২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

হাইকোর্টে স্থগিত থাকা ফৌজদারি মামলার তালিকা জমার নির্দেশ সচল হলো ২৮ বছর আগের সগিরা হত্যা মামলা

-

২০১০ সাল পর্যন্ত হাইকোর্ট বিভাগে বিচারাধীন থাকা ফৌজদারি রিভিশন ও বিচারিক আদালতের মামলা বাতিল চাওয়া আবেদনের তালিকা তৈরি করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সাথে তিন সপ্তাহের মধ্যে রেজিস্ট্রারের মাধ্যমে ওই তালিকা প্রধান বিচারপতির কাছে দাখিল করতে বলা হয়েছে।
গতকাল বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো: মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ ২৮ বছর আগের একটি ফৌজদারি রিভিশন মামলার রায় ঘোষণাকালে এই আদেশ দেন।
মামলার বিবরণে জানা যায়, ১৯৮৯ সালের ২৫ জুলাই সগিরা মোর্শেদ সালাম (৩৪) সিদ্বেশ্বরীতে ছিনতাইকারীর গুলিতে নিহত হন। এ ঘটনায় ওই দিনই রমনা থানায় অজ্ঞাতদের আসামি করে মামলা করেন নিহতের স্বামী সালাম চৌধুরী। ঘটনাস্থলে উপস্থিত রিকশাচালক দু’জনকে শনাক্ত করলেও অজ্ঞাত কারণে মিন্টু ওরফে মন্টু নামে এক আসামির বিরুদ্ধে অভিযোগপত্র দেয় গোয়েন্দা পুলিশ (ডিবি)। সাক্ষ্য গ্রহণের এক পর্যায়ে ১৯৯১ সালের ২৩ মে মামলাটি অধিকতর তদন্তের আদেশ দেয় ঢাকার আদালত। এর বিরুদ্ধে হাইকোর্টে আবেদন করেন মারুফ রেজা। ওই বছরের ২ জুলাই হাইকোর্ট মামলার কার্যক্রম স্থগিত করে দেন। এরপর দীর্ঘ ২৮ বছর মামলাটির ওপর স্থগিতাদেশ রয়েছে। কিছু দিন আগে রাষ্ট্রপক্ষ ওই স্থগিতাদেশ প্রত্যাহারের আবেদন করে।
এরপর শুনানি শেষে প্রায় তিন দশক ঝুলে থাকা সগিরা মোর্শেদ সালাম হত্যা মামলার স্থগিতাদেশ তুলে নিয়ে রায় দেন আদালত। রায়ে ৬০ দিনের মধ্যে অধিকতর তদন্ত শেষ করে তার পরের ৯০ দিনের মধ্যে বিচারকাজ শেষ করতে নির্দেশ দেয়া হয়েছে।
শুনানিতে আদালত বলেন, এত দিনেও ভিকটিমের পরিবারকে রাষ্ট্র কোনো বিচার দিতে পারেনি। ২৮টা বছরে এ মামলার ভিকটিমকে আমরা কী দিতে পারলাম! সামগ্রিকভাবে এটা আমাদের ব্যর্থতা।
এ আদালত বলেছে, ফৌজদারি রিভিশন ও ফৌজদারি কার্যবিধি ৫৬১(ক) ধারায় মামলা বাতিলের আবেদন নিষ্পত্তির অপেক্ষায় থাকলে এবং প্রধান বিচারপতি তা এই বেঞ্চে পাঠালে বেঞ্চ তা অগ্রাধিকার ভিত্তিতে নিষ্পত্তি করবে।
আদালতে রিভিশন আবেদনের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ন ও ব্যারিস্টার মোতাহার হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ফরহাদ আহমেদ। এ দিকে ফৌজদারি কার্যবিধি ৫৬১(ক) ধারায় মামলা বাতিলের আবেদনের কারণে ১৯৯৮ থেকে ২০১৮ পর্যন্ত ৩০ হাজার মামলা স্থগিত আছে। এর মধ্যে ২০১৮ সালেই ২ হাজার ২৪৯টি আবেদন হয় বলে হাইকোর্ট বিভাগের সহকারী রেজিস্ট্রার (ফৌজদারি শাখা) মো: জাকির হোসেন পাটোয়ারী সাংবাদিকদের জানিয়েছেন।


আরো সংবাদ



premium cement
বান্দরবানে বৃষ্টির চেয়ে চোখের পানি ফেলে বিশেষ নামাজ চকরিয়ায় যুবককে গুলি ও কুপিয়ে হত্যা, গ্রেফতার ৭ উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে: সিইসি বাগাতিপাড়ায় ইসতিসকার নামাজ পরিবর্তনশীল জলবায়ুর জন্য কাসাভা উপযুক্ত, হেক্টরপ্রতি ফলন ৩৫-৫০ টন : বাকৃবি অধ্যাপক বৃষ্টির জন্য হাকাকার, সাভারে ইসতিসকার নামাজ আদায় বরিশালে সালাতুল ইসতিসকার আদায় অর্ধ শতাব্দীতে ভ্যাকসিন সাড়ে ১৫ কোটি লোকের জীবন বাঁচিয়েছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা আল্লাহর রহমত কামনায় সকলকে সিজদাহ অবনত হতে হবে-মাওলানা দেলোয়ার হোসাইন কাউখালীতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা ভাঙ্গায় বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়

সকল