২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বিমানকে ঢেলে সাজানো শুরু

ঝুলে আছে এমডি ডিএমডি নিয়োগ জিএমসহ ২১ পদে রদবদল
-

দুর্নীতি, অনিয়ম ও স্বজনপ্রীতি বন্ধের পাশাপাশি উন্নত যাত্রীসেবা নিশ্চিত করতে বিমান কর্তৃপক্ষের তরফ থেকে নানাবিধ উদ্যোগ নেয়া হয়েছে। সেই উদ্যোগের অংশ হিসেবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জেনারেল ম্যানেজার পদের কর্মকর্তা থেকে শুরু করে শ্রমিক পর্যায়ে বড় ধরনের রদবদল করা হয়েছে। এদের মধ্যে বেশির ভাগ ট্রাফিক বিভাগের। আবার কাউকে কাউকে ঢাকা থেকে বদলি করে পাঠানো হয়েছে চট্টগ্রামের শাহ আমানত ও সিলেটের এমএজি ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে।
বিমানকে ঢেলে সাজানোর প্রথম পর্যায়ে রদবদলের তালিকায় পড়েছেন মোট ২১ কর্মকর্তা-কর্মচারী। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ বিভাগের জেনারেল ম্যানেজার শাকিল মেরাজ ও শ্রমিক লীগ (সিবিএ) সভাপতি মশিকুর রহমান রয়েছেন বলে জানা গেছে। গত বৃহস্পতিবার (১৩ জুন) বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পরিচালক (প্রশাসন) বিভাগ ও পরিচালক কাস্টমার সার্ভিস (ডিসিএস) বিভাগ থেকে এ রদবদলের আদেশ হয়।
গতকাল শনিবার বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক ও পরিচালক (ফ্লাইট অপারেশন) ক্যাপ্টেন ফারহাদ হাসান জামিলের সাথে যোগাযোগ করা হলে তিনি নয়া দিগন্তকে বলেন, বিমানের জনসংযোগ বিভাগের জেনারেল ম্যানেজার শাকিল মেরাজসহ মোট ২১ জনের পদে রদবদল আনা হয়েছে। এর মধ্যে ঢাকার বাইরেও কাউকে বদলি করা হয়েছে বলে জানান তিনি।
বিমানের বলাকা ভবন সূত্রে জানা গেছে, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ বিভাগের প্রধান হিসেবে নতুন দায়িত্ব পেয়েছেন তিন বছর ধরে বিমানের ফ্লাইট ক্যাটারিং সেন্টারে (বিএফসিসি) কর্তব্যরত ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) তাহেরা খন্দকার। তিনি ২০০০ সালের ডিসেম্বরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের রিলে বিভাগে যোগদান করেন। এরপর তিনি ফরেন সেল, রেগুলেশন্স, অডিটবিভাগসহ বিভিন্ন বিভাগের দায়িত্ব নিষ্ঠার সাথে পালন করেন।
