২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ঋণ না পাওয়াটা এসএমই শিল্প উন্নয়নে প্রধান বাধা

এসএমই নিয়ে গবেষণা প্রতিবেদন
-

দেশের অর্থনৈতিক উন্নয়নে ক্ষুদ্র ও মাঝারি শিল্প গুরুত্বপূর্ণ ভূমিকা রাখলেও নানা বাধার কারণে এ খাত বিকশিত হচ্ছে না। এ শিল্পের অন্যতম বাধা ঋণপ্রাপ্তির সমস্যা। ব্যাংক থেকে ঋণ পাওয়া যায় না বলে চড়া সুদে এনজিওদের দ্বারস্থ হতে হয় ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের (এসএমই)। ফলে এদের বেশি সুদ দিয়ে লাভ করে ঋণ পরিশোধ কষ্টকর হয়ে পড়ে। কিন্তু এত কিছুর পরও এসএমইতে ঋণ খেলাপির সংখ্যা খুবই কম। ‘স্টাডি অন ফিউচার ডিরেকশন অব এসএমই’স ইন বাংলাদেশ’ শীর্ষক এক গবেষণা প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। পরিকল্পনা বিভাগের তত্ত্বাবধানে গবেষণাটি পরিচালনা করে পাথমার্ক অ্যাসোসিয়েটস লিমিটেড।
রাজধানীর শেরেবাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে গতকাল অনুষ্ঠিত এসএমই শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। পরিকল্পনা সচিব মো: নূরুল আমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম।
গবেষণা প্রতিবেদনটির খসড়া চূড়ান্ত করা হয়। প্রতিবেদনে বলা হয়েছে, মোট দেশজ উৎপাদনে (জিডিপি) এসএমইর অবদান রয়েছে। এ ছাড়া সম্প্রতি এসএমই পণ্য রফতানিও শুরু হয়েছে। কর্মসংস্থান তৈরিতে এ খাতের ব্যাপক ভূমিকা রয়েছে। এই শিল্প বিকাশের ক্ষেত্রে বিভিন্ন ধরনের বাধার মধ্যে রয়েছে, উদ্যোক্তা উন্নয়ন, অর্থপ্রাপ্তির অসুবিধা, ব্যবসায় সহায়ক সহায়তার অভাব, আন্তর্জাতিক বাজার সম্প্রসারণ, প্রযুক্তির প্রয়োগ ও হস্তান্তর না হওয়া এবং উদ্যোক্তাদের শিক্ষা-প্রশিক্ষণ ও এসএমইর সঠিক পরিসংখ্যানের অভাব এই খাতের বিকাশকে বাধাগ্রস্ত করছে। বলা হয়েছে, শিল্প খাতের মোট কর্মসংস্থানের ২৫ দশমিক ৫ শতাংশ শ্রমশক্তি এসএমই খাতের। এসএমই খাতে গড় সুদের হার সর্বনি¤œ ১২ দশমিক ৭ শতাংশ, সর্বোচ্চ ১৩ দশমিক ২ শতাংশ। এই সুদ হার এক অঙ্কে নামিয়ে আনা উচিত। তাছাড়া কাঁচামালে ক্ষেত্রেও রয়েছে নানা সমস্যা। এর মধ্যে দাম অনেক বেশি, সংগ্রহ করতে অনেক সময় বেশি সময় লাগে এবং মানসম্মত কাঁচামালের অভাব রয়েছে।
কর্মশালায় পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ক্ষুদ্র ও মাঝারি শিল্প এ দেশের অর্থনীতির প্রাণ। কিন্তু তারপরও এ শিল্প নিয়ে খুব বেশি গবেষণা হয়নি। পরিকল্পনা বিভাগ এ রকম একটি উদ্যোগ নেয়ায় তাদের ধন্যবাদ জানাই। এই গবেষণার মধ্য দিয়ে যে ফলাফল বেরিয়ে এসেছে, সেগুলো আগামীতে নীতি পরিকল্পনা গ্রহণে বিশেষ ভূমিকা রাখবে।
ড. শামসুল আলম বলেন, প্রকল্প প্রক্রিয়াকরণ ও বাস্তবায়ন তদারকির পাশাপাশি গবেষণার উদ্যোগ নেয়াটা একটি নতুন উদ্যোগ। এ ধরনের উদ্যোগ অর্থনৈতিক অগ্রগতিতে বিশেষ ভূমিকা রাখবে। এসএমই কর্মসংস্থান তৈরি এবং দারিদ্র্য নিরসনে গুরুত্বপূর্ণ। এই খাত উন্নয়নে সমন্বিত প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে।
নূরুল আমিন বলেন, যেকোনো খাতে অগ্রগতি অর্জন করতে হলে গবেষণার বিকল্প নেই। তাই এ উদ্যোগ নেয়া হয়েছে। এসএমই খাতে বিভিন্ন বাধা রয়েছে। এসব বাধা দূর করা গেলে এসএমই বিকাশ ত্বরান্বিত হবে।

 


আরো সংবাদ



premium cement
মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান

সকল