১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

ঢাকায় আজহারিদের আশুরার গুরুত্ব শীর্ষক আলোচনা সভা

-

বাংলাদেশে অবস্থানরত মিসরের ঐতিহাসিক আল আজহার বিশ্ববিদ্যালয়ে পড়া ছাত্রদের সংগঠন আল আজহার ওয়েলফেয়ার ফাউন্ডেশনের উদ্যোগে গত মঙ্গলবার সকালে রাজধানীর উত্তরার এক হল রুমে ‘পবিত্র আশুরার গুরুত্ব ও তাৎপর্য’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের অধ্যাপক ড. বি এম মফিজুর রহমান আজহারির সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সাইয়্যেদ কামালুদ্দীন জাফরী।
প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, মানুষকে দেয়া মহান আল্লাহ সেরা উপহার হলো ইলেম। আর এই ইলেমের কারণেই মানুষ সৃষ্টির সেরা জীব। আল্লাহর দান এই জ্ঞানকে যারা কাজে লাগাতে পারেন তারাই সফল। আল আজহার বিশ্ববিদ্যালয় সারা দুনিয়ার সেরা শিক্ষাপ্রতিষ্ঠান। আজহার আলোকিত মানুষ গড়ার কারিগর। সেই জ্ঞানের আলোয় নিজে আলোকিত হয়ে দেশ ও জাতি গঠনে আলেমদের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে হবে।
উত্তরার ফুলবাড়িয়া কেন্দ্রীয় জামে মসজিদের খতিব শেখ আবুল কালাম আজাদ আজহারির পরিচালনায় অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মাদ মানজুরে এলাহি।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এশিয়ান ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক ড. মুহাম্মাদ সাইফুল্লাহ, তা’মীরুল মিল্লাত কামিল মাদরাসা টঙ্গীর হেড মুহাদ্দিস ড. মোয়াজ্জেম হোসাইন আল আজহারী, তানযীমুল উম্মাহ ফাউন্ডেশনের চেয়ারম্যান শায়খ হাবিবুল্লাহ মুহাম্মাদ ইকবাল প্রমুখ। সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন ঢাকা শাখা সভাপতি সাদিক মুহাম্মাদ ইয়াকুব আজহারি।
প্রধান আলোচক ড মোহাম্মাদ মানজুরে এলাহি বলেন, পবিত্র আশুরা আমাদের ঐক্য শিক্ষা দেয়। বিভিন্ন অঙ্গ প্রত্যঙ্গ নিয়ে যেমন শরীর গঠিত হয়, তেমনি ভেদাভেদ ভুলে গিয়ে বিভেদ সত্ত্বেও ঐক্য বজায় রাখা ঈমানের দাবি।
সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. বি এম মফিজুর রহমান আজহারি বলেন, জ্ঞানীরা জাতির পথনির্দেশক। শিক্ষা সমাজসেবা ও জাতি গঠনে একঝাঁক মেধাবী আজহারি ছাত্র সব ধরনের উগ্রতা ও সন্ত্রাস মোকাবেলায় মধ্যমপন্থা অবলম্বন করে কাজ করে যাচ্ছে। যুগের চাহিদা অনুযায়ী লেখক গবেষক ও দাঈ গড়াই আমাদের প্রত্যয়।
অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সাদিকুর রহমান আজহারি, শায়খ সিফাত হাসান, শায়খ মোহাম্মাদ আলী,প্রিন্সিপাল আবু আবদুল্লাহ আজহারি, পিএইচডি গবেষক শায়খ এরশাদ উল্লাহ আজহারি, তামিরুল মিল্লাত মাদরাসার শিক্ষক কামরুজ্জামান খিজরী আল আজহারি, মালয়েশিয়ার হাবিবুর রহমান আল আজহারিসহ অন্যান্য ওলামায়ে কেরাম। ঢাকার বিভিন্ন এলাকা থেকে আজহারিরা এতে অংশগ্রহণ করেন। বিজ্ঞপ্তি।

 


আরো সংবাদ



premium cement
প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পরীমণির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আবেদন স্থায়ী যুদ্ধবিরতি না হওয়ায় গাজায় মানবিক প্রচেষ্টা সম্পূর্ণ ব্যর্থ : রাশিয়া পিকআপচালককে হত্যা করে রেললাইনে লাশ ফেল গেল দুর্বৃত্তরা এক মাস না যেতেই ভেঙে গেলো রাজকীয় বিয়ে! ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৭ নোয়াখালীতে মেলায় সংর্ঘষ নিহত ১ কবরস্থান থেকে বৃদ্ধার বস্তাবন্দি লাশের রহস্য উন্মোচন : পুত্রবধূ ও নাতনি গ্রেফতার মিরসরাইয়ে বজ্রপাতে কৃষকের তিন গরুর মৃত্যু হবিগঞ্জে বাসচাপায় পিকআপের চালক ও হেলপার নিহত মধ্যরাতে ১ ঘণ্টা ধীরগতি থাকবে ইন্টারনেট

সকল