২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`
প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্নফাঁসে তদন্ত কমিটি

প্রমাণিত হলে বাতিল হতে পারে চার জেলার পরীক্ষা

-

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্নফাঁসের ঘটনা তদন্তে কমিটি গঠন করতে নির্দেশ দেয়া হয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে। তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে ওই জেলাগুলোতে অনুষ্ঠিত পরীক্ষার ভাগ্য নির্ধারিত হবে। প্রশ্নফাঁসের ঘটনা প্রমাণিত হলে চার জেলার পরীক্ষা বাতিল হতে পারে বলে মন্ত্রণালয় সূত্রে বলা হয়েছে।
গত ২৪ মে অনুষ্ঠিত প্রথম ধাপের পরীক্ষায় যে চার জেলায় প্রশ্নফাঁসের ঘটনা ঘটেছে সেসব জেলার প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের এ নির্দেশ দেয়া হয়েছে। ওই জেলাগুলোর প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের নিয়োগ পরীক্ষার প্রশ্নফাঁসের ঘটনা তদন্ত সাপেক্ষে আগামী ৩০ জুনের মধ্যে প্রতিবেদন মন্ত্রণালয়ে পাঠাতে নির্দেশ দেয়া হয়েছে।
মন্ত্রণালয় সূত্রে বলা হয়েছে, গত ২৪ মে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম ধাপের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষায় সাতক্ষীরা, পটুয়াখালী, লক্ষ্মীপুর ও পাবনা জেলার বিভিন্ন স্থানে প্রশ্নফাঁসের ঘটনা ঘটেছে। প্রশ্নফাঁসের ঘটনার সাথে জড়িত থাকার অভিযাগে ২৭ জনকে আটকও করা হয়। ভ্রাম্যমাণ আদালতের উপস্থিতিতে একাধিক ব্যক্তিকে ঘটনাস্থলে জেল-জরিমানা করা হয়। পরে এ পাবলিক পরীক্ষা আইন ও সরকারি নিয়োগ পারীক্ষায় বাধা দেয়ার অভিযোগে একাধিক মামলা দায়ের করা হয়।
প্রাথমিক শিক্ষা অধিদফতরের (ডিপিই) কর্মকর্তারা জানান, প্রশ্নফাঁসের ঘটনায় বিষয়ে বিভিন্ন জেলায় একাধিক মামলা দায়ের করা হয়েছে। ফৌজদারি আইনে এসব মামলা দায়ের করা হয়। মামলাগুলো বিভিন্ন গোয়েন্দা সংস্থা তদন্ত করছে। পাশাপাশি যে চার জেলায় প্রশ্নফাঁসের ঘটনা ঘটেছে সেসব জেলার প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের প্রশ্নফঁােসর ঘটনা তদন্ত সাপেক্ষে প্রতিবেদন ডিপিইতে পাঠাতে বলা হয়েছে। পরে সে প্রতিবেদন মন্ত্রণালয়ে পাঠানো হবে।
সারা দেশে ৬১ জেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষা চার ধাপে অনুষ্ঠিত হচ্ছে। প্রথম ও দ্বিতীয় ধাপে যথাক্রমে ২৪ ও ৩১ মে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। তৃতীয় ও চতুর্থ ধাপে নিয়োগ পরীক্ষা যথাক্রমে ২১ ও ২৮ জুন অনুষ্ঠিত হবে।


আরো সংবাদ



premium cement
গাজার ২টি হাসপাতালে গণকবরের সন্ধান, তদন্তের আহ্বান জাতিসঙ্ঘের তীব্র তাপদাহে পানি, খাবার স্যালাইন ও শরবত বিতরণ বিএনপির ৬ জেলায় বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ, সিলেট বিভাগে বৃষ্টির সম্ভাবনা মাতামুহুরিতে মাছ ধরতে গিয়ে নিখোঁজ ২ আপিল বিভাগে ৩ বিচারপতি নিয়োগ ফেনীতে ইসতিসকার নামাজে মুসল্লির ঢল গাজা যুদ্ধের মধ্যেই ১০০ শতাংশ ছাড়িয়েছে ইসরাইলের সামরিক ব্যয় মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা : কাদের গ্যাটকো মামলা : খালেদা জিয়ার বিরুদ্ধে শুনানি ২৫ জুন বুড়িচংয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ১ গলাচিপায় স্ত্রীর স্বীকৃতির দাবিতে ৩টি সংগঠনের নেতৃত্বে মানববন্ধন

সকল