২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সিনেমা হল আধুনিকায়নে স্বল্পসুদে ঋণ দেয়ার উদ্যোগ

-

দেশের সিনেমা হলগুলোর আধুনিকায়নে স্বল্পসুদে দীর্ঘমেয়াদি ঋণ দেয়ার উদ্যোগ নেয়া হচ্ছে। সিনেমা হল মালিকরাও ১-২ কোটি টাকা স্বল্পসুদে ঋণ দেয়ার আবেদন করেছেন। এ ক্ষেত্রে সিনেমা হল মালিকদের স্বল্পসুদে দীর্ঘমেয়াদি ঋণ প্রদানের বিষয়ে বাংলাদেশ ব্যাংকের বিদ্যমান ‘এন্ট্রাপ্রেনারশিপ সাপোর্ট ফান্ড’ (ইএসএফ) নীতিমালার বাইরে অন্য কোনো নীতিমালার আলোকে ঋণ প্রদানের সুযোগ আছে কিনা তা বাংলাদেশ ব্যাংককে জানাতে বলা হয়েছে।
সম্প্রতি তথ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত ‘দেশের সিনেমা হলগুলো আধুনিকায়নের জন্য সিনেমা হল মালিকদের স্বল্পসুদে দীর্ঘমেয়াদি ঋণ প্রদানের বিষয়ে অনুষ্ঠিত সভার কার্যবিবরণী থেকে এ তথ্য জানা গেছে।
তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন ও চলচিত্র) মো: মিজান-উল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় চলচ্চিত্র পরিচালক ও হল মালিকরা অংশগ্রহণ করেন। বৈঠকের শুরুতে সভার সভাপতি বলেন, বর্তমান সরকার ২০১২ সালের ৩ এপ্রিল চলচ্চিত্রকে শিল্প হিসেবে ঘোষণা করেছে। এ ছাড়া প্রধানমন্ত্রী ২০১৪ সালে ১৮ মে তথ্য মন্ত্রণালয় পরিদর্শনকালে সিনেমা হল মালিকদের ডিজিটাল প্রযুক্তি ব্যবহারে উদ্বুদ্ধকরণ এবং এ জন্য সব ধরনের সহযোগিতার ব্যবস্থা করার নির্দেশনা প্রদান করেন। চলতি বছর ২৬ জুন অনুষ্ঠিত মাসিক সভায় তথ্যমন্ত্রী সিনেমা হল মালিকদের স্বল্পসুদে দীর্ঘমেয়াদি ঋণ প্রদানের বিষয়ে সংশ্লিষ্ট সবার সাথে বৈঠক করার নির্দেশ দেন বলে সভাপতি তার বক্তব্যে উল্লেখ করেন।
বৈঠকে তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) বলেন, সিনেমা হলগুলো আধুনিকায়নের পাশাপাশি মালিকদের স্বল্পসুদে দীর্ঘমেয়াদি ঋণ প্রদানের বিষয়ে বাংলাদেশ ব্যাংক ও অর্থ বিভাগের সাথে আলোচনা করার প্রয়োজন রয়েছে।
বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির সভাপতি ইফতেখার উদ্দিন নওশাদ জানান, দেশের সিনেমা হলগুলো আধুনিকায়নের জন্য ভৌত অবকাঠামো নির্মাণ বা পুনর্নির্মাণসহ আইসিটি খাতে টু-কে প্রজেক্টর ও ইলেকট্রনিক স্ক্রিন স্থাপন এবং সাউন্ড সিস্টেম ও ই-টিকিটিং ব্যবস্থা প্রবর্তন করতে হবে। তিনি আরো জানান, প্রতিটি সিনেমা হলের জন্য অবস্থান ভেদে আনুমানিক ১-২ কোটি টাকা প্রয়োজন হবে। হলগুলো আধুনিকায়নের জন্য প্রয়োজনীয় অধিকাংশ যন্ত্রপাতি আমদানি করতে হবে। এ জন্য প্রয়োজন স্বল্পসুদে দীর্ঘমেয়াদি ব্যাংক ঋণ।
বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার দেশের সিনেমা হলগুলো আধুনিকায়নের জন্য অবস্থান ভেদে প্রতিটি হল মালিককে ১-২ কোটি টাকা পর্যন্ত স্বল্পসুদে দীর্ঘমেয়াদি ঋণ প্রদানের ব্যবস্থা গ্রহণের বিষয়ে বাংলাদেশ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের প্রতিনিধিদের দৃষ্টি আকর্ষণ করেন।
বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক রফিক উল্ল্যা ভূঁইয়া জানান, বাংলাদেশ ব্যাংকের বিদ্যমান ইএসএফ নীতিমালার আলোকে কৃষি ও আইসিটি খাতে উৎপাদনশীলতাকে উৎসাহিত করার লক্ষ্যে স্বল্পসুদে দীর্ঘমেয়াদি ঋণ প্রদানের সুযোগ রয়েছে। কিন্তু যন্ত্রপাতি আমদানি করার জন্য এ নীতিমালার আওতায় সিনেমা হল মালিকদের ঋণ প্রদানের সুযোগ নেই। ইএসএফ নীতিমালা ছাড়া অন্য কোনো নীতিমালার আলোকে সিনেমা হল মালিকদের স্বল্পসুদে দীর্ঘমেয়াদি ঋণ প্রদানের বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট শাখাগুলোর সাথে যোগাযোগ করে এ বিষয়ে জানানো যেতে পারে।
জানা গেছে, এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মতামত পাওয়া গেলে একটি নীতিমালার আওতায় সিনেমা হল আধুনিকায়নে স্বল্পসুদে দীর্ঘমেয়াদি ঋণ প্রদানের ব্যবস্থা নেয়া হবে। তবে তা এক কোটি টাকা টাকার বেশি হবে না।

 


আরো সংবাদ



premium cement