১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

ভিকারুননিসার নতুন অধ্যক্ষ নিয়োগ চ্যালেঞ্জ করে রিটের আদেশ আজ

-

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ পদে ফওজিয়া রেজওয়ানকে আজ মঙ্গলবার বেলা ১১টা পর্যন্ত তার পদে যোগদান না করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। রাষ্ট্রপক্ষের আইনজীবীর প্রতি মৌখিকভাবে এ নির্দেশ দেন আদালত। গতকাল সোমবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো: খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্টের অবকাশকালীন দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন। একই সাথে আদালত ফওজিয়া রেজওয়ানকে নিয়োগ দেয়ার বৈধতা চ্যালেঞ্জ করে আবেদনের ওপর মঙ্গলবার আদেশের দিন ধার্য করেছেন।
আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন রিট আবেদনকারী ড. ইউনুছ আলী আকন্দ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।
শুনানিতে আইনজীবী ইউনুছ আলী আকন্দ বলেন, ১৯৭৯ সালের শিক্ষক সার্ভিস রেগুলেশন অনুসারে অধ্যক্ষ নিয়োগের ক্ষমতা পরিচালনা পর্ষদের ওপর ন্যস্ত। ২০০৯ সালের রেগুলেশন অনুসারে শিক্ষক-কর্মচারী নিয়োগ দিতে পারবে পরিচালনা পর্ষদ। ২০০৫ সালের এনটিসিআর নীতিমালা অনুসারে শিক্ষক নিয়োগ দেয়ার ক্ষমতা থাকলেও অধ্যক্ষ নিয়োগের ক্ষমতা দেয়া হয়নি। আইনের ব্যত্যয় ঘটিয়ে সরকার অবৈধভাবে তাকে এ পদে নিয়োগ দিয়েছে।
এ সময় ডেপুটি অ্যাটর্নি জেনারেল বলেন, আবেদনটি নট টু ডে (আজ নয়) রাখেন। আমরা আইন দেখে বলব।
জবাবে ইউনুছ আলী বলেন, মঙ্গলবার অধ্যক্ষ যোগদান করার কথা। এ জন্য যোগদান স্থগিত করতে হবে। তখন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বলেন, বিষয়টি আমরা দেখব।
পরে আদালত বলেন, আগামীকাল এটি আদেশের জন্য থাকবে। আর অধ্যক্ষ অন্তত মঙ্গলবার ১১টা পর্যন্ত যেন যোগদান করতে না পারেন সে বিষয়টি ডেপুটি অ্যাটর্নি জেনারেল নিশ্চিত করবেন।
আদালতে রিট আবেদনটি দায়ের করেন ভিকারুননিসার গভর্নিং বডির সাবেক সদস্য ও আইনজীবী মো: ইউনুস আলী আকন্দ। আবেদনের পর তিনি বলেন, ১৯৭৯ সালের রেগুলেশন ২(এ)(ই), ৩(১) (২) অনুযায়ী অধ্যক্ষ নিয়োগের ক্ষমতা গভর্নিং বডির এবং ২০০৯ সালের রেগুলেশন ৪১ (২)(খ)(৪) অনুযায়ী শিক্ষক-কর্মচারী নিয়োগের ক্ষমতা গভর্নিং বডির। কিন্তু সরকার অবৈধ ক্ষমতা ব্যবহার করে মাউশির একজন কর্মকর্তাকে অধ্যক্ষ নিয়োগ দেয়।
আবেদনে ফওজিয়া রেজওয়ানকে নিয়োগ দিয়ে জারি করা প্রজ্ঞাপন কেন অবৈধ হবে নাÑ এ মর্মে রুল জারির আর্জি জানানো হয়। এ রুল বিবেচনাধীন থাকা অবস্থায় প্রজ্ঞাপন স্থগিত চাওয়া হয়।
আবেদনে শিক্ষা সচিব, ঢাকা বোর্ডের চেয়ারম্যান, ভিকারুননিসার অধ্যক্ষ, অ্যাডহক কমিটির চেয়ারম্যান, ঢাকা জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট ১১ জনকে বিবাদি করা হয়েছে।
এর আগে গত রোববার ফওজিয়া রেজওয়ানকে নিয়োগ দিয়ে আদেশ জারি করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের এই নিয়োগ আদেশে বলা হয়েছে, তিনি নিজ বেতনক্রম অনুযায়ী বেতন-ভাতা গ্রহণ করবেন এবং পদ সংশ্লিষ্ট ভাতা ও অন্যান্য সুবিধা পাবেন।
ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে দায়িত্ব চালিয়ে আসছিলেন সহকারী অধ্যাপক ফেরদৌসী বেগম। দীর্ঘ দিন থেকে প্রতিষ্ঠানটি ভারপ্রাপ্ত অধ্যক্ষ দিয়ে পরিচালিত হয়ে আসছিল। অধ্যক্ষ নিয়োগে গত বছরের ৯ ডিসেম্বর নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল ভিকারুননিসা। এতে নিয়োগপ্রত্যাশী ১৬ প্রার্থীর আবেদন জমা পড়ে। তার মধ্যে এই প্রতিষ্ঠানে কর্মরত ছয়জন এবং বাইরে থেকে ১০ জন প্রার্থী আবেদন করেন। তবে শিক্ষা মন্ত্রণালয় থেকে নিষেধাজ্ঞার কারণে আর অধ্যক্ষ নিয়োগ দিতে পারেনি ভিকারুননিসা।


আরো সংবাদ



premium cement
কাঁঠালিয়ায় মাঠে ছাগল আনতে গিয়ে বজ্রপাতে কিশোরে মৃত্যু সালমান খানের বাড়িতে গুলির ঘটনায় গ্রেফতার ২ আরো দুই সদস্য বাড়িয়ে সাত সদস্যের তদন্ত কমিটি গঠন রাবির নতুন জনসংযোগ প্রশাসক অধ্যাপক ড. প্রণব কুমার পাণ্ডে অপরাধ না করেও আসামি হওয়া এখন নিয়মে পরিণত হয়েছে : মির্জা ফখরুল লাঙ্গলবন্দে ব্রহ্মপুত্র নদে স্নানোৎসবে নেমে শিশুর মৃত্যু ধূমপান করতে নিষেধ করায় গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা বড় বোনের বৌভাতের গিয়ে দুর্ঘটনায় স্কুলছাত্র নিহত কোটালীপাড়ায় মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধ নিহত চুয়াডাঙ্গা দর্শনায় রেললাইনের পাশ থেকে যুবকের লাশ উদ্ধার সাবেক চেয়ারম্যান মাহবুবার রহমানের কবর জিয়ারত করলেন জামায়াত আমির

সকল