১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

নগরজুড়ে ডেঙ্গুর প্রকোপ এডিশ মশা ধ্বংসে বাড়ি বাড়ি যাবে সিটি করপোরেশন

-

রাজধানীজুড়ে ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা দেয়ার পর মশা মারতে বাড়ি বাড়ি যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। এ লক্ষ্যে ১৫ দিনব্যাপী বিশেষ কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এ সময়ে সিটি করপোরেশনের কর্মীরা নাগরিকদের বাড়িতে গিয়ে এডিশ মশার লার্ভা ধ্বংস করবে। গতকাল ডিএসসিসি মেয়র এ কর্মসূচির উদ্বোধন করেন। এ সময় সাঈদ খোকন বলেন, আমাদের পরিদর্শক টিম, পরিচ্ছন্নতা টিম ও স্বাস্থ্য টিমের প্রতিনিধিরা নাগরিকদের বাসায় যাবেন। যে বাসায় এডিস মশার লার্ভা পাওয়া যাবে, আমাদের প্রতিনিধিরা তা ধ্বংস করে দিয়ে আসবেন। পাশাপাশি নাগরিকদের প্রশিক্ষণ দিয়ে আসবেন, কিভাবে এডিস মশার বংশ ধ্বংস করতে হয়। প্রতিদিন ৫৭টি ওয়ার্ডের ১৭১০টি বাসায় গিয়ে এডিস মশার লার্ভা ধ্বংস করা হবে। সেই হিসেবে এ ১৫ দিনে ২৫ হাজার বাসার এডিস মশার বংশ ধ্বংস করবে ডিএসসিসি।
গতকাল রাজধানীর কাঁঠাল বাগান এলাকার পদ্মা জেনারেল হাসপাতালের সামনে মশক নিধনে ১৫ দিনব্যাপী বিশেষ কর্মসূচির উদ্বোধন করেন মেয়র। এ সময় মেয়র বর্তমান অবস্থা থেকে উত্তরণ ঘটিয়ে ডেঙ্গুমুক্ত শহর গড়তে নগরবাসীর সহায়তার পাশাপাশি সচেতন হওয়ার আহ্বান জানান।
মেয়র বলেন, এডিস মশা রাস্তা বা ডোবার নোংরা পানিতে জন্মে না। এ মশা বাসার বারান্দা বা ছাদের পরিত্যক্ত টায়ার, টব, ট্যাংকি, এসি/ফ্রিজের ট্রেতে জমে থাকা স্বচ্ছ পানিতে বংশ বিস্তার করে। তাই এডিস মশা ধ্বংসে জনগণের সচেতনতা ও সতর্কতা সবচেয়ে বেশি প্রয়োজন। তিনি আরো বলেন, আমাদের সবার সম্মিলিত প্রচেষ্টায় মশার বিস্তার রোধ করতে হবে। এডিস মশার প্রাদুর্ভাব যাতে না হয় সে জন্য নিজে সচেতন হন, অন্যকে সচেতন করুন। আমাদের প্রত্যাশা সবার প্রচেষ্টায় ডেঙ্গুমুক্ত শহর উপহার দিতে পারব।
সাঈদ খোকন আরো বলেন, এরই মধ্যে আমাদের ৬৮টি ভ্রাম্যমাণ মেডিক্যাল টিম কাজ করছে। এ পর্যন্ত ৪৫০ স্থানে কাজ করে দুই হাজার ১৫৭ জন নাগরিককে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে। বিনামূল্যে ওষুধ সরবরাহ করা হচ্ছে। এরপরও কোথাও ডেঙ্গুর অস্তিত্ব পেলে ডিএসসিসির হট লাইনে ০৯৬১১০০০৯৯৯ ফোন দিলে আমাদের লোক গিয়ে ধ্বংস করে দিয়ে আসবে। উদ্বোধনের পর মেয়র মশক নিধনকর্মীদের সাথে নিয়ে আশাপাশের কয়েকটি বাসায় গিয়ে এডিস মশার বংশ ধ্বংস করেন।
ডিএনসিসির শোভাযাত্রা : ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো: আতিকুল ইসলাম রাজধানীর উত্তরায় গতকাল জনসচেতনতামূলক প্রচারিভাযানে অংশগ্রহণ করেন। সকাল ১০টায় একটি শোভাযাত্রা উত্তরা ক্লাব থেকে শুরু হয়ে রাজউক উত্তরা মডেল স্কুল অ্যান্ড কলেজে যায়। কলেজ প্রাঙ্গণে একত্র হওয়া শিক্ষার্থীদের উদ্দেশে মেয়র ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগ প্রতিরোধের উপায় সম্পর্কে বক্তব্য রাখেন। শিক্ষার্থীদের মধ্যে এডিস মশা নিধনের উপায় ও রোগের প্রতিকার বিষয়ে প্রচারপত্র বিতরণ করেন। তা ছাড়া ক্লাসরুমে শিক্ষার্থীদের প্রদর্শন করার জন্য ডিএনসিসি নির্মিত অডিও ভিজ্যুয়ালের ডিভিডি হস্তান্তর করেন। শিক্ষার্থীদের নিজ নিজ বাড়ি, ফ্ল্যাট, ছাদ, গ্যারেজ, বাগান এবং অন্যান্য স্থানে ডেঙ্গু ও চিকুনগুনিয়া বংশবিস্তার করতে না পারে সে জন্য মেয়র শিক্ষার্থীদেরকে স্ব-উদ্যোগে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার আহবান জানান। তিনি বলেন, শিক্ষার্থীরাসহ সমাজের সর্বস্তরের মানুষ এগিয়ে এলে আমরা ঢাকা শহরকে ডেঙ্গুমুক্ত করতে পারব। রাজউক উত্তরা মডেল স্কুল অ্যান্ড কলেজ থেকে মেয়র উত্তরার আজমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যান। স্কুলের মিলনায়তনে শিক্ষার্থীদের উদ্দেশে তিনি একই ধরনের প্রচারাভিযান চালান। এ সময় অন্যান্যের মধ্যে স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট সাহারা খাতুন এমপি, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো: আবদুল হাই, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন, ওয়ার্ড কমিশনার আফসার উদ্দিন খান প্রমুখ উপস্থিত ছিলেন।

 


আরো সংবাদ



premium cement