২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

বাজেটে বিত্তবানদের স্বার্থ রক্ষা হয়েছে : শামসুজ্জামান দুদু

-

বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেছেন, জাতীয় সংসদে প্রস্তাবিত ২০১৯-২০ সালের বাজেটে সাধারণ মানুষের জন্য কিছুই নেই। তবে এতে বিত্তবানদের স্বার্থ রক্ষা করা হয়েছে। যে বাজেট দেয়া হয়েছে তার পুরোটাই বড়লোকের, গথরিব বা সাধারণ মানুথষের না। দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জামিন প্রসঙ্গে তিনি বলেন, খালেদা জিয়াকে জামিনে মুক্তি দেয়া হলে দেশবাসী এটাকে সরকারের অনেক খারাপ কাজের মাঝে একটা ভালো কাজ হিসেবে মনে করবে। একই সাথে আন্দোলন ছাড়া এই সরকারের পতন সম্ভব নয় বলেও তিনি মন্তব্য করেন।
গতকাল সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে ‘বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও গরিবের বাজেট চাই’ শীর্ষক মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলন এ মানববন্ধনের আয়োজন করে। সংগঠনের সভাপতি রকিবুল ইসলাম রিপনের সভাপতিত্বে এবং সংগঠনের প্রচার সম্পাদক গোলাম সরোয়ার সরকারের সঞ্চালনায় মানববন্ধনে লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সহ-সভাপতি ফরিদউদ্দিন আহমেদ, মুক্তিযুদ্ধ প্রজন্ম দলের সাইফুল ইসলাম সেকুল প্রমুখ বক্তব্য দেন।
অবিলম্বে বেগম খালেদা জিয়ার মুক্তি দাবি করে শামসুজ্জামান দুদু বলেন, বাংলাদেশের বিচারব্যবস্থা স্বাধীন নয়, এটা আরেকবার প্রমাণিত হলো। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের গত রোববার বলেছেন ‘বেগম খালেদা জিয়াকে যদি কোর্ট জামিন দেয় তাহলে সরকারের আপত্তি থাকবে না’। তাহলে ধরে নেয়া যায় এতদিন সরকারের আপত্তির কারণেই কোর্ট তাকে জামিন দেয়নি। সরকার যদি বেগম খালেদা জিয়ার মুক্তি ও জামিনের পথে বাধা না হয়, তাহলে তিনি মুক্তি পাবেন বলে আমি বিশ্বাস করি।
তিনি বলেন, বর্তমান সরকার নির্বাচনের নামে তামাশা করে সংসদ দখল করে নিয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীসহ সব বাহিনীকে দখল করে নিয়েছে। বিচারপতিদের আমি দোষারোপ করব না। বর্তমান পরিস্থিতির কারণেই বেগম খালেদা জিয়াকে জামিন দেয়া হচ্ছে না। অথচ ’৭১ সালের যুদ্ধ হয়েছিল গণতন্ত্রের জন্য, মানুষের অধিকারের জন্য, বর্তমানে দেশে গণতন্ত্র ও মানুষের অধিকার কিছুই নেই। দেশে নির্বাচন বলে, বিচার বলে কিছু নেই। দেশের আইনশৃঙ্খলা বলতে কিছুই নেই।
দুদু আরো বলেন, সংসদে প্রস্তাবিত বাজেটের পুরোটাই বড়লোকের। গথরিথবের সাধারণ মানুথষের না। কিছু দিন আগেও কৃষকের ধান ক্ষেতে আগুন দিথয়েথছে ধাথনের দাম না পাওয়ার কারথণে। ধানের উৎপাদনে যেখানে ৮০০ থেকে ১০০০ টাকা খরচ, সেখানে তারা ৩০০ থেকে ৪০০ টাকায় বিক্রি করতে বাধ্য হয়েছে। অথচ এই বাজেটে কৃষথকের জন্য কোনো ছাড় দেয়া হয়নি। ছাড় দেয়া হথয়েথছে বেশি যারা ব্যাংক লুট করেছে, শেয়ার বাজার লুট করেছেন তাদের। আর যারা দেশের জনগণকে বাঁচিয়ে রেখেছে সেই কৃষক-শ্রমিকদের নিয়ে বাজেটে কোনো সুনির্দিষ্ট কথা নেই।
আন্দোলন ছাড়া সরকারের পতন সম্ভব নয় দাবি করে সাবেক এ ছাত্রনেতা বলেন, যে দেশে নির্বাচন করে সরকার গঠনের সব পথ বন্ধ করে দেয়া হয়েছে, সেখানে আন্দোলন ছাড়া কোনো উপায় নেই। আন্দোলন ছাড়া ভালো কোনো কিছু প্রতিষ্ঠা করা সম্ভব নয়। আন্দোলন ছাড়া অন্য কোনো পথ নেই।


আরো সংবাদ



premium cement
মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত

সকল