২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

নারী ও শিশু অধিকার ফোরাম গঠন করেছে বিএনপি

-

নারী-শিশু নির্যাতন প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ার লক্ষ্য নিয়ে ‘নারী ও শিশু অধিকার ফোরাম’ নামে জাতীয় কমিটি গঠন করেছে বিএনপি। ৬১ সদস্যের এই কমিটির আহ্বায়ক দলের স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান এবং সদস্যসচিব দলের নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট নিপুণ রায় চৌধুরী।
আহ্বায়ক কমিটির পাশাপাশি একটি উপদেষ্টা পরিষদও গঠন করা হয়েছে যার প্রধান দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। সদস্যরা হলেন অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, অধ্যাপক এ জেড এম জাহিদ হোসেন, আবদুল আউয়াল মিন্টু, অ্যাডভোকেট জয়নুল আবেদীন, অ্যাডভোকেট এ জে মোহাম্মদ আলী ও অ্যাডভোকেট রুহুল কবির রিজভী।
গতকাল সকালে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে গয়েশ্বর চন্দ্র রায় নবগঠিত সংগঠনের আহ্বায়ক কমিটির নাম ঘোষণা করেন। তিনি বলেন, আজকে বাংলাদেশে নারী ও শিশুদের ওপর নির্যাতন-নিপীড়নসহ তাদের সামগ্রিক অবস্থার যে ভয়াবহ চিত্র তা দেখে ধৈর্য ও সহ্যের সীমা অনেক আগেই অতিক্রম করেছে। এ জন্য বিএনপি তার নিজস্ব দায়িত্ববোধ থেকে উদ্যোগ গ্রহণ করেছে এবং দলের একটি অংশকে নারী ও শিশু অধিকার ফোরামের সাথে সমন্বয় করে বাংলাদেশের তৃণমূল পর্যায়ে প্রত্যেকটা অঞ্চলে এ কমিটি গড়ে তোলাই আমাদের মূল লক্ষ্য। আকস্মিকভাবে বা দুর্ঘটনায় যদি কোনো নারী বা শিশুর ক্ষেত্রে কোনো ঘটনা ঘটে সেখানে তাৎক্ষণিক উপস্থিত হয়ে করণীয় নির্ধারণ করে তাদেরকে আইনি সহায়তাসহ সব কিছু আমরা নিশ্চিত করার চেষ্টা করব।
সেলিমা রহমান বলেন, বর্তমান ভয়াবহ অনাচার-দুরাচারের বিরুদ্ধে এটি আমাদের একটি সামাজিক আন্দোলন। নারী ও শিশু অধিকার ফোরামের লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে- নারী ও শিশু অধিকার রক্ষায় যাবতীয় কার্যক্রমকে শক্তিশালী ও বেগবান করা এবং নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা, ভিক্টিমদের আইনগত ও চিকিৎসাগত সহায়তা প্রদান দেয়া বিষেষ করে দুস্থ ভিক্টিমদের শারীরিক ও মানসিক চিকিৎসাসহ সাম্ভাব্য আইনগত সহায়তা প্রদান, ভিক্টিম নারী ও শিশুদের মানবাধিকার সমুন্নত রাখা, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে যুবসমাজকে সম্পৃক্ত করা, যেকোনো গণমাধ্যমে আলাপচারিতা ও পারস্পরিক কথাবার্তায় যাতে নারীবিদ্বেষী বক্তব্য প্রচার না পায় সে ক্ষেত্রে কার্যকর উদ্যোগ গড়ে তোলা।
সদস্যসচিব নিপুণ রায় চৌধুরী বলেন, দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের উদ্যোগে নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে এ সংগঠন গড়ে তোলা হয়েছে। এ ফোরামের মাধ্যমে আমরা নারী ও শিশুদের পাশে দাঁড়াব।
নবগঠিত ‘নারী ও শিশু অধিকার ফোরাম’-এর আহ্বায়ক কমিটির সদস্যরা হলেন আজিজুল বারী হেলাল, আমিনুল হক, রাশেদা বেগম হীরা, মীর সরফত আলী সপু, সেলিম ভুঁইয়া, হাবিবুল ইসলাম হাবিব, মোসাদ্দেক হোসেন বুলবুল, লুৎফর রহমান কাজল, আফরোজা আব্বাস, তাইফুল ইসলাম টিপু, মুনির হোসেন, বেলাল আহমেদ, ফাহিমা নাসরিন মুন্নী, দীপেন দেওয়ান, মোস্তাফিজুর রহমান বাবুল, রফিকুল ইসলাম, বেবী নাজনীন, মনিরুজ্জামান মনি, বিলকিস ইসলাম, ফরিদা ইয়াসমীন, মীর রবিউল ইসলাম লাবলু, খান রবিউল ইসলাম রবি, এ কে এম রফিকুল ইসলাম, একরামুল হক বিপ্লব, সিমকি ইমাম খান, মশিউর রহমান বিপ্লব, লায়লা বেগম, সাইফুল ইসলাম, রুমানা মাহমুদ, কনক চাঁপা, এলবার্ট পি কস্টা, আব্দুল খালেক, আবু সেলিম চৌধুরী, এস এ সিদ্দিক সাজু, ইশরাক হোসেন, জাহেদুল আলম হিটো, মাহবুব আলমগীর আলো, রেজাউল হাসান কয়েস লোদি, নুরুল হক, লিটন আকন্দ, সাজ্জাদ হোসেন লাবলু, সাঈদ আহমেদ, মনোয়ারা বেগম মনি, জেলী চৌধুরী, রাশেদা ওয়াহিদ মুক্তা, শামীমা আকবর, তরুণ দে, রফিকুল ইসলাম জামাল, শাহ আহমেদ মোজাম্মেল চৌধুরী, শামসুন্নাহার পান্না, আরিফা সুলতানা রুমা, শামীমা আক্তার শাম্মী, মঞ্জুর এলাহী, আসিফ আলতাফ, সাদিয়া হক, রফিকা আফরোজ, দেওয়ান মাহমুদা আক্তার লিটা ও রিটা আলী।
সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, কেন্দ্রীয় নেতা মোসাদ্দেক হোসেন বুলবুল, মীর সরফত আলী সপু, অধ্যক্ষ সেলিম ভুঁইয়া, মোস্তাফিজুর রহমান বাবুল, মহিলা দলের সভানেত্রী আফরোজা আব্বাসসহ নেতারা উপস্থিত ছিলেন।

