২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ডেঙ্গু প্রতিরোধে চসিকের ক্রাশ প্রোগ্রাম উদ্বোধন করলেন মেয়র

-

মশক নিধনে ক্রাশ প্রোগ্রাম শুরু করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন। গতকাল সোমবার সকালে নগরীর জামালখান ওয়ার্ডস্থ মোমিন রোডের ঝাউতলা সেবক কলোনি এলাকায় মশক নিধনের ওষুধ ছিটিয়ে এ ক্রাশ প্রোগাম উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন। এ সময় ১৭টি ফগার মেশিন ও ১৭টি হ্যান্ড ¯েপ্র মেশিন ব্যবহার করা হয়। উদ্বোধনকালে কাউন্সিলর শৈবাল দাশ সুমন, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর মনোয়ারা বেগম মনি, জামাল খান ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আবুল হাশেম, সাধারণ সম্পাদক মিথুন বড়–য়া, ব্যবসায়ী মোহাম্মদ সাহাবুদ্দিন, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শফিকুল মান্নান, উপ প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোরশেদুল আলম চৌধুরীসহ পরিচ্ছন্ন বিভাগের কর্মকর্তা-কর্মচারী এবং স্থানীয় জনগণ উপস্থিত ছিলেন।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র বলেন, দেশের সংবাদপত্রের মাধ্যমে আমরা জেনেছি ঢাকায় ডেঙ্গু ছড়িয়ে পড়েছে। চিকনগুনিয়া ও ডেঙ্গু থেকে রক্ষার উপায় হিসেবে চট্টগ্রাম সিটি করপোরেশন এ ক্রাশ প্রোগ্রাম শুরু করে। এর পাশাপাশি নগরবাসীর মধ্যে সচেতনতা সৃষ্টিতে গণমাধ্যমে বিজ্ঞাপন ও লিফলেট বিতরণসহ বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে চসিক। তাই এই ক্রাশ প্রোগ্রামে প্রতি ওয়ার্ডের ঝোপঝাড় পরিষ্কার ও নালায় যেখানে মশা জন্ম হয় সেখানে ওষুধ ছিটানো হবে। চিকনগুনিয়া ও ডেঙ্গু রোধে এই ক্রাশ প্রোগ্রাম। ডেঙ্গুসহ মশাবাহিত রোগ প্রতিরোধে নগরবাসীর সহযোগিতা কামনা করে মেয়র বলেন, পরিষ্কার ও বদ্ধ পানি এডিস মশার প্রজনন ক্ষেত্র। তাই বাসাবাড়ির আশপাশে ডাবের খোসায়, ফুলের টবে, ছাদে, ফ্রিজের নিচের ট্রেতে যাতে পানি জমে না থাকে, সেদিকে খেয়াল রাখতে সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান সিটি মেয়রের।
তিনি আরো বলেন, এই ক্রাশ প্রোগানে প্রাপ্তবয়স্ক মশা নিধনের জন্য এডাল্টিসাইড এবং মশার লার্ভা (ডিম) ধ্বংসের জন্য লার্ভিসাইড ওষুধ ছিটানো হচ্ছে। ফগার মেশিনের সাহায্যে এডাল্টিসাইড ওষুধ ধোঁয়া আকারে ছিটানো হবে। হ্যান্ড ¯েপ্র মেশিনের সাহায্যে ১০ লিটার পানিতে ২০ সিসি লার্ভিসাইড মিশিয়ে ছিটানো হবে।
এদিকে করপোরেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বিশেষ মশক নিধন অভিযান উদ্বোধনের পর নগরীর ৪১ ওয়ার্ডে ১৬১ জন স্প্রেম্যান ওষুধ ছিটানোর কাজ শুরু করে। এবার দুই কোটি টাকার ২৫ হাজার লিটার এডাল্টিসাইড, ১০ হাজার লিটার লার্ভিসাইড ওষুধ কিনেছে চসিক। এই প্রোগাম পরিচালনার জন্য দুই কোটি টাকার মশা ও লার্ভা ধ্বংসকারী ওষুধ কেনা হয়েছে। প্রয়োজনে আরো ওষুধ কেনা হবে। এই কর্মসূচির স্বচ্ছতা নিশ্চিতকরণে চসিকের বর্জ্য ব্যবস্থাপনা কমিটির সভাপতিসহ মেয়র নিজেই মনিটরিং করবেন বলে অনুষ্ঠানে উল্লেখ করেন। চসিকে ১১০টি জার্মানির ফগার মেশিন ও ৩৫০টি হ্যান্ড মেশিন রয়েছে।

 


আরো সংবাদ



premium cement