১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

অধ্যাপক মোজাফ্ফর আহমদ ছিলেন সামাজিক আন্দোলনের অগ্রসৈনিক স্মরণসভায় বক্তারা

ধানমন্ডির মাইডাস ভবনের ইএমকে সেন্টারে অধ্যাপক মোজাফফর আহমদের স্মরণসভায় আলোচকেরা -

অধ্যাপক মোজাফ্ফর আহমদ একজন হৃদয়বান সৎ মানুষ ছিলেন, ছিলেন অন্যের প্রতি নিবেদিত প্রাণ। তিনি আমাদের আদর্শ হয়ে থাকবেন। সমকালীন বাস্তবতা সম্পর্কে সচেতন অর্থনীতিবিদ, জাতীয়তাবাদি অর্থনীতির অনন্য প্রবক্তা, সামাজিক আন্দোলনের অগ্রসৈনিক ছিলেন তিনি।
গতকাল বিশিষ্ট অর্থনীতিবিদ, পরিবেশ ও সামাজিক আন্দোলনের পথিকৃৎ ও প্রাণ-পুরুষ অধ্যাপক মোজাফ্ফর আহমদের সপ্তম মৃত্যুবার্ষিকীতে আলোচকরা এ কথা বলেন। ধানমন্ডির মাইডাস ভবনের ইএমকে সেন্টারে স্মরণসভা অনুষ্ঠিত হয়। অধ্যাপক মোজাফ্ফর আহমদ স্মৃতি সংসদ আয়োজিত এই অনুষ্ঠানে ‘আমাদের অর্থনীতি চর্চায় অধ্যাপক মোজাফ্ফর আহমদের অবদান’ শীর্ষক স্মারক বক্তৃতা ২০১৯ প্রদান করেন অর্থনীতিবিদ ড. আতিউর রহমান। স্মৃতি সংসদের সভাপতি অধ্যাপক নজরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অধ্যাপক মোজাফ্ফর আহমদ স্মৃতি সংসদের ওয়েবসাইট িি.িসুঁধভভবৎধযসধফ.পড়স আনুষ্ঠানিকভাবে সবার জন্য উন্মুক্ত করা হয়। মাউসে ক্লিক করে ওয়েবসাইটের শুভ উদ্বোধন করেন অধ্যাপক রেহমান সোবহান। অনুষ্ঠানের শুরুতে ড. মোজাফফর আহমদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালনও করা হয়।
অনুষ্ঠানের শুরুতেই শুভেচ্ছা বক্তব্যে স্মৃতি সংসদের সদস্যসচিব বিধান চন্দ্র পাল বলেন, সামাজিক আন্দোলনের গুরুত্ব ও চেতনাবোধ তিনি গণমানুষের মধ্যে ছড়িয়ে দিয়েছিলেন, সে জন্যই তরুণসমাজ তাকে বিশেষভাবে স্মরণ রাখবে।
ড. আতিউর রহমান অধ্যাপক আহমদকে সমকালীন বাস্তবতা সম্পর্কে সচেতন অর্থনীতিবিদ, জাতীয়তাবাদী অর্থনীতির অনন্য প্রবক্তা, সামাজিক আন্দোলনের অগ্রসৈনিক বলে অভিহিত করেন। মতাদর্শিক গোঁড়ামির ঊর্ধ্বে ওঠার সক্ষমতাও তার ছিল বলে মতপ্রকাশ করে তিনি বলেন, অধ্যাপক মোজাফ্ফর আহমদ ছিলেন বাংলাদেশের এক অসাধারণ অর্থনীতিবিদ। নানান তথ্যউপাত্ত বিশ্লেষণ করে তিনি আরো বলেন, তার জীবন, কর্ম ও চিন্তা পর্যালোচনা করলে দেখা যায়, তিনি যে শুধু এথিক্স আর ইউটিলিটারিয়ান দর্শনের দ্বারা তাড়িত হয়েছেন তা কিন্তু নয়, তিনি ছিলেন একই সাথে মোরাল এবং বাস্তববাদী অর্থনীতিবিদ, শিক্ষক, সমাজচিন্তক ও সমাজকর্মী।
অধ্যাপক রেহমান সোবহান ব্যক্তি ও কর্মজীবনের নানান স্মৃতিচারণা করে বলেন, অধ্যাপক মোজাফ্ফর আহমদ একজন ‘সিরিয়াস’ ইকোনমিস্ট ও শিক্ষক ছিলেন। তিনি দেশের মানুষের জন্য নিবেদিতভাবে কাজ করেছেন। এটা ‘রেয়ার’ কোয়ালিটি, এটা সাধারণত দেখা যায় না।
অধ্যাপক আনিসুজ্জামান বলেন, অধ্যাপক মোজাফ্ফর আহমদ একজন হৃদয়বান সৎ মানুষ ছিলেন, ছিলেন অন্যের প্রতি নিবেদিতপ্রাণ, তিনি আমাদের আদর্শ হয়ে থাকবেন।
ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ তার বক্তব্যে বলেন, বিভিন্ন পেশা, পরিচয়, মত ও ধর্মের মানুষ এখানে একত্র হয়েছেন তার একটাই কারণ, মোজাফ্ফর আহমদ একজন পরিপূর্ণ মানুষ ছিলেন।
অধ্যাপক মোজাফ্ফর আহমদ ব্যক্তিজীবনে অনেক আকর্ষণীয় ও সাহসী ছিলেন উল্লেখ করে খোন্দকার ইব্রাহিম খালেদ বলেন, প্রতিবাদ করার সাহস কমে গেলে সমাজের পতন শুরু হয়। তিনি জনগণের স্বীকৃতি পেয়েছেন, তাই তিনি মানুষের মধ্যে বেঁচে থাকবেন বলেও উল্লেখ করেন।
অধ্যাপক মোজাফফর আহমদের সহধর্মিণী রওশন জাহান বলেন, যারা যেখানেই থাকুন যারা দেশের জন্য কাজ করছেন, ভালো কাজ করছেন, দেশের জন্য ঝুঁকি নিচ্ছেন তাদের সবাইকে তিনি ‘আপনজন’ হিসেবে উল্লেখ করেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন স্থপতি ইকবাল হাবিব। অনুষ্ঠানে অধ্যাপক বজলুল হক খোন্দকার, ড. বদিউল আলম মজুমদার, ডা: আব্দুল মতিন, ফরিদা আক্তারসহ দেশবরেণ্য ব্যক্তিবর্গ, পরিবারের সদস্য, ছাত্র ও বিভিন্ন অঙ্গনের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

 


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল