২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

জাতীয় শিশু-কিশোর নাট্যোৎসব শুরু

-

বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশনের যৌথ উদ্যোগে ৯ দিনব্যাপী ‘চতুর্দশ জাতীয় শিশু-কিশোর নাট্যোৎসব’ গতকাল থেকে শুরু হয়েছে। এ উপলক্ষে শুক্রবার বিকেলে শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে উৎসবের উদ্বোধন অনুষ্ঠিত হয়। এতে ছিল আনন্দ র্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বিশেষ অতিথি ছিলেনÑ সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, শিল্পী মুস্তাফা মনোয়ার ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সাধারণ সম্পাদক কামাল বায়েজীদ।
উৎসবে দেশের ৬৪ জেলার সাংস্কৃতিক দল, ৯৫ শিশু নাট্য সংগঠনের ১০ হাজার শিশু-কিশোর অংশ নিচ্ছে। শিল্পকলা একাডেমির আট ভেন্যুতে প্রতিদিন ৯ জেলার ৮৫ পরিবেশনা অনুষ্ঠিত হবে। উৎসবে সারা দেশ থেকে আগত শিশু-কিশোর শিল্পীরা নাটক, একক অভিনয়, স্কুল থিয়েটার, সঙ্গীত, নৃত্য, আবৃত্তি, চিত্রাঙ্কন এবং ৭ মার্চের ভাষণ পরিবেশন করবে। এ ছাড়াও শিশুদের জন্য থাকবে অ্যাক্রোবেটিক প্রদর্শনী, চলচ্চিত্র প্রদর্শনী, চলচ্চিত্র কর্মশালা, নাট্যকর্মশালা, পাপেট থিয়েটার, ঐতিহ্যবাহী পুতুলনাট্য, পাপেট নির্মাণ কর্মশালা, জাদু প্রদর্শনী, বঙ্গবন্ধু পুষ্প কানন নির্মাণ, তন্ময় শিশু নাট্যপদক প্রদান, শিশু আনন্দমেলা এবং বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের পরিবেশনা।
নাট্যোৎসবে প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। যেখানে তার ২৩৩ ছবি, ১০০টি পেইন্টিং, বিভিন্ন প্রকাশনা এবং ‘এ ডটারস টেল’ পরিবেশিত হবে।
বাংলাদেশ শিল্পকলা একাডেমি শিল্প সংস্কৃতি ঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে নিয়মিত কাজ করে চলেছে। বর্তমানে বাংলাদেশ শিল্পকলা একাডেমির কর্মকাণ্ড ৬৪ জেলা থেকে ৪৯৩ উপজেলা পর্যন্ত সম্প্রসারিত হয়েছে।
পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশন দীর্ঘ দিন শিশুদের মননশীলতার বিকাশে বিভিন্ন সাংস্কৃতিক কর্মকাণ্ড পরিচালনা করে আসছে। ইতঃপূর্বে পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশন সারা দেশে শিশুনাট্য কর্মশালা, জাতীয় শিশুনাট্য উৎসব ও সাতটি বিভাগে বিভাগীয় শিশুনাট্য উৎসব আয়োজন করেছে। ‘বিকশিত শিশু, আলোকিত আগামী’Ñ এ প্রত্যয় নিয়ে পিপলস থিয়েটার অ্যাসোসিয়েশন জন্মলগ্ন থেকেই সারা দেশে শিশুনাট্য আন্দোলন পরিচালনা করে আসছে।

 


আরো সংবাদ



premium cement