২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বাজেট ব্যবসাবান্ধব ও কল্যাণমুখী : এফবিসিসিআই

প্রস্তাবিত বাজেট নিয়ে এফবিসিসিআইয়ের সংবাদ সম্মেলন : নয়া দিগন্ত -

আগামী অর্থবছরের জন্য জাতীয় সংসদে উপস্থাপিত প্রস্তাবিত বাজেটকে ব্যবসাবান্ধব ও জনকল্যাণমুখী বলে দাবি করেছে ব্যবসায়ী-শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। সংগঠনের সভাপতি শেখ ফজলে ফাহিমের মতে, ব্যবসাবান্ধব এ বাজেট দেশের অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করবে। গতকাল শনিবার মতিঝিলের ফেডারেশন ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রস্তাবিত বাজেটে ২০টি ইতিবাচক দিক তুলে ধরেন তিনি। সংগঠনের সহসভাপতিবৃন্দ ও পরিচালকেরা এ সময় উপস্থিত ছিলেন।
একটি জনমুখী ও ব্যবসাসহায়ক বাজেট দেয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে এফবিসিসিআই সভাপতি বলেন, সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আর আন্ড ডি, নভেশন ও আইসিটি, অবকাঠামো, অর্থসামাজিক, দারিদ্র্যবিমোচন, মানবসম্পদ, শিক্ষা, স্বাস্থ্য, কৃষি খাতে বিশেষ গুরুত্ব দেয়ায় এ বাজেট যুগোপযোগী। সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় বীর মুক্তিযোদ্ধা, বয়স্ক ব্যক্তি, বিধবা ও স্বামী নিগৃহিতা নারী, অসচ্ছল প্রতিবন্ধী বেদে ও অনগ্রসর জনগোষ্ঠী, চা শ্রমিকসহ সব উপকারভোগীর সংখ্যা ও আর্থিক সুবিধা বৃদ্ধি করা মানবিক পদক্ষেপ। এ ছাড়াও যুবকদের মধ্যে ব্যবসায় উদ্যোগ সৃষ্টির জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে, যা কর্মসংস্থান সৃষ্টিতে সহায়ক হবে। মানসম্পন্ন কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সম্প্র্রসারণের উদ্যোগকে আমরা স্বাগত জানাচ্ছি।
এফবিসিসিআই সভাপতি বলেন, বাজেটে জাতীয় রাজস্ব বোর্ড নিয়ন্ত্রিত রাজস্ব লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তিন লাখ ২৫ হাজার ৬০০ কোটি টাকা, যা চলতি বছরের সংশোধিত লক্ষ্যমাত্রার তুলনায় ১৬ দশমিক ২৮ শতাংশ বেশি। এফবিসিসিআইর মূল্যায়ন, সিম্পিল, ট্রান্সপারেন্ট, প্রেডিক্টেবল ও কনসিস্টেন নীতিমালায় হয়রানিমুক্ত রাজস্ব আহরণ ব্যবস্থাপনা এবং সঠিক অটোমেশনের মাধ্যমে এ লক্ষ্য অর্জন সম্ভব বলে মন্তব্য করেন তিনি। তবে বড় আকারের এই বাজেট বাস্তবায়নে ব্যবসায়ীরা যেন হয়রানির শিকার না হন সে আহ্বানও জানান তিনি। অনুরোধ জানান ঘাটতি পূরণে ব্যাংক খাতের ওপর নির্ভরশীলতা কমিয়ে বৈদেশিক উৎস, ইনফ্রাস্ট্রাকচার ফান্ড, ইনফ্রাস্ট্রাকচার বন্ড ও অন্যান্য ফিন্যান্সিয়াল টুলসের ওপর জোর দেয়ার। প্রস্তাবিত বাজেটকে কেন ব্যবসাবান্ধব বলছেন- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে এফবিসিসিআইর সহসভাপতি সিদ্দিকুর রহমান বলেন, অতীতের বাজেটগুলোর সাথে তুলনা করলে এ বাজেটে কিছু কিছু ক্ষেত্রে ব্যবসার সুযোগ-সুবিধা বেড়েছে। কিছু ক্ষেত্রে সমস্যা থাকলেও তা আলোচনার মাধ্যমে সংশোধনের সুযোগ এখনো আছে বলে জানান তিনি।


আরো সংবাদ



premium cement
মোরেলগঞ্জে মাছ ধরতে গিয়ে নদীতে ডুবে কিশোরের মৃত্যু আল-আকসায় কোনো ধরণের সহিংসতা ছাড়াই অনুষ্ঠিত হলো তৃতীয় জুমআর জামাত ‘পেশাগত স্বার্থে সাংবাদিকদের ঐক্যবব্ধ হতে হবে’ গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান

সকল