২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

মিটফোর্ড হাসপাতালে আধুনিকায়ন বেড়েছে সেবার মান

-

আধুনিকায়নের পথে চলছে রাজধানীর স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ মিটফোর্ড হাসপাতাল। এতে যোগ হয়েছে আধুনিক যন্ত্রপাতি। সুসজ্জিত হয়েছে অপারেশন থিয়েটার। রোগীরা যাতে সার্বক্ষণিক সেবা পান সে বিষয়টি নিশ্চিত করতে সার্বক্ষণিক নজর রাখা হচ্ছে।
সরেজমিন মিটফোর্ড হাসপাতালের ইমারজেন্সি, ক্যাজুয়ালটি বিভাগ, পরীক্ষা-নিরীক্ষা রুম ও যন্ত্রপাতি, বিভিন্ন ওয়ার্ড, ওটি, পোস্ট অপারেটিভ ওয়ার্ড, আইসিইউ, এনআইসিইউ, এইচআইডি ও বহির্বিভাগ, টিকিট কাউন্টার ঘুরে দেখা গেছে, পুরো হাসপাতালেই আগের তুলনায় অনেক পরিবর্তন এসেছে। আধুনিকায়নের ছোঁয়া লেগেছে প্রতিটি স্থানে। চালু করা হয়েছে এইচডিইউ। স্থাপন করা হয়েছে নতুন ক্যাথ ল্যাব, এমআরআই ও সিটি স্ক্যান মেশিন। ডায়ালাইসিস ওয়ার্ডে যুক্ত হয়েছে আরো ১০টি হেমোডায়ালাইসিস মেশিন। কার্ডিয়াক সার্জারি ওটি ও ইউনিটির কাজ চলছে। এ বিভাগ চালু হলে উপকৃত হবে গরিব রোগীরা। বিভিন্ন ওয়ার্ড ও ওটি-সহ চিকিৎসকদের কক্ষ আরো উন্নত করা হয়েছে। হাসপাতালের ওষুধপথ্য এবং রোগীদের বিছানাপত্রসহ অন্যান্য গুরুত্বপূর্ণ মালামাল রাখতে তিনটি গোডাউন করা হয়েছে।
মিটফোর্ডের ইমার্জেন্সিতে ঢুকতেই এখন চোখে পড়ছে দেয়ালে সাঁটানো নানা তথ্য। টিকিট ফি-সহ কোন পরীক্ষায় কত টাকা ফি। এ ছাড়া কোন ভবনে কী চিকিৎসা হচ্ছে। ভেতরে ঢুকলেই চোখে পড়ে দুইজন কর্মচারী ট্রলি ও হুইল চেয়ার নিয়ে রোগী রিসিভ করতে দাঁড়িয়ে আছে। ডিজিটাল ডিসপ্লে বোর্ডে হাসপাতালে আগত রোগী এবং ভিজিটারদের জন্য রয়েছে নানা উপদেশ-পরামর্শ। যেসব রোগী অবজারভেশনে থাকে তাদের জন্য দেয়া হয়েছে আইসিইউর মতো নতুন বেড, ওষুধ রাখতে দেয়া হয়েছে মেডিসিন কেবিনেট। মেডিসিন ট্রলিতে সাজানো রয়েছে বিভিন্ন রোগের ওষুধ, যা আগে কখনো চোখে পড়েনি।
হাসপাতাল ইমারজেন্সির ওয়ার্ড মাস্টার সাজ্জাত হোসেন এ প্রতিবেদককে বলেন, বহু বছর এ হাসপাতালে কমর্রত আছি। এমন আধুনিকায়ন হবে তা কোনো দিন ভাবতে পারিনি। সব হয়েছে বর্তমান পরিচালক স্যারের একান্ত চেষ্টায়।
ক্যাজুয়ালটি বিভাগ আগে ময়লা আবর্জনায় ছিল ভরপুর। সেখানে সুসজ্জিত ক্যাজুয়ালটি ওটি বিভাগ করা হয়েছে। গত ৩০ বছরে এ বিভাগে কোনো বড় ধরনের অপারেশন হয়নি। বর্তমানে সেখানে প্রতিদিন গুরুত্বপূর্ণ অপারেশন হচ্ছে। বহির্বিভাগে হাজারো রোগীর লাইন। তাদেরকে টিকিট দেয়া হচ্ছে ডিজিটাল পদ্ধতিতে। স্টাফরা জানালেন, কিছু দিনের মধ্যে ইউজার ফি-ও ডিজিটাল পদ্ধতিতে নেয়া হবে।
