংশ্লিষ্ট ব্যক্তিকে জানিয়ে দেয়ার ব্যবস্থা চালু করার জন্যও বলা হয়েছে।
গতকাল সংসদ ভবনে সংসদীয় এই কমিটির বৈঠকে পাসপোর্ট ইস্যুতে বিলম্বের কারণ নিয়ে আলোচনাশেষে ইস্যুর সময় কমিয়ে আনার ব্যাপারে ওই নির্দেশনা দেয়া হয়। বৈঠকে সারাবিশ্বে অর্থনৈতিক কূটনীতি আরো জোরদার করতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে অগ্রণী ভুমিকা পালন করার সুপারিশ করা হয়। এ পর্যন্ত বিভিন্ন দেশে কী পরিমাণ পণ্য রফতানি হয়েছে বিভিন্ন মিশন থেকে সে বিষয়ে প্রতিবেদন সংগ্রহ করে পরবর্তী বৈঠকে উপস্থাপন করার জন্য মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেয়া হয়।
বৈঠকে প্রধানমন্ত্রীর ভারত সফরকালে শীর্ষ ব্যবসায়ীদের সাথে বৈঠক এবং প্রধানমন্ত্রী কর্তৃক ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান নিয়ে আলোচনা করা হয়। ব্যবসাক্ষেত্রে বাংলাদেশের বেসরকারি ব্যবসায়ীদের সক্ষমতা অর্জনের জন্য সরকারি পর্যায় থেকে সহায়তা প্রদানের মাধ্যমে তাদের সক্ষম করে গড়ে তুলতে মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
বৈঠকে প্রধানমন্ত্রীর জাতিসঙ্ঘের সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে যোগদান এবং ভারত সফরভিত্তিক প্রতিবেদনে জানানো হয়, প্রধানমন্ত্রী জাতিসঙ্ঘে পাঁচ দিনের সফরে ১৩টি প্রধান ও সাইড মিটিং এবং ৯টি দ্বি-পক্ষীয় বৈঠকে অংশগ্রহণ করেন। জাতিসঙ্ঘ ও ভারত সফর সফল হয়েছে এবং সারাবিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি আরো উজ্জ্বল হয়েছে। দুটি সফরে তিনি পাঁচটি পুরস্কার লাভ করে তা বাংলাদেশের জনগণের জন্য নিবেদন করেছেন ।
কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো: শাহরিয়ার আলম, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, নাহিম রাজ্জাক এবং কাজী নাবিল আহমেদ অংশগ্রহণ করেন।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো: শহীদুল হক, মেরিটাইম এফেয়ার্স ইউনিটের সচিব খোরশেদ আলম, পররাষ্ট্র মন্ত্রণালয় ও বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement