২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
বিজেএফসিআই ডায়ালগে বক্তারা

ব্যাংক-ফিনটেক সমন্বিতভাবে এগিয়ে যাওয়ার বিকল্প নেই

-

দেশের আর্থিক খাতে উন্নত ব্যবস্থাপনার ক্ষেত্রে ব্যাংক এবং ফিনটেকের (ফাইন্যান্সিয়াল টেকনোলজি) সমন্বিতভাবে এগিয়ে যাওয়ার বিকল্প নেই। সেই সাথে দায়িত্বশীল বাণিজ্য, ব্যাংকিং এবং সাংবাদিকতা সমন্বিতভাবে কাজ করতে হবে। এ ছাড়া আর্থিক খাতের নিরাপত্তার জন্য প্রযুক্তি ব্যবহারেরও বিকল্প নেই। যারা যত তাড়াতাড়ি এ প্রযুক্তিকে কাজে লাগাবে তারা তত তাড়াতাড়ি প্রতিযোগিতায় এগিয়ে যাবে। সাংবাদিকতা, ব্যাংকিং ও রাজনীতি সব ক্ষেত্রেই এখন জ্ঞাননির্ভর, তথ্যপ্রযুক্তি নির্ভর। তাই প্রযুক্তিকে ভয় পেয়ে দূরে সরিয়ে রাখার সুযোগ নেই। সেই সাথে ডিজিটাল বাংলাদেশ গড়তে সরকারকেও আইটির ক্ষেত্রে সমন্বি^ত সিদ্ধান্ত নিতে হবে।
জাতীয় প্রেস ক্লাবে ‘ব্যাংক-ফিনটেক কোলাবোরেশন এ উইন উইন সিচ্যুয়েশন’ শীর্ষক ব্যাংকারস ডায়ালগে বক্তারা এসব কথা বলেন। এ সময় ১১টি ব্যাংকের সিইওদের লেখা নিয়ে দ্য বাংলাদেশ এক্সপ্রেসের স্পেশাল পাবলিকেশনের মোড়ক উন্মোচন করা হয়। বিজেএফসিআই এবং দ্য বাংলাদেশ এক্সপ্রেস যৌথভাবে এ ডায়ালগের আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ হুমায়ুন। বিজেএফসিআইর সভাপতি ফারুক আহমেদের সভাপতিত্বে ডায়ালগে বিশেষ অতিথি ছিলেন ফাইনান্সিয়্যাল হেরাল্ড সম্পাদক রিয়াজ উদ্দিন আহমেদ, যুগান্তরের ভারপ্রাপ্ত সম্পাদক ও জাতীয় প্রেস ক্লাবের সভাপতি সাইফুল আলম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শিবলী রোবায়াত উল ইসলাম, বিকাশের সিইও কামাল কাদির, পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ, শিওর ক্যাশের সিইও ড. শাহাদত খান। এ ছাড়া এক্সিম ব্যাংকের সিইও এবং ম্যানেজিং ডাইরেক্টর ড. মোহাম্মদ হায়দার আলী মিয়া, ট্রাস্ট ব্যাংকের সিইও এবং এমডি ফারুক মাঈনুদ্দিন আহমেদ, কোনা এসএলর এমডি মিনাওয়ার হোসেন তানজিল প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন প্রেস ক্লাবের সাবেক যুগ্ম সম্পাদক ও নয়া দিগন্তের বিশেষ সংবাদদাতা আশরাফ আলী।
শিল্পমন্ত্রী বলেন, টেকসই প্রবৃদ্ধি এবং আর্থিক অন্তর্ভুক্তির ক্ষেত্রে গণমাধ্যমের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। গণমাধ্যম কঞ্জুমার রাইটস প্রটেকশন এবং ফাইনান্সিয়্যাল ইনকুশন প্রটেকশনের ক্ষেত্রে জোরালো ভূমিকা রাখতে পারে। ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলোকে জনবান্ধব কাস্টমার সেবা কর্মসূচি গ্রহণে উদ্বুদ্ধ করতে পারে। আর এ তিনটি প্রতিষ্ঠানের সম্মিলিত উদ্যোগ জোরদার করে দ্রæত ও টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধির লক্ষ্য অর্জন সম্ভব হবে। তিনি বলেন, বিজেএফসিআই যে বিষয়টি নিয়ে ডায়ালগের আয়োজন করেছে তা প্রশংসার এবং সময় উপযোগী। কেননা এখানে ১১ জন সিইও তাদের মতামত দিয়েছেন। সব জায়গায় প্রযুক্তির ব্যবহার করতে হবে। না হলে পিছিয়ে যেতে হবে।
রিয়াজ উদ্দিন আহমেদ বলেন, বিজনেস, ফিন্যান্স এবং জার্নালিজম সবই এখন নলেজ বেইজড। প্রযুক্তির বাস্তবতাকে উপেক্ষা করার সুযোগ নেই। এখন রাস্তায় দাবি-দাওয়া আদায়ে মিছিল এবং হরতাল কমে গেছে। সবই চলে গেছে সামাজিক যোগাযোগমাধ্যমে।
সাইফুল আলম বলেন, ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, শিল্পপ্রতিষ্ঠান এবং ফিনটেক সবই একে অপরের সাথে অঙ্গাঅঙ্গিভাবে জড়িত। গ্রাহকদের বিশ্বাস ও আস্থা প্রতিষ্ঠা এবং ধরে রাখার জন্য সবার ভূমিকা থাকা দরকার। গণমাধ্যম কর্মীদের এ আস্থা তৈরিতে ভূমিকা রয়েছে। দেশের চলমান অগ্রগতি টেকসই করতে হলে পারস্পরিক আস্থা ও বিশ্বাস সৃষ্টিতে কাজ করতে হবে।
জাফর ওয়াজেদ বলেন, ব্যাংকারদের সাথে গণমাধ্যমের সমন্বি^ত উদ্যোগ দেশকে এগিয়ে নিয়ে যাবে। সাংবাদিক কল্যাণ ট্রাস্টে ব্যাংক খাতের সহযোগিতা প্রয়োজন। সেই সাথে সঠিক রিপোর্টিং করতে পিআইবির মাধ্যমে ব্যাংকিং বিষয়ে সাংবাদিকদের প্রশিক্ষণ প্রয়োজন।
ফারুক আহমেদ বলেন, ব্যাংক ও ফিনটেক কোম্পানিগুলোর মধ্যে পারস্পারিক সহযোগিতা অপরিহার্য। তা ছাড়া ভালো সাংবাদিকদের জন্য শিক্ষা ও জ্ঞান অর্জন যেমন প্রয়োজন তেমনি একটি প্লাটফর্মেরও প্রয়োজন। সেই প্লাটফর্ম হতে পারে বিজেএফসিআই। তিনি বলেন, ব্যাংক ও ফিনটেকের মধ্যে যৌথ সহায়তা না থাকলে উন্নয়ন টেকসই হবে না।


আরো সংবাদ



premium cement
শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু বাকৃবির এক্স রোটারেক্টরর্স ফোরামের বৃত্তি প্রদান অনুষ্ঠিত পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১ দাগনভুঞায় বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তির ঘটনায় আ’লীগ নেতাকে শোকজ দখলে থাকা ৪ গ্রাম আজারবাইজানকে ফিরিয়ে দেবে আর্মেনিয়া

সকল