কিছু দিন আগেও হাসপাতালের ওটি-ব্লকে পা ফেলতেই নাকে লাগতো দুর্গন্ধ। ময়লা আবর্জনার কারণে রোগীদের খুব কষ্ট হতো। একই কারণে অনেক রোগী অপারেশনের পরে ইনফেকশনে ভুগতেন। ওটিগুলো এখন সুসজ্জিত। পোস্ট অপারেটিভ ওয়ার্ড ইনচার্জ নার্স শারমিন আক্তার জানান, দীর্ঘ অনেক বছর এ বিভাগে কাজ করছি। এমন পরিবর্তন হবে তা ভাবতেও পারিনি।
এখানে এক্স-রে, আল্ট্রাসনোগ্রাম মেশিন সব সময়ই ছিল খারাপ। ভালো থাকলেও সেগুলোকে খারাপই বলত টেকনিশিয়ানরা। তা ছাড়া সেখান থেকে ভুল রিপোর্ট দেয়া হতো, যাতে অন্য কোনো ক্লিনিকে আবার পরীক্ষা করাতে বাধ্য হয় রোগী। এখন আধুনিক মেশিন দেয়া হয়েছে। এ ছাড়া এমআরআই ও সিটি স্ক্যান নতুন মেশিন দেয়া হয়েছে। মূল্যবান ওষুধগুলোও হাসপাতাল থেকে সরবরাহ করা হয়। খাবারের মান বাড়ানো হয়েছে। হাসপাতালের কার্যক্রম দ্রুত ও ত্বরান্বিত করতে দায়িত্বশীল কর্মকর্তা ও কর্মচারীদের ওয়াকিটকি সেট দেয়া হয়েছে। ৬৪টি সিসি ক্যামেরার মাধ্যমে পুরো হাসপাতালের চিত্র পরিচালক নিজে মনিটরিং করছেন। পাশাপাশি রোগীদের নিয়ে যে ধরনের অবৈধ বাণিজ্য হতো, সে ব্যাপারে সংশ্লিষ্ট সবাইকে সতর্ক করে দেয়া হয়েছে।
হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ব্রায়ান বঙ্কিম হালদার নয়া দিগন্তকে বলেন, ঐতিহ্যবাহী মিটফোর্ড হাসপাতাল শুধু পুরান ঢাকার মানুষ নয়, মুন্সীগঞ্জ, চাঁদপুর, শরীয়তপুর, কেরানীগঞ্জ, নারায়ণগঞ্জসহ বিভিন্ন অঞ্চলের মানুষের ভরসার জায়গা। তারা অনেক আশা-প্রত্যাশা নিয়ে এ হাসপাতালে চিকিৎসা নিতে আসেন। তিনি বলেন, মন্ত্রণালয়ের দেয়া সীমিত বাজেটের সদ্ব্যবহারের মাধ্যমে রোগীদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য কাজ করা হচ্ছে।
এ দিকে পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ব্রায়ান বঙ্কিম হালদারের বদলির অর্ডার হয়েছে। হাসপাতাল কর্মচারীরা এটা মেনে নিতে পারছেন না। তাদের প্রত্যাশা, বর্তমান পরিচালকের সুদক্ষ নেতৃত্বে এ হাসপাতাল ভবিষ্যতে আরো অনেক ভালো সেবা দেবে।

 


আরো সংবাদ



premium cement
আজমিরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার মুসলিম শ্রমিক হত্যায় হিন্দু নেতারা চুপ কেন : প্রশ্ন হেফাজত নেতা আজিজুল হকের সাভারে বুধবার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে গাজা ইস্যুতে শিক্ষার্থীদের বিক্ষোভ সামাল দিতে হিমশিম খাচ্ছে যুক্তরাষ্ট্র ফরিদপুর-খুলনা মহাসড়কে জনতার অবরোধ ভাঙতে টিয়ারশেল ও ফাঁকা গুলি বাংলাদেশ-কাতারের মধ্যে ১০টি সহযোগিতা নথি সই ‘বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির কোনো পরিবর্তন হয়নি’ মিলান ডার্বি জিতে শিরোপা পুনরুদ্ধার ইন্টারের কুমিল্লা সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক আহত অপহরণের ২৬ ঘণ্টা পর সাংবাদিকের বড় ভাই উদ্ধার মালয়েশিয়ায় ২ হেলিকপ্টারের সংঘর্ষে ১০ নৌ-সদস্য নিহত

সকল