২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

রাবি ভিসি-প্রোভিসি অপসারণের দাবিতে ফের শিক্ষকদের বিক্ষোভ ইউজিসির হস্তক্ষেপ কামনা

-

রাজশাহী বিশ^বিদ্যালয়ের (রাবি) ভিসি অধ্যাপক এম আব্দুস সোবহানের জয় হিন্দ স্লোগান ও প্রোভিসির চাকরিপ্রত্যাশীর সাথে ফোনালাপ ফাঁস হওয়ায় তাদের অপসারণ চেয়ে বিক্ষোভ করেছেন প্রগতিশীল শিক্ষক ও শিক্ষার্থীরা। গতকাল বুধবার পৃথক পৃথক কর্মসূচিতে এ দাবি জানান তারা।
এ দিন বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে ‘স্বাধীনতাবিরোধী ও দুর্নীতিবাজ প্রশাসনের অপসারণ চাই’ ব্যানারে প্রগতিশীল শিক্ষকরা জড়ো হয়ে শহীদ তাজ উদ্দিন সিনেট ভবনের সামনে এসে মানববন্ধন করেন। মানববন্ধন শেষে ক্যাম্পাসে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে প্রগতিশীল শিক্ষকসমাজ। মানববন্ধনে শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক ও পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের সাবেক পরিচালক অধ্যাপক মো: সুলতান-উল-ইসলাম বলেন, যখন দেশে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স তখন রাবি ক্যাম্পাস দুর্নীতিতে জর্জরিত। আইন বিভাগের শিক্ষক নিয়োগ বাণিজ্যে প্রোভিসির দর-কষাকষির ফোনালাপ ফাঁসে তা প্রমাণিত হয়েছে। এটি শুধু একটি দুর্নীতির নমুনা। এরপরও বৃহৎ এ প্রতিষ্ঠানে কী করে প্রোভিসির চেয়ারে তিনি বহাল থাকেন তাও বোধগম্য নয়। রাবিকে দুর্নীতি মুক্ত দেখতে চাই। এ জন্য ইউজিসি ও শিক্ষামন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি। একই সাথে অবিলম্বে ভিসি প্রোভিসির পদত্যাগ দাবি করেন তিনি। অপসারণ না হওয়া পর্যন্ত শিক্ষকসমাজ আন্দোলন চালিয়ে যাবে বলে তিনি জানান।
মানববন্ধনে বক্তারা আরো বলেন, বিশ্ববিদ্যালয়ের ভিসি যে ‘জয় হিন্দ’ স্লোগান দিয়েছেন এটা রাষ্ট্রদ্রোহীতার শামিল। জয় হিন্দ শব্দ ব্যবহার করে দেশের ত্রিশ লাখ শহীদের সাথে বেঈমানী করেছেন তিনি। ভিসিকে জনসম্মুখে ক্ষমা চেয়ে অতি দ্রুত পদত্যাগ করতে হবে। এ সময় বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যায় জড়িতদের সর্বোচ্চ শাস্তির দাবি করেন প্রগতিশীল শিক্ষকসমাজ।
মানববন্ধনে আইন অনুষদের সাবেক ডিন অধ্যাপক ড. বিশ^জিৎ চন্দ, সাবেক ডিন অধ্যাপক মামুনুর রশীদ তালুকদার, অধ্যাপক শাহরিয়ার হোসেন, সাবেক ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. মিজানুর রহমান, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সভাপতি একরাম উল্লাহ, সঙ্গীত বিভাগের সাবেক সভাপতি অমিত রায়সহ শতাধিক শিক্ষক উপস্থিত ছিলেন।
এ দিকে একই দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও সংক্ষিপ্ত সমাবেশ করেছেন অনিয়ম ও দুর্নীতিবিরোধী শিক্ষার্থীরা। তারা দুর্র্নীতিমুক্ত ক্যাম্পাস চাই, দুর্নীতির আস্তানা ভেঙে দাও গুঁড়িয়ে দাও, একদফা এক দাবি ভিসি প্রোভিসির পদত্যাগ চাই, ভারতের দালালেরা হুঁশিয়ার সাবধান, স্বজনপ্রীতির আস্তানা ভেঙে দাও গুঁড়িয়ে দাও, ঘুষখোর প্রোভিসি পদত্যাগ চাই, চাঁদাবাজের বিরুদ্ধে, আগুন জ্বালাও একসাথে প্রভৃতি সেøাগান দিতে থাকে। শিক্ষা সন্ত্রাস এক সাথে চলে না, চলে না, ভিসি প্রোভিসির পদত্যাগের দাবিতে বিভিন্ন ফেস্টুন ব্যবহার ও স্লোগান দিতে থাকে শিক্ষার্থীরা।

 


আরো সংবাদ



premium cement
পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি আদমদীঘিতে ৭২ হাজার টাকার জাল নোটসহ যুবক গ্রেফতার সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী গাজীপুরে গাঁজার বড় চালানসহ আটক ২ দুই ঘণ্টায় বিক্রি হয়ে গেল ২৫০০ তরমুজ

সকল