১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

গাছে পেরেক মেরে বিজ্ঞাপন দেয়া হলে কঠোর শাস্তি

-

রাজধানীর কোনো গাছে পেরেক মেরে বিজ্ঞাপন লাগালে কঠোর শাস্তির পাশপাশি জরিমানা আদায় করা হবে। একই সাথে রাজধানীর কোনো দেয়ালে যদি বিজ্ঞাপন লিখন পাওয়া যায় তার বিরুদ্ধেও ব্যবস্থা নেবে সিটি করপোরেশন কর্তৃপক্ষ। একজন ম্যাজিস্ট্রেটকে সাথে নিয়ে এ ধরনের কাজের বিরুদ্ধে করপোরেশন কর্তৃপক্ষ খুব তাড়াতাড়ি মাঠে নামবে। উভয় ক্ষেত্রেই এ শাস্তি দেয়া হবে বিজ্ঞাপনদাতাকেই।
ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম গতকাল এসব সিদ্ধান্তের কথা জানান। তিনি বলেন, বিজ্ঞাপনদাতাকেই এর শাস্তি ভোগ করতে হবে। শিশুবান্ধব নগরী গড়ে তোলার প্রত্যাশায় আয়োজিত শিশু সম্মেলন ২০১৯ এ প্রধান অতিথির বক্তব্যে তিনি আরো জানান, একটি সুন্দর পরিচ্ছন্ন নগর হিসেবে রাজধানীকে গড়ে তুলতে এসব সিদ্ধান্ত বাস্তবায়ন করতে যাচ্ছেন। তবে এর পাশাপাশি তিনি শিশুদেরও রাজধানী পরিচ্ছন্ন রাখতে তাদের নিজ নিজ অবস্থান থেকে কাজ করার আহ্বান জানান। অনুষ্ঠানে পৃথক দু’টি প্রবন্ধ উপস্থাপন করেন নগর পরিকল্পনাবিদ ইকবাল হাবিব ও বিআইপির সাধারণ সম্পাদক ড. মুহাম্মদ আদিল খান। বেসরকারি সংস্থা সেভ দ্যা চিলড্রেন, বাংলাদেশ ইনস্টিটিউশন অব প্লানার্স ও সিঅ্যান্ডএ ফাউন্ডেশন ‘শিশুদের স্বপ্নের শহর’ শীর্ষক এ সম্মেলনের আয়োজন করে।
ডিএনসিসি মেয়র বলেন, প্রত্যেক নাগরিকের দায়িত্ব রয়েছে রাজধানীকে পরিচ্ছন্ন রাখার। নাগরিকদের নিজ অবস্থান থেকে নগর সৌন্দর্য রক্ষায় কাজ করতে হবে। বিভিন্ন দেয়ালে দেখা যায়Ñ এখানে উঁইপোকার ওষুধ দেয়া হয়। এখানে কোচিং করানো হয়। ঢাকা শহরকে নিজেরা কেন নষ্ট করছি! এসব যারা লেখেন তাদের দেখলে আপনারা আমাদের জানান। আমি নির্দেশনা দিয়েছি, যারা এ ধরনের বিজ্ঞাপন দেবে তাদের জরিমানা করা হবে।
মেয়র জানান, আগারগাঁও নতুন রাস্তায় ৯ দশমিক ৩৮ কিলোমিটার সাইকেল লেন করা হচ্ছে। এরই মধ্যে কাজ শুরু হয়ে গেছে। সাইকেল লেন থাকবে সবুজ বেষ্টনীতে ঘেরা। এ ছাড়া শিশুবান্ধব নগরী গড়তে নগর অ্যাপের ফলো মি অপশনের মাধ্যমে প্রতিটি নাগরিকের নিরাপত্তা নিশ্চিত করা হবে। পাশাপাশি আগারগাঁওয়ে পৃথক সাইকেল লেনসহ সড়ক করা হবে।
শিগগিরই ডিএনসিসির পরিচ্ছন্নতায় প্রযুক্তির ব্যবহার চালু হচ্ছে জানিয়ে তিনি বলেন, স্মার্ট সিটিতে স্মার্ট পরিকল্পনা করা হচ্ছে। আমরা ঝাড়ু দেয়ার কাজে প্রযুক্তির ব্যবহার করতে চাই। শিগগিরই সেই প্রযুক্তিনির্ভর ঝাড়ু চালু হবে।
নগর অ্যাপ সম্পর্কে মেয়র বলেন, আমরা শিগগিরই নগর অ্যাপ সচল করছি। এই অ্যাপে ‘ফলো মি’ নামে একটা বাটন থাকবে। সেই ‘ফলো মি’-তে শিশুরা চাইলে তার পাঁচজন অভিভাবক বা নিকটজনকে অ্যাড করতে পারবে। কেউ সমস্যায় পড়লে ‘ফলো মি’ অপশনে চাপলেই ওই পাঁচজনের কাছে মেসেজ চলে যাবে।
সম্মেলনে আরো বক্তব্য রাখেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো: শহিদ উল্লাহ খন্দকার, অ্যাকসেস-টু-ইনফরমেশনের প্রজেক্ট ডিরেক্টর মো: মুস্তাফিজুর রহমান, রাজউক সদস্য (প্ল্যানিং) মো: সৈয়দ নূর আলম, পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের যুগ্ম প্রধান ডা: মোহাম্মদ মুস্তাফিজুর রহমান, নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো: আবু তালেব, সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশের ডেপুটি কান্ট্রি ডিরেক্টর ডা: ইশতিয়াক মান্নান, সেক্টর ডিরেক্টর মো: মোস্তাক হোসেন এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের ভারপ্রাপ্ত সভাপতি প্রফেসর ড. আক্তার মাহমুদ। দিনব্যাপী চলা এ আয়োজনে রাজধানীর ২৫টি স্কুল থেকে আগত প্রায় ৭০০ শিশুর অংশগ্রহণ করে।

 


আরো সংবাদ



premium cement