১৪ ডিসেম্বর ২০১৯

ভেঙে ফেলা হলো নারায়ণগঞ্জ রহমত উল্লাহ ইনস্টিটিউট

মেয়র আইভীর পক্ষে বিপক্ষে রাস্তায় মানুষ
নারায়ণগঞ্জে সিটি করপোরেশনের উচ্ছেদ অভিযানে ভেঙে ফেলা রহমত উল্লাহ ইনস্টিটিউট : নয়া দিগন্ত -

অবশেষে ভেঙে ফেলা হলো নারায়ণগঞ্জ শহরের ২ নম্বর রেলগেট এলাকার রহমত উল্লাহ মুসলিম ইনস্টিটিউট নামের অবৈধ ভবন। সড়কের মাঝখানে দাঁড়িয়ে থাকা ভবনটি উচ্ছেদে গতকাল বৃহম্পতিবার সকালে অভিযান চালায় নারায়ণগঞ্জ সিটি করপোরেশন। ৭৬ বছর ধরে এ অবৈধ ভবনটি বিড়ম্বনা সৃষ্টি করে আসছে নারায়ণগঞ্জ শহরের প্রাণকেন্দ্রে। ব্যস্ততম শহরে অনেকে এটাকে নারায়ণগঞ্জের ক্যান্সার বলে আখ্যায়িত করেছেন। ভবনটি সরিয়ে নেয়ার জন্য ৯ বছর সময় দিয়েছিল নারায়ণগঞ্জ সিটি করপোরেশন। তবে গতকাল ভবনটি ভেঙে ফেলার সময় রাস্তায় নেমে আসে ওই ভবনের ব্যবসায়ীরা। তারা অনেকে ক্ষোভ প্রকাশ করে বলেন, আইভীকে ভোট দিয়ে নির্বাচিত করেছি মাস্তানি করার জন্য নয়।
এ ব্যাপারে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র আইভী জানান, প্রশস্ত সড়ক ও চলাচলের সুবিধার জন্য এ অবৈধ ভবন উচ্ছেদ করা হয়েছে। ২০০৮ সালে ভেঙে ফেলার সিদ্ধান্ত নিয়েও বিগত ৯ বছরে তারা এ অবৈধ ভবন অপসারণ করেনি। তাই বাধ্য হয়েই সিটি করপোরেশন এটি উচ্ছেদ করেছে। সব নিয়মকানুন রক্ষা করেই রাস্তার মাঝ থেকে জনস্বার্থে এ ভবনটি উচ্ছেদ অভিযান চালানো হচ্ছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অসংখ্যবার নিজ দায়িত্বে ভবনটি সরিয়ে নেয়ার অনুরোধ জানানো হয়েছে; কিন্তু তারা অজ্ঞাত কারণে কর্ণপাত করেনি।
জানা গেছে, নগরীর ২ নম্বর রেলগেট এলাকায় ট্রাফিক চত্বরে দেওভোগ আলী আহমদ চুনকা সড়কের মুখে ১৯৪৩ সালে ছয় শতাংশ জমির ওপর নির্মিত হয় রহমত উল্লাহ মুসলিম ইনস্টিটিউট ভবন। কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে ২ নম্বর রেলগেট এলাকার যানজট নিরসনে এ ভবনটি ভেঙে ফেলার উদ্যোগ নেয় সিটি করপোরেশন। সিটি করপোরেশন ও রহমত উল্লাহ ইনস্টিটিউট কর্তৃপক্ষের সমঝোতায় পুরনো এই ভবন ভেঙে ফেলার জন্য পাশেই ২৪ শতাংশ জমি দিলে নতুন ভবনে রহমত উল্লাহ মুসলিম ইনস্টিটিউট শপিং কমপ্লেক্স নির্মাণ করা হয়। ২০০৮ সালে পুরনো ভবন অপসারণের শর্তে রহমত উল্লাহ ইনস্টিটিউটের কাছে বকেয়া কর দুই লাখ ৫৮ হাজার টাকা মওকুফ করে দেয় নারায়ণগঞ্জ পৌরসভা; কিন্তু গত ৯ বছরেও ভবনটি অপসারণ না করায় বৃহস্পতিবার অভিযান চালায় সিটি করপোরেশন।
গতকাল বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টা থেকে ভবন ভাঙার কাজ শুরু করেন নাসিকের কর্মকর্তা-কর্মচারীরা। আধুনিক সব যন্ত্রপাতি দিয়ে ভবনটি ভাঙার কাজ শুরু করেন নাসিকের কর্মচারীরা। দু’টি ভবন ভাঙার গাড়ি দিয়ে ভবনটির সম্মুখ ভাগের অংশ ইতোমধ্যে গুঁড়িয়ে দেয়া হয়েছে।
জানা গেছে, রহমত উল্লাহ ইনস্টিটিউট কর্তৃপক্ষের সাথে দীর্ঘ দিন ধরে মালিকানা সম্পর্কিত মামলা চলছিল নাসিকের সাথে। আদালতের রায় পক্ষে আসার পরই এই অভিযান পরিচালনা করে নাসিক। ভবনটি ভেঙে ফেলার ফলে দেওভোগ আলী আহমদ চুনকা সড়কটি আরো প্রশস্ত করা সম্ভবপর হবে। এ ছাড়া কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে ২ নম্বর রেলগেট এলাকার যানজটও অনেকটা নিয়ন্ত্রণ করা সম্ভবপর হবে। পুরনো এই রহমত উল্লাহ ইনস্টিটিউট ভবনটি ভেঙে ফেলা হলেও এর অংশ হিসেবে পাশে রহমত উল্লাহ মুসলিম ইনস্টিটিউট শপিং কমপ্লেক্স নির্মাণ করা হয়।
জানা গেছে, প্রতিদিনের মতোই দোকান খুলে ছিলেন ব্যবসায়ীরা। করছিলেন বেচাবিক্রিও; কিন্তু হঠাৎ করেই নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের উচ্ছেদ-কর্মীরা শুরু করে দেন তাদের দোকান ভাঙচুর। এতে তড়িঘড়ি করে রাস্তায় বসতে হয় দোকানিদের।
ব্যবসায়ীদের অনেকে অভিযোগ করে জানান, আমাদের দোকান ছেড়ে যাওয়ার জন্য নোটিশ দেয়া হয়নি। মালামাল নেয়ার জন্যও উচ্ছেদ অভিযানে এসে সময় দেয়নি। এটা মাস্তানি হয়ে গেল। তাকে কি (মেয়র আইভীকে) ভোট দিয়ে পাস করিয়েছি মাস্তানি করতে!
সরেজমিন দেখা যায়, কেউ বেকারি পণ্য, কেউ আবার মুদি কিংবা সুতার কুনের বস্তা গোছাতে ব্যস্ত। কেউ আবার দোকান থেকে বাইরে আনছিলেন গার্মেন্টের যন্ত্রপাতি। আর এসব দৃশ্য এক পলক দেখতে পুরো দুই নম্বর রেলগেট-জুড়ে দাঁড়িয়ে ছিল উৎসুক জনতা।তারা দাবি করেনÑ মহান মুক্তিযুদ্ধের অনেক স্মৃতি জড়িয়ে আছে রহমত উল্লাহ ইনিস্টিটিউট। ১৯৬৪ সালের ৫ জুলাই রহমত উল্লাহ ইনস্টিটিউট ভবনে নারায়ণগঞ্জ শহর ও মহকুমা আওয়ামী লীগ কর্মিসম্মেলন অনুষ্ঠিত হয়। নরসিংদীর প্রধান আওয়ামী লীগ নেতা আফসারুদ্দীন সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে প্রধান অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তবে অবৈধ অবস্থানে থাকার পর নারায়ণগঞ্জ সিটি করপোরেশন ভেঙে দিলো রহমত উল্লাহ ইনস্টিটিউট ভবন। ফলে শহরবাসীর দীর্ঘ দিনের এই দাবি পূরণ হওয়ায় নগরবাসী স্বস্তি প্রকাশ করছে। তারা বলছেন, এ বিষয়ে শহরবাসী মেয়র আইভীর পাশে রয়েছেন এবং থাকবেন। অনুরোধ জানিয়েছেন, কোনো অবস্থাতেই যেন কোনো অদৃশ্য চাপের কাছে মেয়র আইভী পিছপা না হন।


