১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

শিল্পকলায় এক সন্ধ্যায় মঞ্চে দুই নাটক

-

শিল্পকলায় এক সন্ধ্যায় মঞ্চস্থ হলো দুই নাটক। এগুলো হলো ‘ম্যান অব লামাঞ্চা’ ও ‘দমের মাদার’। গতকাল শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে মঞ্চস্থ হয় ‘ম্যান অব লামাঞ্চা’। ডেল ওয়েসারম্যানের লেখা নাটকটি অনুবাদ করেছেন আব্দুস সেলিম। নির্দেশনা দিয়েছেন ইউসুফ হাসান অর্ক। মূল উপন্যাসের যে গল্পপ্রবাহ ও চরিত্র চিত্রণ, সেখান থেকে খানিকটা সরে গিয়ে মঞ্চরূপের ধারণা থেকেই নাট্যকার এর কাহিনীবৃত্ত নির্মাণ করেছেন।
গল্পে সেরভানতেস সেভেন্দ্রা নামক একজন লেখককে অপরাধের দায়ে আদালতে আলাপরত অবস্থায় পাওয়া যায়। সেখানে তিনি এক জমিদারের গল্প করেন। যার নাম আলোনসো কিহানা, যে কিনা মানসিক ভারসাম্যহীনতার কারণে নিজেকে ডন কিহতে নামে একজন অকুতোভয় যোদ্ধা ভাবতে শুরু করে। এই ডন কিহতের নানা অভিযান আর তার জীবনবোধপ্রসূত বিচিত্র দৃশ্যে রূপায়ণ হয় পুরো গল্পজুড়ে।ইউসুফ হাসান অর্ক বলেন, মানুষের অনুধাবন-অনুসন্ধানের মধ্য দিয়ে জীবনকে নতুন করে দেখার এক সচেতন নকশা আঁকা হয়েছে নাটক জুড়ে।
এতে অভিনয় করেছেন- আজগর রাব্বী, শোভন চক্রবর্তী, ফয়সাল আবীর, মৌশ্রী নিশু, শাহীনূর প্রীতি, নুসরাত নীলা, আশিক, তামিম, রিফাত, উম্মিতা, শুভ, অর্ণব, দ্বীপ, বিনি প্রমুখ।
অপর দিকে সন্ধ্যায় একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হয় নাটক ‘দমের মাদার’। নাট্যম রেপার্টরির এটি প্রথম প্রযোজনা। বহুল আলোচিত এবং দর্শকনন্দিত প্রযোজনা ‘দমের মাদার’ নাটকটি রচনা করেছেন সাধনা আহমেদ। নাটকের নির্দেশনা দিয়েছেন ড. আইরিন পারভীন লোপা।
বিভিন্ন চরিত্রে অভিনয় করেন শিশির রহমান, শুভাশিষ দত্ত তন্ময়, পারভীন আখতার পারু, শামীমা আক্তার মুক্তা, ফজলে রাব্বি সুকর্ণ, দেলোয়ার হোসেন উজ্জ্বল, জান্নাতুল ফেরদৌস হ্যাপি, তাহমিনা খানম, মনোহর দাস, অমিতাভ রাজিবসহ আরো অনেকে। পরিমল মজুমদারের সঙ্গীত পরিচালনায় নাটকে ব্যবহৃত বিভিন্ন গানের সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন শিশির রহমান। দৃশ্য ও আলোক পরিকল্পনা করেছেন জুনায়েদ ইউসুফ।
‘দমের মাদার’ নাটকে তুলে ধরা হয়েছে যুগে যুগে কালে কালে ধর্মকে নিয়ে চলেছে নানা ধরনের ব্যবসা। দেশে দেশে ধর্মকে নিয়ে চলছে রাজনীতি। মানুষ মানুষের কাছ থেকে আলাদা হয়ে যাচ্ছে। এ যেন এক অন্ধ রাহুর গ্রাস। আর এই রাহু গ্রাস। যুগ থেকে যুগান্তরে সুন্দরকে, সত্যকে বাধাগ্রস্ত করতে চায়। কিন্তু অসুন্দর, অসত্য কখনো মানবকল্যাণের পথে বা মানবতার পথের অন্তরায় হতে পারে না।

 


আরো সংবাদ



premium cement
সাংবাদিকতার পথিকৃৎ কাঙ্গাল হরিনাথ মজুমদারের ১২৮তম প্রয়াণ দিবসে স্মরণ সভা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের শূন্য পদ দ্রুত পূরণের নির্দেশ ট্রেনের ইঞ্জিনের সামনে ঝুলন্ত নারীর লাশ উদ্ধার মধুর প্রতিশোধে সিটিকে বিদায় করে সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ রাজশাহীতে ভুয়া তিন সেনা সদস্য গ্রেফতার ডেঙ্গুতে আরো একজনের মৃত্যু, আক্রান্ত ২৩ চেয়ারম্যান প্রার্থীকে অপহরণ, প্রতিদ্বন্দ্বী আ'লীগ নেতাকে ইসির শোকজ বেসিস নির্বাচনে ওয়ান টিমের প্যানেল ঘোষণা চরফ্যাশনে স্কুল শিক্ষিকাকে কোপানো মামলার আসামি গ্রেফতার ফরিদপুরে মাইক্রোবাস-মাহেন্দ্র মুখোমুখি সংঘর্ষে নিহত ১, আহত ৫ ভেটো ছাড়াই ফিলিস্তিনের জাতিসঙ্ঘ সদস্যপদ ঠেকানোর চেষ্টায় যুক্তরাষ্ট্র

সকল