২৩ সেপ্টেম্বর ২০১৯
ঢাবি সাংবাদিক সমিতির আলোচনা সভা

সমাজে জ্ঞানের গুরুত্ব কমে গেছে : সিরাজুল ইসলাম চৌধুরী

ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির আলোচনা সভা : নয়া দিগন্ত -

শিক্ষার ব্যাপারে শিক্ষার্থীদের আগ্রহ কমছে উল্লেখ করে ঢাকা বিশ^বিদ্যালয়ের (ঢাবি) ইংরেজি বিভাগের ইমেরিটাস অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী বলেছেন, আমাদের সমাজে জ্ঞানের গুরুত্ব কমে গেছে। সেই সাথে জ্ঞানের আগ্রহ না থাকায় শিক্ষার গুরুত্ব কমে যাচ্ছে বলে মনে করছেন তিনি।
গতকাল ঢাকা বিশ^বিদ্যালয়ের টিএসসি ক্যাফেটেরিয়ায় আয়োজিত এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। ‘আন্তর্জাতিক মানদণ্ডে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ও করণীয়’ শীর্ষক মতবিনিময় ও ইফতার অনুষ্ঠানের আয়োজন করে ঢাকা বিশ^বিদ্যালয় সাংবাদিক সমিতি।
প্রধান অতিথির বক্তব্যে ঢাবি ভিসি অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান বলেন, সম্প্রতি কিউএস র্যাংকিং নামে একটি জরিপ প্রকাশিত হয়েছে। কিউএস র্যাংকিং সমীক্ষা দেখিয়েছে ঢাকা বিশ^বিদ্যালয় এশিয়ার মধ্যে ১২৭তম অবস্থানে। হায়ার এডুকেশন দেখিয়েছে ৪১৭টির মধ্যে নেই। এই র্যাংকিংগুলো কোন মানদণ্ডে হয় সেটা নিয়ে অনেক বিতর্ক থাকবে।
বিভিন্ন ছাত্র সংগঠন এবং ডাকসু নেতাদের মতামত আমলে নিয়েছেন উল্লেখ করে ভিসি বলেন, এই সব মতামতের ভিত্তিতে বিশ^বিদ্যালয় পরিচালনায় প্রতিফলন ঘটুক। আমরা চাই ক্রমান্বয়ে ওপরে উঠতে, ক্রম অগ্রগতি, ক্রম উন্নয়ন ঘটাতে। সেটি যদি ঘটাতে চায় তাহলে এইখানে অভিমত ব্যক্ত হয়েছে সেই অভিমতগুলোর প্রতিফলন রাখতে হবে।
সমিতির সভাপতি রায়হানুল ইসলাম আবিরের সভপতিত্বে এবং সাধারণ সম্পাদক মাহদী আল মুহতাসিম নিবিড়ের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রোভিসি (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক গোলাম রব্বানী, সাদা দলের যুগ্ম আহ্বায়ক অধ্যাপক ড. লুৎফুর রহমান বিটিভির মহাপরিচালক ও ঢাকা বিশ^বিদ্যালয় সাংবাদিক সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি হারুন-অর-রশীদ এবং সমিতির প্রতিষ্ঠাতা সদস্য আফতাব উদ্দিন মানিক প্রমুখ উপস্থিত ছিলেন। এ ছাড়াও ক্রিয়াশীল বিভিন্ন ছাত্রসংগঠন ও ডাকসুর নেতারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শুরুতে ডাকসু নেতারা, ক্যাম্পাসে ক্রিয়াশীল ছাত্র সংগঠন এবং সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে আলোচনার বিষয়বস্তুর ওপরে প্রস্তাবনা উপস্থাপন করেন সাংবাদিক সমিতির সভাপতি।


আরো সংবাদ

প্রতিমন্ত্রী ও সচিব ঢাকায় ফিরলে সেই জামালপুর ডিসির বিরুদ্ধে ব্যবস্থা যুবলীগ নেতার স্ত্রী পিস্তল-গুলিসহ গ্রেফতার অভিযুক্তদের শাস্তির দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ ট্রাম্পের পক্ষে নির্বাচনী প্রচারণা, বিতর্কে মোদী পাকুন্দিয়া থেকে অপহৃত ৫ম শ্রেণীর ছাত্রী ঢাকায় উদ্ধার ঝালকাঠিতে গৃহবধূ হত্যা মামলায় দু’জনের মৃত্যুদণ্ড, যাবজ্জীবন ৩ সাঙ্গাকারা-ধোনি-গিলক্রিস্টরা ধারে কাছেও নেই কামরান আকমলের দেড় মাস পর কবর থেকে ৪ বছরের শিশুর লাশ উত্তোলন চার পেসার নাকি দুই স্পিনার? ছাত্রলীগ তো বটেই, আ’লীগও সন্ত্রাসী দল : মির্জা ফখরুল ইনজুরির ভাষা যাই হোক, রশিদের মনের ভাষা ফাইনালে খেলছে

সকল