 


আরো সংবাদ



premium cement
জামালপুরে সড়কে দাপিয়ে বেড়াচ্ছে হাজার হাজার অবৈধ গাড়ি কালীগঞ্জে আওয়ামী লীগে বিভেদ শরীয়তপুরে বৃদ্ধি পাচ্ছে ভুট্টার আবাদ মিরসরাইয়ে ৩ দিনের ব্যবধানে কেজিপ্রতি আলুতে দাম বেড়েছে ১০ টাকা ফরিদপুরের পদ্মাপাড়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযান ২৩ এস্কেভেটর ও ৮ ট্রাক ফেলে পালালো বালুদস্যুরা বরগুনায় দুই সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা গলাচিপায় নির্বাচনী মাঠে সম্ভাব্য প্রার্থীরা নাটোরে চেয়ারম্যান প্রার্থী লুৎফুল হাবীবকে শোকজ হোসেনপুরে গ্রামের গ্রাহকরা দিনে এক ঘণ্টাও বিদ্যুৎ পাচ্ছেন না ঈদগাঁওতে আচরণবিধি লঙ্ঘন করায় ৭ প্রার্থীকে জরিমানা গাজীপুরে স্মার্ট প্রিপেইড মিটার স্থাপন কার্যক্রম উদ্বোধন

সকল