২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

নতুন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল

-

সেতু বিভাগের সিনিয়র সচিব খন্দকার আনোয়ারুল ইসলামকে জনপ্রশাসনের গুরুত্বপূর্ণ পদ মন্ত্রিপরিষদ সচিব হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। গত রোববার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ২২তম মন্ত্রিপরিষদ সচিব হিসেবে তাকে এ নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। তিনি মোহাম্মদ শফিউল আলমের স্থলাভিষিক্ত হচ্ছেন। খন্দকার আনোয়ারুল ইসলাম ১৯৮৩ সালের বিশেষ ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা।
চাকরির মেয়াদ শেষে এক বছরের চুক্তিতে মন্ত্রিপরিষদ সচিবের দায়িত্ব পালন করছেন শফিউল আলম। তাকে চুক্তিতে তিন বছরের জন্য বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক নিয়োগ দেয়া হয়েছে। মন্ত্রিপরিষদ সচিব হিসেবে আগামী ১৩ ডিসেম্বর শফিউল আলমের চুক্তির মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু এর আগেই আগামী ২৯ অক্টোবর থেকে সেই চুক্তি বাতিল করে বিশ্বব্যাংকে তাকে এই নিয়োগ দেয়া হয়েছে। এ জন্য শফিউল আলম আগামী ২৮ অক্টোবর পর্যন্ত মন্ত্রিপরিষদ সচিব হিসেবে দায়িত্বে থাকছেন।
নতুন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ২০১১ সালের ১৩ নভেম্বর সেতু বিভাগের ভারপ্রাপ্ত সচিব হিসেবে যোগ দেন। তিনি ২০১৩ সালের ৩১ জানুয়ারি সচিব পদে পদোন্নতি পান। ২০১৭ সালের ১৩ জুলাই সিনিয়র সচিব হন।
তিনি টাঙ্গাইল জেলার নাগরপুর উপজেলার কোনড়া গ্রামের সম্ভ্রান্ত খন্দকার পরিবারের জন্মগ্রহণ করেন। তার স্ত্রী বেগম কামরুন নাহার মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব পদে দায়িত্ব পালন করছেন। তিনি দুই ছেলে সন্তানের জনক। তার ছোট ভাই দিলু খন্দকার বিশিষ্ট ক্রীড়া সাংবাদিক।
শফিউল আলম বিশ্বব্যাংকে বিকল্প নির্বাহী পরিচালক
এদিকে বিদায়ী মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম আগামী এক নভেম্বর অথবা যোগদানের তারিখ থেকে পরবর্তী তিন বছর মেয়াদে বিশ্বব্যাংকে বিকল্প নির্বাহী পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন। সাবেক মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসেন ভূঁইয়া এখন বিশ্বব্যাংকে বাংলাদেশের বিকল্প নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। শফিউল আলম তার স্থলাভিষিক্ত হবেন। শফিউল আলম ২০১৫ সালের ২৯ অক্টোবর থেকে মন্ত্রিপরিষদ সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন। ১৯৮২ সালের বিসিএস ব্যাচের কর্মকর্তা শফিউল কর্মজীবনে রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ এবং বাংলাদেশ বনশিল্প উন্নয়ন করপোরেশন ও ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যানের দায়িত্বও পালন করেন।
১৯৫৯ সালে কক্সবাজারে জন্ম নেয়া শফিউল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে স্নাতকোত্তর ডিগ্রি নেয়ার পর এলএলবিও করেন। পরে তিনি যুক্তরাজ্যের বার্মিংহাম ইউনিভার্সিটি থেকে উন্নয়ন প্রশাসনে এমএসএস ডিগ্রি নেন।

 


আরো সংবাদ



premium cement