২৫ জানুয়ারি ২০২০

ঈদের জামাতে জায়নামাজ ও ছাতা ছাড়া কিছু আনা যাবে না : ডিএমপি কমিশনার

-

আসন্ন ঈদুল আজহায় রাজধানীর বিভিন্ন স্থানে আয়োজিত জামাতে মুসল্লিরা জায়নামাজ ও বৃষ্টি হলে ছাতা সাথে নিয়ে আসতে পারবেন। এর বাইরে কোনো কিছু সাথে নিয়ে আসা যাবে না। নিরাপত্তার স্বার্থে পুলিশ মুসল্লিদের জায়নামাজ ও ছাতা তল্লাশির পর সেগুলো নিয়ে ঈদগাহে প্রবেশের অনুমতি দেবে। গতকাল শনিবার সকালে জাতীয় ঈদগাহের নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে এসব কথা বলেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মো: আছাদুজ্জামান মিয়া।
তিনি বলেন, ঢাকা শহরের প্রধান ঈদের জামাত জাতীয় ঈদগাহে অনুষ্ঠিত হবে সকাল ৮টায়। এ ছাড়াও বায়তুল মোকাররম মসজিদসহ মহানগরের বিভিন্ন জায়গায় ঈদের নামাজ অনুষ্ঠিত হবে। ঈদের জামাতকে ঘিরে সুদৃঢ়, সুসমন্বিত ও নিñিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। জাতীয় ঈদগাহ ও জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পোশাকধারী পুলিশ, সাদা পোশাকে ডিবি পুলিশ, সোয়াত, সিটিটিসি, বোম্ব ডিসপোজাল ইউনিট, আর্চওয়ে ও সিসিটিভি মনিটরিং ব্যবস্থা থাকবে।
প্রত্যেক মুসল্লিকে মেটাল ডিটেক্টর ও আর্চওয়ে দিয়ে ঈদগাহে প্রবেশ করতে হবে। এ ছাড়া পুরো এলাকায় সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে, যা পুলিশের কন্ট্রোল রুম থেকে নজরদারি করা হবে। অন্যান্য সংস্থার সাথে সমন্বয় করে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। নিরাপত্তা ব্যবস্থার পাশাপাশি থাকবে ফায়ার টেন্ডার, মেডিক্যাল টিম, কমান্ড ভেহিক্যাল ও ওয়াচ টাওয়ার। মুসল্লিরা জায়নামাজ ও ছাতা ব্যতীত কোনো ধরনের ব্যাগ, অস্ত্র, ছুরি, চাকু, কাচি, গোলাবারুদ ও দার্হ্য পদার্থ সাথে আনা যাবে না।
ডিএমপি প্রধান বলেন, ঈদ জামাতে প্রবেশে মানুষের চলাচল নির্বিঘœ করতে আবদুল গণি রোড, দোয়েল চত্বর, মৎস্যভবন মোড়সহ কয়েকটি স্থানে ব্যারিকেড থাকবে। এসব রাস্তা দিয়ে ঈদগাহের দিকে হেঁটে আসতে হবে। এই ব্যারিকেডের ভেতর ভিভিআইপির গাড়ি ছাড়া কোনো গাড়ি চলাচল করতে পারবে না।
যেসব মুসল্লি গাড়ি নিয়ে আসবেন তাদের ট্রাফিক নির্ধারিত স্থানে পার্কিং করতে হবে। মৎস্য ভবন হতে শাহবাগ, আইইবির ভেতরে পার্কিং, কার্পেট গলি, দোয়েল চত্বর ব্যারিকেডের বাইরে, ফজলুল হক হল ব্যারিকেডের বাইরে এবং প্রেস ক্লাব লিংক রোড ব্যারিকেডের বাইরে গাড়ি পার্কিং করা যাবে।


আরো সংবাদ

কুড়িগ্রামে শৈত্যপ্রবাহে বিপর্যস্ত জনজীবন, শিশুর মৃত্যু রাজধানীতে দু:স্থ মানুষের মাঝে রিজভীর শীতবস্ত্র বিতরণ মাওলানা আব্দুস সোবহান অসুস্থ্, মুক্তি চায় জামায়াত চীনে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ৪১, আতঙ্কে ‘বন্ধ’ ১৪ শহর মায়ের সাথে অভিমান করে স্কুল ছাত্রের আত্মহত্যা “স্বেচ্ছায় ইরাক থেকে মার্কিন সেনা সরিয়ে নেয়া উচিত ‘আহাম্মক’ ট্রাম্পের” মিরপুরে চলন্তিকা বস্তিতে অগ্নিদগ্ধ নারীর মৃত্যু পুতিনের সংবিধান পরিবর্তনের প্রস্তাবে পার্লামেন্টের সমর্থন মার্কিন সেনা প্রত্যাহারের দাবিতে বাগদাদের রাজপথে ২৫ লাখ ইরাকি ইরাকের মার্কিন ঘাঁটিতে ইরানের হামলায় ৩৪ মার্কিন সেনা গুরুতর আহত : পেন্টাগন মোদি-অমিত শাহ’র দিন ফুরিয়ে আসছে!

সকল