১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বুলুর ৬ মাসের জামিন মঞ্জুর

-

বিএনএইচ গ্রুপের চেয়ারম্যান এম এন এইচ বুলুকে তার পাসপোর্ট আদালতে জমা রাখার শর্তে তিন মাসের জন্য জামিন মঞ্জুর করেছেন হাইকোর্ট। পাশাপাশি বুলুর বিরুদ্ধে দায়ের করা দুর্নীতি মামলায় ছয় মাসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করতে দুর্নীতি দমন কমিশনকে (দুদক) নির্দেশ দিয়েছেন আদালত।
বিচারপতি মো: নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ গতকাল সোমবার এই আদেশ দেন। ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক আদেশের বিষয়টি নিশ্চিত করেন। আদালতে আসামির পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী এ এম আমিন উদ্দিন। দুদকের পক্ষে শুনানি করেন মো: খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক।
মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে, দুদকের তলবের পরিপ্রেক্ষিতে ২০১৬ সালের ২০ এপ্রিল সম্পদ বিবরণী দাখিল করেন এম এন এইচ বুলু। দাখিল করা সম্পদ বিবরণীতে তিনি ২৫৭ কোটি ৮০ লাখ ৬১ হাজার ৮৪৬ টাকার স্থাবর সম্পদ, ৬০ কোটি ৩৩ লাখ ৭৭ হাজার ৫ টাকার অস্থাবর সম্পদসহ মোট ৩১৮ কোটি ১৪ লাখ ৩৮ হাজার ৮৫১ টাকার সম্পদের তথ্য উল্লেখ করেন। এছাড়া তিনি ৩৬৯ কোটি ৭০ লাখ ১৫ হাজার ১৫৭ টাকা দায়দেনার তথ্য জমা দেন।
দুদকে জমা দেয়া তথ্য যাচাই করে বুলুর নামে ২৫৭ কোটি ৮০ লাখ ৬১ হাজার ৮৪৬ টাকা মূল্যের স্থাবর সম্পদ পাওয়া যায়। অস্থাবর সম্পদ যাচাইয়ে বিভিন্ন কোম্পানির কেনা শেয়ারের মূল্য ৩৩ কোটি ৩০ লাখ ৭৫ হাজার ৮২৭ টাকা, ক্রয়কৃত বিভিন্ন অস্থাবর সম্পদের মূল্য ২ কোটি ৬৩ লাখ ৩৫ হাজার ৬৭৮ টাকা, কেনা বিভিন্ন স্থাবর সম্পদের মূল্য ২৫৭ কোটি ৮০ লাখ ৬১ হাজার ৮৪৬ টাকা, তার নিজ নামে এবং মালিকানাধীন প্রতিষ্ঠানগুলোর হিসাবে ব্যাংক সমাপনী উদ্ধৃত্ত সম্পদ বিবরণীতে তুলে ধরেন। এরপর ওই তথ্য যাচাই ও রেকর্ডপত্র পর্যালোচনা, অভিযুক্ত ব্যক্তির বক্তব্য এবং আয়কর নথির প্রদর্শন অনুযায়ী, অভিযুক্ত ব্যক্তির নিজ ও নিজ নামীয় বিভিন্ন প্রতিষ্ঠানের অনুকূলে অতিরিক্ত টাকার তথ্য পাওয়া যায়। পরে ১০৯ কোটি ১৭ লাখ ৫৬ হাজার ৯৮১ টাকা মূল্যমানের সম্পদের তথ্য গোপন এবং ২৪ কোটি ৭৮ লাখ ৬৬ হাজার ৬২২ টাকা মূল্যমানের জ্ঞাত-আয়বহির্ভূত সম্পদ অর্জন করে তা ভোগ দখলের অভিযোগে বুলুর বিরুদ্ধে দুদকের উপ-পরিচালক ওয়াকিল আহমদ বাদি হয়ে রমনা থানায় মামলা দায়ের করেন।

 


আরো সংবাদ



premium cement