১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

পুরো শিক্ষাব্যবস্থা পর্যায়ক্রমে জাতীয়করণ করা হবে : শিক্ষা উপমন্ত্রী

ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী : নয়া দিগন্ত -

পর্যায়ক্রমে মাদরাসা ও কারিগরি শিক্ষাসহ পুরো শিক্ষাব্যবস্থাকেই জাতীয়করণ করা হবে বলে জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। ‘মাদরাসায় উচ্চশিক্ষা ব্যবস্থার উন্নয়ন’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষা উপমন্ত্রী এ কথা বলেন। গতকাল বুধবার রাজধানীর বসিলায় ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় ক্যম্পাসে এ আলোচনা অনুষ্ঠিত হয়। ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন বাংলাদেশ বিশ^বিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ। এ ছাড়া বক্তৃতা করেন মাদরাসা শিক্ষা অধিদফতর মহাপরিচালক সফিউদ্দিন আহমদ, মাদরাসা শিক্ষা বোর্ড চেয়ারম্যান প্রফেসর কায়সার আহমেদ, জমিয়াতুল মোদার্রেছীন মহাসচিব ও সিনেট সদস্য অধ্যক্ষ মাওলানা শাব্বীর আহমদ মোমতাজী।
উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, একসময় আমরা শিক্ষার প্রসারে গুরুত্ব দিয়েছি। তাতে সফল হয়েছি। এই মুহূর্তে শিক্ষার গুণগত মান ও অবকাঠামো উন্নয়নে জোর দেয়া হয়েছে। এ ক্ষেত্রে আমরা যখন সফল হবো তখন আমরা পর্যায়ক্রমে মাদরাসা শিক্ষাসহ পুরো শিক্ষাব্যবস্থাকে জাতীয়করণ করব।
নৈতিকতার অভাব আমাদের বড় চ্যালেঞ্জ উল্লেখ করে উপমন্ত্রী বলেন, যারা ধর্মীয় শিক্ষায় শিক্ষিত পেশাগত জীবনে তারা নীতিবান হবেন দেশ ও সমাজ তাই আশা করে। ধর্মীয় শিক্ষায় শিক্ষিত আলেম সমাজকে সর্বোচ্চ নীতিবান হওয়ার আহ্বান জানান তিনি।
শারীরিক শাস্তি এক ধরনের ফৌজদারি অপরাধ উল্লেখ করে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, শৃঙ্খলা বিধান করার নাম করে কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের শারীরিক শাস্তি দেয়া উচিত নয়। আর তা কোনোভাবেই মেনে নেয়া হবে না।
ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ বলেন, নতুন নতুন বিষয়ে অনার্স চালু না করে শিক্ষায় কোয়ালিটির ওপর বেশি নজর দিতে হবে। এত সুযোগ-সুবিধা থাকা সত্ত্বেও আমরা কোয়ালিটির ওপর নজর দিতে পারছি না।
মাদরাসা শিক্ষা অধিদফতরের মহাপরিচালক সফিউদ্দিন আহমদ বলেন, বাংলাদেশের জিডিপির প্রবৃদ্ধির হার বর্তমানে ৮ শতাংশ। এই অগ্রগতি ধরে রাখতে সবাইকে ভূমিকা রাখতে হবে। মাদরাসা শিক্ষায় শিক্ষিতদের এ ক্ষেত্রে পিছিয়ে থাকলে চলবে না। মাদরাসা শিক্ষার্থীর কেউ যেন বেকার না থাকে সেই ব্যবস্থা করছে বর্তমান সরকার।
সফিউদ্দিন আহমদ আরো বলেন, সরকার ১৮০০ মাদরাসায় চারতলা ভবন নির্মাণ করেছে এবং ৬৫৩ মাদরাসায় মাল্টি মিডিয়ার ক্লাসরুম চালু করেছে। মাদরাসায়ও স্কুলের মতো উপবৃত্তি এবং স্কুল ফিডিংয়ের ব্যবস্থা করা হবে। এমপিওভুক্তির কাজ মাদরাসা অধিদফতর করবে। আগামী মাস থেকে সব এমপিও মাদরাসা শিক্ষা অধিদফতর থেকে চালু করা হবে।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল