১৭ অক্টোবর ২০১৯

মন্দ ঋণসহ ক্ষতিপূরণের ১৯০ কোটি টাকা আদায়ের নির্দেশনা

সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক
-

মন্দ ঋণসহ ক্ষতিপূরণ বাবদ পাওনা ১৯০ কোটি ৪২ লাখ ৯৫ হাজার ৬০৭ টাকা দ্রুত আদায়ের জন্য ও ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রতি নির্দেশনা দিয়েছে সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। সংশ্লিষ্ট দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতেও বলেছে কমিটি। গতকাল কমিটির অডিট আপত্তি নিয়ে আলোচনা করে এই নির্দেশা দেয়া হয়।
বৈঠক অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের ২০১২-১৩ অর্থবছরের হিসাব সম্পর্কিত মহাহিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রকের বার্ষিক অডিট রিপোর্ট ২০১৩-১৪ এর অডিট আপত্তির অনুচ্ছেদ ১,২,৩,৪,৫ ও ১৩ নিয়ে আলোচনা হয় এবং অডিট আপত্তিগুলো কমিটি দেয়া নির্দেশনার আলোকে নিষ্পত্তির সুপারিশ করা হয়।
কমিটির সভাপতি রুস্তম আলী ফরাজীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য ড. মহীউদ্দীন খান আলমগীর, আবুল কালাম আজাদ, মো: আব্দুস শহীদ, র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, সালমান ফজলুর রহমান, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, মনজুর হোসেন, আহসানুল ইসলাম (টিটু), বেগম ওয়াসিকা আয়েশা খান এবং মো: জাহিদুর রহমান অংশগ্রহণ করেন।
বৈঠকে এলসির মাধ্যমে আমদানিকৃত ক্রুড পামওয়েলের জাহাজী দলিলপত্র ছাড় করানোর জন্য সহায়ক জামানত ছাড়া তিনটি এলটিআর ঋণ মঞ্জুর করায় মঞ্জুরকৃত ঋণ মেয়াদোত্তীর্ণ, অনাদায়ী এবং মন্দ ঋণে শ্রেণিকৃত ৮৬ কোটি ৬৮ লাখ ৮৬ হাজার ৬৩ টাকা মর্মে উত্থাপিত অডিট আপত্তির পরিপ্রেক্ষিতে কমিটি দায়েরকৃত মামলার তদারকি জোরদার, দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার এবং অনাদায়ী টাকা অনধিক দুই মাসের মধ্যে আদায়ের ব্যবস্থা নেয়ার সুপারিশ করে।
যথাযথভাবে যাচাই-বাছাই না করে এলটিআর সুবিধা প্রদান করায় মন্দ ও ক্ষতি হিসেবে শ্রেণিবিন্যাসিত ঋণের অনাদায়ী ৭৫ কোটি ৭৪ লাখ ৬০ হাজার টাকা আর্থিক ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির পরিপ্রেক্ষিতে দায়েরকৃত মামলার তদারকি জোরদার, দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার এবং অনাদায়ী টাকা অনধিক দুই মাসের মধ্যে জমার ব্যবস্থা নেয়ার নির্দেশনা দিয়েছে কমিটি।
বৈঠকে গ্রাহকের ব্যবসায়িক লেনদেন সন্তোষজনক না হওয়া সত্ত্বেও সীমাতিরিক্ত দায় রেখে সিসি (হাইপে) ঋণ নবায়ন এবং সহযোগী প্রতিষ্ঠান ও গ্রাহকের অনুকূলে বিতরণকৃত সিসি (হাইপো) ঋণের সীমাতিরিক্ত দায় স্থিতি রেখে এলটিআর ঋণ সৃষ্টি করায় মেয়াদোত্তীর্ণ ও ক্ষতি হিসেবে শ্রেণিবিন্যাসিত হওয়ায় ব্যাংকের অনাদায়ী ১৩ কোটি ৯৫ লাখ ৭০ হাজার ৭৬০ টাকা মর্মে উত্থাপিত অডিট আপত্তি নিয়ে আলোচনা হয়। এর পরিপ্রেক্ষিতে কমিটি চেক ক্যাশ না হওয়াকে প্রতারণা হিসেবে আখ্যায়িত করে এবং আগামী দুই মাসের মধ্যে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া এবং অনধিক তিন মাসের মধ্যে অনাদায়ী টাকা আদায়ের ব্যবস্থা নেয়ার নির্দেশনা দেয়।
রড, সিমেন্ট ব্যবসায়ের উদ্দেশ্যে সিসি (হাইপো) ঋণ প্রদান করা হলেও বর্তমানে ব্যবসা বন্ধ এবং প্রতিষ্ঠানের কোনো অস্তিত্ব না থাকায় অনাদায়ে ঋণটি কুঋণে পরিণত হওয়ায় ৯২ লাখ ২৬ হাজার ৫২৭ টাকা ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির ব্যাপারে কমিটি চলমান মামলা নিবিড় তদারকির মাধ্যমে নিষ্পত্তির ব্যবস্থা গ্রহণ এবং জামানতকৃত সম্পদ বিক্রি করে অনাদায়ী টাকা আদায় করে প্রমানক জমা দিয়ে অডিটের সন্তুষ্টি সাপেক্ষে আপত্তি নিষ্পত্তি করার সুপারিশ করে কমিটি।
বৈঠকে ঋণ প্রদানের প্রাক্কালে ব্যাংক কর্তৃপক্ষ কর্তৃক ঋণগ্রহীতা ও প্রকল্প নির্বাচনে অদূরদর্শিতার কারণে গ্রাহকের প্রকল্পটি বাস্তবায়ন এবং ঋণটি দীর্ঘদিন ধরে অনাদায়ী থাকায় শ্রেণিকৃত ঋণে পরিণত হয়ে ক্ষতি ৪ কোটি ১৪ লাখ ৩৬ হাজার ২৫৭ টাকা মর্মে উত্থাপিত অডিট আপত্তির পরিপ্রেক্ষিতে কমিটি আদায়কৃত টাকার প্রমানক জমাদান সাপেক্ষে আপত্তিটি নিষ্পত্তির সুপারিশ করে।
একই মালিকানাধীন একাধিক প্রতিষ্ঠানের অনুকূলে প্রদত্ত ঋণ ও চলতি মূলধন ঋণ মঞ্জুর ও বিতরণের পর ঋণের টাকা পরিশোধ না করা সত্ত্বেও বারবার পুনঃতফসিল সুবিধা দিয়ে ও ঋণের টাকা আদায় না হওয়ায় খেলাপি ঋণে পরিণত ৮ কোটি ৯৭ লাখ ৬ হাজার টাকা ক্ষতি মর্মে উত্থাপিত অডিট আপত্তির পরিপ্রেক্ষিতে কমিটি আদায়কৃত টাকার প্রমানক জমাদান সাপেক্ষে নিষ্পত্তি এবং অনাদায়ী টাকা অনধিক দুই মাসের মধ্যে আদায়ের ব্যবস্থা নেয়ার নির্দেশনা দেয় কমিটি।
সিঅ্যান্ড এজি মোহাম্মদ মুসলিম চৌধুরী, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো: আসাদুল ইসলাম, বাংলাদেশ ব্যাংক, সংশ্লিষ্ট ব্যাংক, অডিট অফিস এবং জাতীয় সংসদের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।


