২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

অনুস্বরের প্রথম প্রযোজনা ‘অনুদ্ধারণীয়’

-

চলতি বছরের জুলাইয়ে আত্মপ্রকাশ করা নাট্যদল ‘অনুস্বর’ মঞ্চস্থ করেছে তাদের প্রথম প্রযোজনা ‘অনুদ্ধারণীয়’। গতকাল সন্ধ্যায় রাজধানীর নাটক সরণির মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হয়। বুদ্ধদেব বসুর ছোটগল্প অবলম্বনে নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ বারী। অনুদ্ধারণীয় মূলত প্রতিষ্ঠানবিরোধী তারুণ্যের রোমান্টিসিজমের গল্প। দুটি প্রধান চরিত্র কবি ও কবিভক্ত অমিতের চূড়ান্ত দ্বন্দ্বের মধ্য দিয়ে এগিয়ে যায় নাটকের কাহিনী। নাটকটিতে অভিনয় করেছেন মোহাম্মদ বারী, মাজিদুল মিঠু, মাহফুজ সুমন, সরকার জামান, এস আর সম্পদ, মোহাম্মদ রাকিব, আকিব বাবু, রুবেল অরভিল, ফরিদা লিমা, শাহনাজ জাহান প্রমুখ। নাটকটির মঞ্চ ও ভিজ্যুয়াল ডিজাইন করেছেন শাহীনুর রহমান, সহযোগী আরিফ সাকিল। আলোক পরিকল্পনায় অমøান বিশ্বাস। আবহ সঙ্গীতে আবির সায়েম। কোরিওগ্রাফিতে অনিকেত পাল বাবু। পোশাক পরিকল্পনায় ফৌজিয়া করিম। দ্রব্যসামগ্রী ব্যবস্থাপনায় মাজিদুল মিঠু, মঞ্চ ব্যবস্থাপনায় সরকার জামান ও মোহাম্মদ রাকিব।
প্রাঙ্গণেমোরের ‘ঈর্ষা’
২৭ সেপ্টেম্বর সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের মৃত্যু দিবস। দিনটি উপলক্ষে তার স্মরণে নাটক মঞ্চস্থ করেছে প্রাঙ্গণেমোর নাট্যদল। দলটির অষ্টম প্রযোজনা সৈয়দ শামসুল হকের কাব্যনাটক ‘ঈর্ষা’। অনন্ত হীরার নির্দেশনায় গতকাল সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে নাটকটি প্রদর্শিত হয়। নাটকটিতে অভিনয় করেছেন নূনা আফরোজ, রামিজ রাজু ও অনন্ত হিরা।
নাটকটিতে ঈর্ষা নামের কাব্যনাটকের গল্প এতটাই জীবন থেকে জীবনে বিস্তৃত আর দ্বন্দ সঙ্ঘাতে মুখর, যা বর্ণনাতীত। সেই সাথে আছে আবার শিল্পের সাথে শিল্পের দ্বন্দ্ব আছে শিল্পীর সাথে শিল্পীর দ্বন্দ্বও। আছে মানুষের সাথে মানুষের এবং শিল্পীর সাথে শিল্পীর প্রেম, ভালোবাসা আছে মানব জীবনের আরেক অপরিহার্য এবং অত্যন্ত গোপন বিষয় শারীরিক সম্পর্ক বা যৌনতার কথা। আছে রূপসী বাংলার শ্যামল উজ্জ্বল, রূপশালী গর্ভবতী ধানের বাংলার রূপের বর্ণনা, আছে মুক্তিযুদ্ধের মূল্যবোধও। সব মিলিয়ে জীবন ও জীবন উত্তীর্ণ শিল্পের নানা প্রসঙ্গের সম্মিলন ঘটেছে নাটকটিতে।
নাটকের মঞ্চ পরিকল্পনায় ছিলেন শাহীনুর রহমান, আলো জিল্লুর রহমান, সঙ্গীত রামিজ রাজু ও পোশাক নূনা আফরোজ।

 


আরো সংবাদ



premium cement
ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি চীনের মোকাবেলায় নতুন ডিভিশন ভারতীয় সেনাবাহিনীতে! আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার

সকল