২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বিদেশী বিনিয়োগ সম্প্রসারণে বাংলাদেশ সঠিক পথে আছে গত বছর এফডিআই এসেছে ৩৬১ কোটি ৩৩ লাখ ডলার

-

বৈশ্বিক পর্যায়ে বিদেশী বিনিয়োগপ্রবাহ (এফডিআই) নেতিবাচক হলেও সরকারের ব্যবসাবান্ধব নীতি-সহায়তার কারণে বাংলাদেশ ২০১৮ সালে বৈদেশিক বিনিয়োগ আকর্ষণে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে।
সোমবার রাজধানীর একটি পাঁচতারা হোটেলে জাতিসঙ্ঘের বাণিজ্য ও উন্নয়ন সংস্থার (আঙ্কটাড) বিশ্ব বিনিয়োগ রিপোর্ট-২০১৯ প্রকাশ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।
বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) আনুষ্ঠানিকভাবে প্রতিবেদনটি প্রকাশ করেছে।
অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান প্রধান অতিথির বক্তব্য রাখেন। বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী আমিনুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী, বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি শেখ ফজলে ফাহিম বক্তব্য রাখেন।
আঙ্কটাড গত ১২ জুন প্রতিবেদনটি প্রকাশ করে। বাংলাদেশ গতকাল আনুষ্ঠানিকভাবে এটি প্রকাশ করল। প্রতিবেদনে দেখা যায়, ২০১৭ সালে বাংলাদেশে বিদেশী বিনিয়োগের পরিমাণ ছিল ২১৫ কোটি ১৬ লাখ মার্কিন ডলার। অথচ ২০১৮ সালে বাংলাদেশে এফডিআই এসেছে রেকর্ড পরিমাণ ৩৬১ কোটি ৩৩ লাখ ডলার। ফলে এক বছরের ব্যবধানে দেশে বিনিয়োগ বেড়েছে প্রায় ৬৮ শতাংশ।
দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশের মধ্যে ভারতে ২০১৮ সালে বিদেশী বিনিয়োগ এসেছে চার হাজার ২২৮ কোটি ৫৭ লাখ ডলার, এর আগের বছর সেখানে এফডিআইয়ের পরিমাণ ছিল তিন হাজার ৯৯০ কোটি ৩৮ লাখ ডলার, ফলে এক বছরে সেখানে বিদেশী বিনিয়োগ বেড়েছে ৬ শতাংশ। মালদ্বীপে গত বছর এফডিআই ছিল ৫৫ কোটি ১৮ লাখ ডলার, নেপালে ১৬ কোটি আট লাখ ডলার এবং শ্রীলঙ্কায় ১৬১ কোটি পাঁচ লাখ ডলার।
অন্য দিকে দক্ষিণ এশিয়ার দু’টি দেশে গত বছর এর আগের বছরের তুলনায় এফডিআই হ্রাস পেয়েছে। পাকিস্তানে ২০১৭ সালে বিদেশী বিনিয়োগ ছিল ৩২৩ কোটি ২০ লাখ ডলার, যেটা গত বছর কমে দাঁড়িয়েছে ২৩৫ কোটি ২০ লাখ ডলার। আর ভুটানে ২০১৭ সালের ৯৯ লাখ ডলারের এফডিআই গত বছর কমে হয়েছে ৫৯ লাখ ডলার। ফলে সেখানে এফডিআই কমেছে ১৬০ শতাংশ।


আরো সংবাদ



premium cement
দ্বি-রাষ্ট্র সমাধান বাস্তবায়ন করা হলে হামাস অস্ত্র ছাড়তে রাজি শনিবার থেকে শুরু গুচ্ছ ভর্তি পরীক্ষা, প্রস্তত জবি ক্যাম্পাসগুলোতে মত প্রকাশের স্বাধীনতাকে সমর্থন করেন বাইডেন: মুখপাত্র নোয়াখালীতে ইসতিসকার নামাজ আদায় জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব থাকবে বান্দরবানে বৃষ্টির চেয়ে চোখের পানি ফেলে বিশেষ নামাজ চকরিয়ায় যুবককে গুলি ও কুপিয়ে হত্যা, গ্রেফতার ৭ উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে: সিইসি বাগাতিপাড়ায় ইসতিসকার নামাজ পরিবর্তনশীল জলবায়ুর জন্য কাসাভা উপযুক্ত, হেক্টরপ্রতি ফলন ৩৫-৫০ টন : বাকৃবি অধ্যাপক বৃষ্টির জন্য হাকাকার, সাভারে ইসতিসকার নামাজ আদায়

সকল