১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন ঘিরে সরগরম এফডিসি

-

চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন ঘিরে সরগরম হয়ে উঠেছে এফডিসি। আগামী ১৮ অক্টোবর ভোট অনুষ্ঠান নিয়ে হিসাব কষতে শুরু করেছেন প্রার্থীরা। কেউ কেউ আবার নিজেদের প্রার্থিতার আভাস দিয়ে ভোটারদের মতামত আদায়ের চেষ্টা করছেন। গতকাল এফডিসিতে গিয়ে নির্বাচনে প্রধান দু’টি পদ সভাপতি ও সাধারণ সম্পাদক পদে একাধিক প্রার্থীর প্রতিদ্বন্দ্বিতার আভাস মেলে।
গত মঙ্গলবার বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের শিল্পী সমিতির কার্যালয়ে চলতি কমিটির কার্যনির্বাহী সংসদের মিটিংয়ে নির্বাচনের তারিখ নির্ধারিত হয়। তবে এখনো তফসিল ঘোষণা করা হয়নি। আগামী ৪ অক্টোবর তফসিল ঘোষণা করা হবে। নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করবেন চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। এদিকে আগামী নির্বাচনে একাধিক সম্ভাব্য প্যানেল বা প্রার্থীর চূড়ান্ত ঘোষণা এখনো আসেনি। তবে নির্বাচনে এবারো মিশা সওদাগর সভাপতি এবং সাধারণ সম্পাদক হিসেবে জায়েদ খান প্রার্থী হওয়ার সম্ভাবনা রয়েছে। অন্য দিকে শোনা যাচ্ছে চিত্রনায়িকা মৌসুমীকে সভাপতি করে তৈরি হচ্ছে আরেকটি প্যানেল। এরই মধ্যে মৌসুমী আনুষ্ঠানিকভাবেই নিজের প্রার্থিতার ঘোষণা দিয়েছেন। তিনি বাংলাদেশের চলচ্চিত্র শিল্পী সমিতির ইতিহাসে প্রথম নারী সভাপতি প্রার্থী হচ্ছেন। তার সাথে সাধারণ সম্পাদক হিসেবে দেখা যেতে পারে চিত্রনায়ক সাইমন সাদিককে।
নির্বাচনে সম্ভাব্য প্রার্থী হিসেবে রিয়াজ, ফেরদৌস, শাকিব খান, পূর্ণিমা, পপি, নিপুণ, ইমন, নীরবের মতো তারকা শিল্পীদের নামও শোনা গেছে। তবে কোনো কিছুই এখনো চূড়ান্ত নয়। যেকোনো সময় বিশেষ চমক নিয়ে হাজির হতে পারে নতুন কোনো প্যানেল।
মৌসুমী চলতি কমিটির কার্যকরী সদস্য নির্বাচিত হয়েছিলেন। কিন্তু তিন মাসের মাথায় পদত্যাগ করেন তিনি। মিশা সওদাগর চলতি কমিটির সভাপতি।
গত ২৪ মে সমিতির দুই বছরের মেয়াদ শেষ হয়ে গেছে। সমিতির গঠনতন্ত্র অনুযায়ী মেয়াদোত্তীর্ণ হওয়ার ৯০ দিন অর্থাৎ তিন মাসের মধ্যে নির্বাচন হওয়ার কথা। সে হিসেবে ২৪ আগস্টের মধ্যে নির্বাচন হওয়ার কথা থাকলেও তা হয়নি। এমনকি গঠনতন্ত্রের বাইরে গিয়ে আরো প্রায় দুই মাসের মাথায় এই নির্বাচন হতে যাচ্ছে।
এ প্রসঙ্গে বর্তমান সাধারণ সম্পাদক জায়েদ খান বলেন, ‘বিশেষ কিছু কারণে আমরা কিছুটা দেরিতে নির্বাচন করছি। কারণগুলো কী সেটা সবাই জানেন। নানা ব্যস্ততা, ঝামেলা শেষ করে নতুন নির্বাচনের তারিখ দিয়েছি।
আশা করছি ঘোষিত সময়ের মধ্যে সুষ্ঠুভাবে নির্বাচন অনুষ্ঠিত করতে পারব।’ তিনি জানান, ৪ অক্টোবর তফসিল ঘোষণা করা হবে। এরপর শিল্পীদের ভোটার তালিকাসহ অন্যান্য তথ্য প্রকাশ করা হবে। গঠনতন্ত্র অনুযায়ী নতুন কিছু শিল্পী সদস্য হওয়ার জন্য আবেদন করেছেন সমিতিতে। যাচাই-বাছাই শেষে তালিকায় কিছু নতুন ভোটার যোগ হতে পারে।

 


আরো সংবাদ



premium cement