অপর দিকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ বিভাগের অভিজ্ঞ কর্মকর্তা শাকিল মেরাজকে বিমানের মোটর ট্রান্সপোর্ট (এমটি) বিভাগে ট্রান্সফার করা হয়েছে। তার সহকর্মীরা জানান, শাকিল দায়িত্ব পালনকালীন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে ছোট-বড় কয়েকটি দুর্ঘটনা ঘটে। এর মধ্যে সর্বশেষ দুর্ঘটনাটি ঘটে মিয়ানমারে। বিমানের কানাডার তৈরি লিজ ড্যাশ বোম্বাডিয়ার মডেলের একটি এয়ারক্রাফট অবতরণের পূর্ব মুহূর্তে রানওয়ে থেকে ছিটকে পড়ে। তবে এতে যাত্রীরা কমবেশি আহত হলেও হতাহতের ঘটনা ঘটেনি। এই দুর্ঘটনা নিয়ে প্রতিনিয়ত দেশী-বিদেশী মিডিয়াকে তিনি সর্বশেষ আপডেট তথ্য দেন। জানা গেছে, বিমানের দুর্ঘটনার ঘটনা ছাড়াও দুর্নীতি, অনিয়ম ও স্বজনপ্রীতি হঠাৎ করে বেড়ে যাওয়ার অভিযোগ ওঠে। আর এসব অভিযোগের সাথে যাদের কমবেশি সম্পৃক্ততা থাকতে পারে এমন কর্মকর্তা-কর্মচারীদের প্রশাসনিকভাবে রদবদল করা হয়েছে বলে গুঞ্জন রয়েছে।
উল্লেখ্য, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের অভ্যন্তরে পাইলট নিয়োগে কেলেঙ্কারি, লিজ কাহিনী, টিকিট ব্লক করে রাখা থেকে শুরু করে প্রশাসনিক কর্মকাণ্ডে মারাত্মক বিশৃঙ্খলা দেখা দেয়। এসব কারণে কর্মচারীরা কাজে মনোযোগ না দিয়ে অভ্যন্তরীণ পলিটিক্সে জড়িয়ে পড়েন। আর এর খেসারত দিতে হয় বিশ্বের বিভিন্ন দেশে যাতায়াতকারী সাধারণ যাত্রীদের। এ ছাড়া বিমানে প্রতিনিয়ত শিডিউল এলোমেলো হওয়ার অভিযোগ উঠছিল। যাত্রী হয়রানি ও ভোগান্তির শিকার হওয়ার বিষয়গুলো মিডিয়ায় একের পর এক প্রকাশ হলে বিমান ম্যানেজমেন্ট প্রশ্নের মুখে পড়তে থাকে। এসব ঘটনার মধ্যে জিএম, ডিজিএম, ম্যানেজারসহ মোট ২১ জনের পদে রদবদলের সিদ্ধান্ত নেয়া হয়। রদবদলের তালিকায় বিমান শ্রমিক লীগ (সিবিএ) সভাপতি মশিকুর রহমানও রয়েছেন। পর্যায়ক্রমে আরো রদবদল হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। গতকাল বিমান শ্রমিক লীগ সভাপতি মশিকুর রহমানের সাথে যোগাযোগ করা হলে তিনি টেলিফোন ধরেননি।
বিমান শ্রমিক লীগ সভাপতি মশিকুর রহমানকে কোথায় বদলি করা হয়েছে জানতে চাইলে বিমানের ভারপ্রাপ্ত এমডি ফারহাত হাসান জামিল নয়া দিগন্তকে বলেন, তাকে ট্রাফিকের এক সেকশন থেকে আরেক সেকশনে (বিলিং) বদলি করা হয়েছে। কয়েকজনকে ঢাকার বাইরে পাঠানো হয়েছে। তবে বদলির তালিকাটি তার সামনে না থাকায় তিনি বিস্তারিত জানাতে পারেননি। অভিযোগ রয়েছে, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের যত দুর্নীতি-অনিয়ম হচ্ছে তার মধ্যে ট্রাফিক বিভাগে সবচেয়ে বেশি অনিয়ম হচ্ছে। এই সেকশনের ভারপ্রাপ্ত পরিচালকের দায়িত্বে রয়েছেন জিএম আতিক সোবহান। বিদেশের স্টেশনগুলোও তার অধীনে রয়েছে। এসব স্টেশনে ঠিকমতো মনিটরিং না থাকায় বিমান কোটি কোটি টাকার রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। এর মধ্যে মালয়েশিয়া, যুক্তরাজ্যে, সৌদি আরব, দুবাই, সিঙ্গাপুর হচ্ছে অন্যতম। বিমানের অভ্যন্তরে অনিয়মের মধ্যে আরো রয়েছে টিকিট ব্লক, লিজসহ অনেক অনিয়ম, যা নিয়ে দুদকের পক্ষ থেকেও বিমান মন্ত্রণালয়েও একটি প্রতিবেদন দেয়া হয়েছে।
