১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

মঞ্চে যুক্ত হলো ‘রাত ভ’রে বৃষ্টি’

-

উদ্বোধনী মঞ্চায়নের মধ্য দিয়ে ঢাকার মঞ্চ নাটকে যুক্ত হলো আরেকটি নাটক। গতকাল সন্ধ্যায় নাটক সরণির (বেইলি রোড) মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে ‘আপস্টেজ’ মঞ্চে নিয়ে আসে বুদ্ধদেব বসুর লেখা উপন্যাস ‘রাত ভ’রে বৃষ্টি’। নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন সাইফ সুমন। এই নাটকের উদ্বোধনী মঞ্চায়নের মাধ্যমেই নাট্যাঙ্গনে আপস্টেজের অভিষেক হচ্ছে।
নির্দেশক জানান, নানা কারণে আগের নাটকগুলোর তুলনায় এটি সম্পূর্ণ ব্যতিক্রম। বিয়ে ও সংসার নামক যৌথ প্রতিষ্ঠানের জটিল পাকচক্রে আবদ্ধ তিন নর-নারীর মনোদৈহিক টানাপড়েনের গল্প ‘রাত ভ’রে বৃষ্টি’। মধ্যবিত্ত সমাজজীবনে স্বামী-স্ত্রী বা বিবাহিত নারী-পুরুষের দাম্পত্য সম্পর্কেও নানা সূক্ষ্মাতিসূক্ষ্ম জটিলতা, বিশ্বাস-অবিশ্বাসের সংশয়ী প্রকাশও বটে। মনিমালা, অংশু ও তাদের বন্ধু জয় এখানে শুধুই তিনটি চরিত্র নয়, বরং প্রচলিত যৌন নৈতিকতার প্রথাগত মূল্যবোধের সাথে ক্রমাগত লড়ে চলা মানুষও তারা।
দলটির প্রধান সম্পাদক প্রশান্ত হালদার বলেন, ‘আপস্টেজ একটি নাটকের দল বা প্লাটফর্ম বটে, তবে রেপাটরিও নয়, গ্রুপ থিয়েটারভিত্তিক দলও নয়, এটি একটি বিকল্প প্রয়াস। এই প্রয়াসে নাট্যকর্মীদের মধ্যে আকাক্সক্ষা দিন দিন বাড়তে থাকবেই। এমনি বিকল্প থিয়েটার বা অলটারনেটিভ থিয়েটারই হয়তো ভবিষ্যতের কোনো এক কালে মূল হয়ে দাঁড়াবে। এই বিকল্প পথ খোঁজা, খুঁজে পাওয়া, সেই পথে হাঁটা, পথচলা অব্যাহত রাখা হয়তো একেবারেই সহজসাধ্য নয়, কঠিনই।
তিনি আরো বলেন, আমরা ছয়জন মিলে দলটির যাত্রা শুরু করেছি। এর প্রধান সম্পাদক প্রশান্ত হালদার, মুখ্য সম্পাদক সাইফ সুমন, অর্থ সম্পাদক সাথী রঞ্জন দে, দফতর, প্রচার ও প্রকাশনা সম্পাদক সাকিল সিদ্ধার্থ, সদস্য সুমন মজুমদার ও সরকার জামান। বিভিন্ন দলের যারা থিয়েটারকে প্রাধান্য দিচ্ছেন, তাদেরই প্রাধান্য দিয়ে এক বিন্দুতে একত্র হয়ে আমরা আমাদের একেকটি প্রযোজনা মঞ্চে আনতে চাই, দর্শক সম্মুখে উপস্থিত করতে চাই প্রযোজনার রকমফের।
এ নাটকে অভিনয় করেছেন প্রশান্ত হালদার, রঞ্জন দে সাথী ও কাজী রোকসানা রুমা।


আরো সংবাদ



premium cement