২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ডেঙ্গু মোকাবেলায় সিঙ্গাপুরের অভিজ্ঞতা নেবে ডিএসসিসি সারা দেশেই কমে আসছে প্রাদুর্ভাব

-

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) বিভিন্ন এলাকায় ডেঙ্গু মোকাবেলায় সিঙ্গাপুরের সহায়তা নেয়া হবে। সিঙ্গাপুর থেকে ঘুরে এসে গতকাল বুধবার দুপুরে নগরভবনে সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন ডিএসসিসির মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। মেয়র বলেন, ডেঙ্গু নিয়ন্ত্রণের জন্য আমরা নানাবিধ প্রচেষ্টা গ্রহণ করেছি। এর আগে আমরা আগস্টে ঘোষণা দিয়েছিলাম, সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ডেঙ্গু নিয়ন্ত্রণে আসবে। আজকে সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহে চলে এলেও ডেঙ্গুর প্রাদুর্ভাব পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি। তবে ঢাকায় এর প্রকোপ উল্লেখযোগ্য হারে কমে এসেছে। অন্য দিকে সারা দেশে ডেঙ্গুর প্রকোপ এখনো থাকলেও সেটি অবশ্য নিয়ন্ত্রিত অবস্থার মধ্যে রয়েছে।
মেয়র আরো বলেন, ডেঙ্গু ব্যবস্থাপনা, নিয়ন্ত্রণ, নির্মূল এবং এর স্থায়ী সমাধানের মধ্য দিয়ে ঢাকা শহরে মানুষের জীবনে নিরাপত্তা কিভাবে স্থায়ীভাবে নিশ্চিত করা যায় এবং ডেঙ্গুর হাত থেকে রক্ষা করা যায় তার জন্য ডিএসসিসি একটি প্রকল্প গ্রহণের মধ্য দিয়ে এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে। এ প্রকল্প প্রাথমিকভাবে আমরা পাঁচ বছরমেয়াদি একটি পরিকল্পনা নির্ধারণ করেছি।
সাঈদ খোকন বলেন, আমাদের বিদ্যমান জনবলকাঠামোকে সংশোধন করার মধ্য দিয়ে কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল অ্যান্ড রিসার্চ ডিপার্টমেন্ট নামে একটি ডিপার্টমেন্ট তৈরি করতে চাই। যে ডিপার্টমেন্টের মাধ্যমে আমাদের গৃহীত প্রকল্প এবং আমাদের কর্মপরিকল্পনা বাস্তবায়ন করতে পারি। সিঙ্গাপুর সরকারের সাথে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করার মধ্য দিয়ে ডিএসসিসি সিঙ্গাপুর সরকারের মিনিস্ট্রি অব এনভায়রনমেন্ট, মিনিস্ট্রি অব হেলথ এবং হেলথ ইনস্টিটিউটের সাথে একটি দীর্ঘমেয়াদি স্থায়ী সম্পর্ক গড়ে তোলার জন্য আমরা একমত হয়েছি। এই সমঝোতা স্মারক স্বাক্ষর হওয়ার পর আমাদের মধ্যে একটি স্থায়ী সম্পর্ক হবে। মেয়র বলেন, সমঝোতার মধ্য দিয়ে এ বছর যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে আগামী বছর থেকে আমরা আমাদের নাগরিকদের যাতে রক্ষা করতে পারি সেই প্রচেষ্টা নেয়া হচ্ছে।
এ দিকে গত আগস্টে মেয়র সাঈদ খোকন বলেছিলেন ডিএসসিসির ১১টি ওয়ার্ড ডেঙ্গুমুক্ত। সেই ওয়ার্ডগুলোর এখন কী অবস্থা এমন এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, মাস দেড়েক আগে স্বাস্থ্য মন্ত্রণালয়ে একটা বৈঠক চলছিল। সেখানে স্বাস্থ্য অধিদফতর থেকে আমাদের একটি জরিপ দেয়া হয়েছিল। জরিপে ৫৭টি ওয়ার্ডের ফলাফল ছিল। তাতে বেশ কিছু ওয়ার্ডে এডিসের লার্ভার মধ্যম ধরনের ঝুঁকি। বেশ কিছু ওয়ার্ড লার্ভামুক্ত ছিল, আবার বেশ কিছু ওয়ার্ডে লার্ভা অনেক বেশি ছিল। সেখানে আমার বক্তব্যতে আমি বলতে গিয়ে লার্ভা শব্দটা ভুলবশত লার্ভা না বলে আমি সেটাকে ডেঙ্গু বলেছিলাম। সেটা আমার একটা ভুল ছিল।

 


আরো সংবাদ



premium cement
‘রাষ্ট্রধর্ম ইসলাম’ সংবিধান বিরোধী নয় ঝিনাইদহ প্রেসক্লাবের সাবেক সভাপতি মিজানুরের ইন্তেকাল থাইল্যান্ডের রাজা-রাণীর সাথেপ্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ গ্যাস বিতরণে সিস্টেম লস ২২ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশে নেমে এসেছে : নসরুল হামিদ গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের

সকল