বিমানের বলাকা ভবনের একজন দায়িত্বশীল কর্মকর্তা গতকাল শনিবার নয়া দিগন্তকে বলেন, এবার বিমানের অভ্যন্তরে যারাই দুর্নীতির সাথে জড়িয়ে পড়বে তাদের চিহ্নিত করে দ্রুত আইনের আওতায় আনা হবে। কাউকে আর ছাড় দেয়া হবে না। ওই কর্মকর্তা আরো বলেন, কিছু কর্মকর্তা-কর্মচারীর কারণে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বিমানের ইমেজ যাতে আর প্রশ্নবিদ্ধ না হয়, সে দিকে এবার নজর দেয়া হয়েছে। তবে অপর একজন কর্মকর্তা নাম না জানিয়ে বলেন, ১৩ জুন বিমানের পরিচালকের (প্রশাসন) দফরত থেকে মোট দু’টি চিঠি ইস্যু করা হয়েছে। একটি চিঠিতে জিএম (জনসংযোগ) শাকিল মেরাজসহ চারজন কর্মকর্তা এবং অপর চিঠিতে ছয়-সাতজনের নাম রয়েছে। এ ছাড়া ট্রাফিক বিভাগ থেকে আলাদা এক চিঠি দিয়ে কর্মচারীদের ট্রান্সফার ও বিভিন্ন জায়গায় বদলি করা হয়েছে। এ প্রসঙ্গে ওই কর্মকর্তার দাবিÑ অনিয়ম, দুর্নীতি ও স্বজনপ্রীতির কারণে নয়, তাদের একেকজনের তিন বছরের বেশি সময় হয়ে গেছে। নিয়ম মোতাবেক সরকারি কোনো দফতরে কেউ তিন বছরের বেশি এক জায়গায় থাকতে পারবে না।
গতকাল বিমানের একটি সূত্র থেকে জানা গেছে, ঢাকা, দুবাই, সৌদি আরব, আবুধাবীসহ বিভিন্ন ফ্লাইটে ফলস ডকুমেন্ট দিয়ে পাঠানোর কারণে বিমানকে জরিমানা গুনতে হয়েছে। চলতি বছরের প্রথম সাড়ে ৫ মাসে এই প্রক্রিয়ায় অর্ধশতাধিক যাত্রীকে ওই দেশের এয়ারপোর্ট থেকেই জাল-জালিয়াতির অভিযোগে ফেরত পাঠানো হয়েছে। এসব ঘটনায় ট্রাফিক বিভাগ ছাড়াও সিভিল এভিয়েশনের কেউ কেউ জড়িত থাকতে পারে বলে বলে অভিযোগ রয়েছে। আর বিমানের এই চক্রের সাথে দীর্ঘদিন থেকেই পেরে উঠছিলেন না সম্প্রতি বিমানের এমডির পদ থেকে বিদায় নেয়া অভিজ্ঞ ক্যাপ্টেন এস এম মোসাদ্দিক আহমেদ। তার জায়গায় এখন ভারপ্রাপ্তের দায়িত্বে রয়েছেন ফ্লাইট অপারেশন বিভাগের পরিচালক ক্যাপ্টেন ফারহাদ হাসান জামিল। অবশ্য ইতোমধ্যে এমডি, ডিএমডি পদে নিয়োগের জন্য বিমান থেকে আবেদন নেয়া হলেও এখনো ইন্টারভিউ হয়নি। গুঞ্জন রয়েছে ভারপ্রাপ্ত এমডি বিমানের এমডির হাল ধরতে যাচ্ছেন। তবে কে হচ্ছেন বিমানের এমডি সেই চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে বিমানের আগামী পরিচালনা পর্ষদের বৈঠকে।

 


আরো সংবাদ



premium cement