আরো সংবাদ

দুই মন্ত্রীর ভারত সফর বাতিল নিয়ে আনন্দবাজার পত্রিকার বিশ্লেষণ (১২৩৬৫)দৃশ্যমান হচ্ছে বিশ্বের সর্ববৃহৎ ক্রিকেট স্টেডিয়ামের (১১৭৫৭)আসাম রণক্ষেত্র, নিহত ৫, আক্রান্ত নেতা-মন্ত্রীর বাড়ি (১১৪২২)গৌহাটিতে বাংলাদেশ হাইকমিশনের গাড়িবহরে হামলা (১০২৯৩)সানিয়ার বোনকে বিয়ে করলেন আজহারের ছেলে (১০২০৩)ভারত সফর বাতিল করেছেন জাপানের প্রধানমন্ত্রী! (৯৮০৯)বিজিবির হাতে আটক হওয়ার পর যা বললেন ভারতের নাগরিক ক্ষিতিশ (৮১১৯)দৈনিক সংগ্রাম কার্যালয়ে হামলা, সম্পাদক পুলিশ হেফাজতে (৭৭৫৩)পররাষ্ট্রমন্ত্রীর পর স্বরাষ্ট্রমন্ত্রীর ভারত সফরও বাতিল (৭১৬৬)ব্যতিক্রমী সেঞ্চুরি করলেন বুমবুম আফ্রিদি (৭০২১)



hacklink Paykwik Paykasa
Paykwik