২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
আঞ্চলিক টাস্কফোর্সের সভায় তথ্য

চট্টগ্রামে সাড়ে ৪১ হাজার বিচারাধীন মামলা

-

চট্টগ্রাম জেলা ও মহানগরীর আদালতে ২২ শতাংশ বিচারকের শূন্যতা রয়েছে। এর ফলে মামলা পরিচালনায় ধীরগতির সৃষ্টি হচ্ছে। যথাদ্রুত আদালতে বিচারক শূন্যতা দূর করতে সংশ্লিষ্ট দফতরকে অনুরোধ করা হয়। গত জুলাই মাস পর্যন্ত চট্টগ্রামের বিভিন্ন আদালতে ৪১ হাজার ৪২৮টি মামলা বিচারাধীন রয়েছে।
গতকাল সোমবার চট্টগ্রাম সার্কিট হাউজে চট্টগ্রাম আঞ্চলিক টাস্কফোর্সের সভায় এই তথ্য জানানো হয়। সভায় চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো: আবদুল মান্নান সভাপতিত্ব করেন। সভায় অন্যান্যের মধ্যে অতিরিক্ত বিভাগীয় কমিশনার শংকর রঞ্জন সাহা, ডিআইজি খন্দকার গোলাম ফারুক, সব জেলা প্রশাসক, মামলা পরিচালনাকারী পিপিরাসহ সংশ্লিষ্ট সদস্যরা উপস্থিত ছিলেন।
সভায় বলা হয়, বিচারকার্যে সহযোগিতা করতে আগত সাক্ষীদের উপস্থিতির জন্য যাতায়াত ভাতা পাওয়ার কথা থাকলেও সাক্ষীরা সে ভাতা পান না বলে চট্টগ্রাম আঞ্চলিক টাস্কফোর্সের দৃষ্টিগোচর হয়। এ ভাতা প্রদানের জন্য প্রয়োজনীয় উদ্যোগ নেয়ার জন্য চট্টগ্রাম জেলার সব পাবলিক প্রসিকিউটরকে অনুরোধ করা হয়।
সভায় জুন মাসের সিদ্ধান্তের আলোকে জুলাই মাসের অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়। সভায় জানানো হয়, চোরাচালান প্রতিরোধে স্থল ও নৌপথে সংশ্লিষ্ট সংস্থা কর্তৃক জুন মাসে ৩১ হাজার ৬১১টি এবং জুলাই মাসে ৩২ হাজার ১৯৫টি অভিযান পরিচালনা করা হয়। অভিযান পরিচালনা করে জুন মাসে এক হাজার ৭৩টি মামলা ও জুলাই মাসে এক হাজার ২৩৩টি মামলা রুজু করা হয়। ওই অভিযানের মাধ্যমে জুন মাসে প্রায় ১৩৫ কোটি ও জুলাই মাসে প্রায় ১০৩ কোটি টাকা মূল্যের পণ্য আটক করা হয়। এ অভিযানের মাধ্যমে জুন মাসে ৭৮৫ জনকে এবং জুলাই মাসে ৯৩৮ জনকে আটক করা হয়।
সভায় আরো জানানো হয়, জুন মাসে সাত হাজার ৮০২টি চেকপোস্টের মাধ্যমে ৬০ হাজার ৫৮২টি যানবাহনে এবং জুলাই মাসে সাত হাজার ৭৩৬টি চেকপোস্টের মাধ্যমে ৬৬ হাজার ৮৮০টি যানবাহনে তল্লাশি চালানো হয়। এ-সংক্রান্তে জুন মাসে ৪৮২টি এবং জুলাই মাসে ৫২২টি মামলা দায়ের করা হয়। তল্লাশিকালে জুন মাসে প্রায় ৩৭ কোটি টাকা মূল্যের এবং জুলাই মাসে ৬১ কোটি টাকা মূল্যের পণ্য আটক করা হয়। এ ঘটনার দায়ে জুন মাসে ৬২২ ব্যক্তি ও জুলাই মাসে ৫৯৮ ব্যক্তিকে আটক করা হয়।

 


আরো সংবাদ



premium cement
ঈদগাঁওতে মাদক সম্রাট রেজাউল গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত

সকল