২০ জুলাই ২০১৯

ব্রিটিশ বাংলাদেশীদের চামড়া শিল্পে বিনিয়োগের আহ্বান শিল্পমন্ত্রীর

-

বাংলাদেশী বংশোদ্ভূত ব্রিটিশ বিনিয়োগকারীদের এ দেশের সম্ভাবনাময় চামড়া শিল্পখাতে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। গতকাল রোববার বাংলাদেশ সফররত ব্রিটিশ উদ্যোক্তা প্রতিনিধিদলের সাথে শিল্প মন্ত্রণালয়ে অনুষ্ঠিত বৈঠককালে এ আহ্বান জানান শিল্পমন্ত্রী। তিনি বলেন, চামড়া শিল্পের কাঁচামালে বাংলাদেশ যথেষ্ট সমৃদ্ধ। এখাতে শিল্প স্থাপন করলে কাঁচামাল আমদানির কোনো প্রয়োজন হবে না।
শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম পরাগের সঞ্চালনায় বৈঠকে বাংলাদেশের শিল্পখাতে বিনিয়োগ সম্ভাবনা তুলে ধরেন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মো: সলিম উল্লাহ। এ সময় বিডার পরিচালক গাজী এ কে এম ফজলুল হক, ইউকে বাংলাদেশ ক্যাটালিস্টস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি বজলুর রশিদ, পরিচালক ফারজানা নীলা, ওলি খান, আবদুল কিউ খালেক জামাল, এম এ চৌধুরী, বুলবুল ইসলাম, করিম মিয়া, এম কে জামানসহ প্রতিনিধিদলের অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।
বাংলাদেশের সাথে ব্রিটিশ বাঙালিদের নাড়ির সম্পর্ক উল্লেখ করে শিল্পমন্ত্রী বলেন, বাংলাদেশের শিল্পখাতে বিনিয়োগের মাধ্যমে ব্রিটিশ বাঙালিরা উভয় দেশের উন্নয়নে ভূমিকা রাখতে পারে। বাংলাদেশে চামড়া, আইটি, পর্যটন, কৃষি প্রক্রিয়াজাতকরণ, রন্ধন শিল্পসহ উদীয়মান শিল্পখাতগুলোতে বিনিয়োগের বিশাল সুযোগ রয়েছে। তিনি প্রতিনিধিদলের সদস্যদের নিজ নিজ জেলায় শিল্পখাতে বিনিয়োগের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টিতে অবদান রাখার আহ্বান জানান। এ দেশে ব্রিটিশ বাঙালিদের বিনিয়োগের ক্ষেত্রে জমি বরাদ্দ, অর্থায়নসহ যেকোনো বিষয় অগ্রাধিকারভিত্তিতে বিবেচনা করা হবে বলে তিনি প্রতিনিধিদলকে আশ্বস্ত করেন।
বৈঠকে বাংলাদেশের শিল্পখাতে বিনিয়োগের সম্ভাবনা নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এ সময় বাংলাদেশে সরাসরি বিদেশী বিনিয়োগ কিংবা যৌথ বিনিয়োগের ক্ষেত্রে সরকারের দেয়া সুবিধাদি সম্পর্কে তুলে ধরা হয়। শিল্প মন্ত্রণালয়ের পক্ষ থেকে ৫০টি অগ্রাধিকার প্রকল্পের তালিকা উপস্থাপন করে এসব প্রকল্পে ব্রিটিশ বাঙালিদের বিনিয়োগের আহ্বান জানানো হয়। এ সময় সফররত প্রতিনিধিদলের পক্ষ থেকে যুক্তরাজ্যে বাংলাদেশী ব্যবসায়ী ও শিল্প উদ্যোক্তাদের সফর বিনিময়ের প্রস্তাব করা হয়। শিল্পমন্ত্রী এ বিষয়ে মন্ত্রণালয় থেকে কার্যকর উদ্যোগ নেয়া বলে জানান।


আরো সংবাদ




gebze evden eve nakliyat instagram takipçi hilesi