১৬ জুলাই ২০১৯

ডিসেম্বরে ‘মেড ইন বাংলাদেশ’ প্রদর্শনী কাতারে অনুষ্ঠিত হবে

-

মধ্যেপ্রাচ্যের তেলসমৃদ্ধ ধনী দেশ কাতারের রাজধানী দোহায় চলতি বছরের ডিসেম্বরে তিন দিনব্যাপী ‘মেড ইন বাংলাদেশ-২০১৯’ শীর্ষক প্রদর্শনী অনুষ্ঠিত হতে যাচ্ছে। বাংলাদেশী পণ্য ও পরিষেবাদি প্রদর্শনের লক্ষ্যে বাংলাদেশ ফোরাম কাতার (বিএফকিউ) এবং কাতার ফাইন্যান্সিয়াল সেন্টার (কিউএফসি) দেশটিতে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের সাথে যৌথভাবে ব্যতিক্রমী এই পণ্য প্রদর্শনীর আয়োজন করতে যাচ্ছে।
এ উপলক্ষে গতকাল সকালে ঢাকায় বাংলাদেশ ফোরাম কাতারের (অলাভজনক সংগঠন) উদ্যোগে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে বলা হয় ‘মেড ইন বাংলাদেশ’ পণ্য ও পরিষেবাদি প্রদর্শন প্রদর্শনীটি কাতারের রাজধানী দোহা এক্সিবিশন ও কনভেনশন সেন্টারে ১০-১২ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।
বাংলাদেশ ফোরাম কাতারের (বিএফকিউ) ভাইস প্রেসিডেন্ট ও ‘মেড ইন বাংলাদেশ’-এর দলীয় নেতা ইউসুফ সাঈদ প্রদর্শনী আয়োজনের উদ্যোগের কথা জানিয়ে বলেন, এই প্রদর্শনী বাংলাদেশী কোম্পানিগুলোকে পণ্য ও পরিষেবাদি প্রদর্শন করার সুযোগ করে দেবে এবং কাতারি প্রতিপক্ষের অংশীদারত্ব চুক্তি পেতে সভার মাধ্যমে সুযোগ করে দেবে।
বাংলাদেশ ফোরাম কাতারের প্রতিষ্ঠাতা সদস্য মিসেস ইসরাত আরা ইউনুস সংবাদ সম্মেলনে বলেন, বাংলাদেশ থেকে নেতৃস্থানীয় কোম্পানির ১৮টি নিবেদিত শাখা থেকে কৃষি, ব্যাটারি, সিমেন্ট, সিরামিক, ফ্যাশন আউটলেট, ফিনটেক, মৎস্য ও মিল, খাদ্য ও পানীয়, আসবাবপত্র, চামড়া, ফার্মাসিউটিক্যাল, প্লাস্টিক, রিয়েল এস্টেট, স্কুল, হাসপাতাল, ক্লিনিক, জাহাজ নির্মাণ, টেক্সটাইল, টয়লেটরিজ তাদের প্রদশর্নীতে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। কাতার বিশ্বের ধনী দেশগুলোর একটি। এখানে জিডিপি অনুসারে ২০১৭ সালে প্রায় ২৭ বিলিয়ন ডলার মূল্যের পণ্য ও পরিষেবাদি আমদানি হয়েছে। কিছু প্রতিবেশী দেশ দ্বারা অবরোধ সত্তে¡ও বিশ্বের বিভিন্ন অংশ থেকে পণ্য ও পরিষেবাগুলো সরবরাহের জন্য কাতারে বাজার ব্যাপকভাবে খোলা হয়েছে। কাতারের বাজারের সুবিধা নিতে বাংলাদেশী ব্যবসায়ের জন্য বিশাল সুযোগ রয়েছে। এ ছাড়াও প্রায় চার লাখ অনাবাসী বাংলাদেশী কাতারের অর্থনীতিতে অবদান রাখছে, যা একটি সুদৃঢ় বাজার তৈরি করার দাবি রাখে বলে জানান তিনি।
সংবাদ সম্মেলনে বাংলাদেশ ফোরাম কাতার-এর সভাপতি ইফতেখার আহমেদ বলেন, বাংলাদেশী ব্যবসায়ী সম্প্রদায়ের জন্য কাতারের সাথে শুরু হওয়া উপসাগর অঞ্চলের বিশাল সুযোগের মধ্যে প্রবেশের এক-একটি উচ্চ সময়। এটি শুধু বাংলাদেশ-কাতার অর্থনৈতিক সম্পর্ককে শক্তিশালী করবে না, বরং কাতারও বাংলাদেশের অংশীদার হবে। কাতারের বিশিষ্ট ব্যবসায়ী এবং বাংলাদেশ ফোরাম কাতার-এর সদস্য জাফর আলী আল-সরফ তার বক্তব্যে বলেন, প্রদর্শনীর জন্য কাতারকে মনোনীত করায় বাংলাদেশী ব্যবসায়ীদেরকে তিনি কাতারে স্বাগত জানান। এ সময় আরো উপস্থিত ছিলেনÑ বিএফকিউর প্রতিষ্ঠাতা সদস্য মীর মনিরুল হুদাসহ অন্যরা।


আরো সংবাদ

বেসরকারি টিটিসি শিক্ষকদের এমপিওভুক্তির দাবিতে স্মারকলিপি কলেজ শিক্ষার্থীদের শতাধিক মোবাইল জব্দ : পরে আগুন ধর্ষণসহ নির্যাতিতদের পাশে দাঁড়াতে বিএনপির কমিটি রাজধানীতে ট্রেন দুর্ঘটনায় নারীসহ দু’জন নিহত রাষ্ট্রপতির ক্ষমাপ্রাপ্ত আজমত আলীকে মুক্তির নির্দেশ আপিল বিভাগের রাষ্ট্রপতির ক্ষমাপ্রাপ্ত আজমত আলীকে মুক্তির নির্দেশ আপিল বিভাগের রাষ্ট্রপতির ক্ষমাপ্রাপ্ত আজমত আলীকে মুক্তির নির্দেশ আপিল বিভাগের কাল এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ এরশাদের মৃত্যুতে ড. ইউনূসের শোক ক্ষমতার অপব্যবহার করবেন না : রাষ্ট্রপতি ধর্মপ্রতিমন্ত্রীর নেতৃত্বে ১০ সদস্যের হজ প্রতিনিধিদল সৌদি আরব যাচ্ছেন

সকল




gebze evden eve nakliyat instagram takipçi hilesi