আরো সংবাদ

ট্রাম্পের 'অতুলনীয় জ্ঞানের' সিদ্ধান্তে বদলে গেল সিরিয়া যুদ্ধের চিত্র (৩২১৮৮)ভারতের সাথে তোষামোদির সম্পর্ক চাচ্ছে না বিএনপি (১৮৪৫৫)মেডিকেলে চান্স পেলো রাজমিস্ত্রির মেয়ে জাকিয়া সুলতানা (১৪৯৪৬)তুরস্ককে নিজ ভূখণ্ডের জন্য লড়াই করতে দিন : ট্রাম্প (১৪৭০৩)আবরারকে টর্চার সেলে ডেকে নিয়েছিল নাজমুস সাদাত : নির্যাতনের ভয়ঙ্কর বর্ণনা (১৩৮১৫)পাকিস্তানকে পানি দেব না : মোদি (১১২৭৪)১১৭ দেশের মধ্যে ১০২ : ক্ষুধা সূচকে বাংলাদেশ-পাকিস্তানের চেয়ে পিছিয়ে ভারত (৮৯৭০)তুহিনকে বাবার কোলে পরিবারের সদস্যরা হত্যা করেছে : পুলিশ (৮৮৮৫)বাঁচার লড়াই করছে ভারতে জীবন্ত কবর দেয়া মেয়ে শিশুটি (৮৬৮৭)এক ভাই মেডিকেলে আরেক ভাই ঢাবিতে (৮৫২৩)



astropay bozdurmak istiyorum
portugal golden visa