২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

দেশে লুটপাটের চক্র তৈরি করা হয়েছে : আমীর খসরু

জিয়া আদর্শ একাডেমির প্রতিবাদ সভায় বক্তব্য রাখছেন আমীর খসরু মাহমুদ চৌধুরী : নয়া দিগন্ত -

দেশে সাধারণ মানুষের অর্থ লুটপাট করে দলীয় চক্র তৈরি করা হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। সেই সাথে ক্ষমতাসীন দলের ‘ধনী চক্রে’র সুবিধা দিতেই সরকার বাজেট প্রণয়ন করেছে বলে তিনি অভিযোগ করেন। গতকাল বুধবার দুপুরে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি বলেন, গরিবের টাকা, কর্মজীবীদের টাকা ও যারা কষ্ট করে তাদের টাকা লুটপাট করে বড় লোকদের মধ্যে বিতরণ করার একটা প্রক্রিয়া বাংলাদেশে এখন শুরু হয়েছে। এ বাজেট প্রকৃতপক্ষে গরিবের টাকা, সাধারণ মানুষের টাকা, কাষ্টার্জিত টাকা নিয়ে বড়লোকদের মধ্যে বিতরণ করছে। এই বড়লোক মানে তারা আবার দলীয় বড়লোক হতে হবে। ব্যবসায়ী মানে দলীয় ব্যবসায়ী হতে হবে। এর বাইরে কারো ফিরে আসার সুযোগ নেই।
জাতীয় প্রেস ক্লাবের মওলানা মোহাম্মদ আকরম খাঁ হলে জিয়া আদর্শ একাডেমির উদ্যোগে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সভাপতি হাবিব-উন-নবী খান সোহেলের মুক্তির দাবিতে এই সমাবেশ হয়। সংগঠনের সভাপতি আজম খানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কামরুজ্জামান জুবেদের পরিচালনায় সভায় বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, কেন্দ্রীয় নেতা আবদুস সালাম আজাদ, কাদের গনি চৌধুরী, তকদির মো: জসিম প্রমুখ বক্তৃতা করেন।
জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেটে ভ্যাট সম্প্রসারণের প্রস্তাবের সমালোচনা করে সাবেক বাণিজ্যমন্ত্রী আমীর খসরু বলেন, এই ভ্যাটের যে সম্প্রসারণ করা হয়েছে দেখবেন এক অবাক কারবার। সাধারণ গরিব মানুষ, মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্তের লোকজন যেসব জায়গায় তাদের টাকাগুলো খরচ করে দৈনন্দিন জীবনে, প্রত্যেকটির ওপরে ভ্যাট বসিয়ে দিয়েছে। আমার মনে হয় তারা ভ্যাটের আইন-কানুনও মানে নাই, তারা জেনেই এটা করেছে।
তিনি বলেন, বিদ্যুৎ ও গ্যাসের মূল্য বৃদ্ধি, ব্যাংকে তারল্য সঙ্কট, মেগা প্রকল্পের নামে কোটি কোটি টাকা অর্থ লুটপাটের চিত্র তুলে ধরে তিনি বলেন, সাধারণ মানুষের অর্থ লুটপাট করে দেশে দলীয় চক্র তৈরি করা হয়েছে। এই লুটপাটে দলীয় রাজনীতিবিদ, ব্যবসায়ী, আমলা এবং যারা নির্বাচনী চক্রে ছিল তারা সবাই এই লুটের চক্রের অংশ। এখান থেকে মুক্ত হতে হলে দেশনেত্রীকে মুক্ত করতে হবে, তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনতে হবে এবং সব জায়গায় যে শূন্যতা সৃষ্টি হয়েছে তা পূরণ করতে হবে। খালেদা জিয়ার মুক্তি ছাড়া গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলন সফল হবে না বলে মন্তব্য করেন আমীর খসরু।


আরো সংবাদ



premium cement