১৮ আগস্ট ২০১৯

ক্র্যাব নেতৃবৃন্দকে আইজিপি বৌদ্ধপূর্ণিমায় নাশকতার কোনো হুমকি নেই

-

আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন, আসন্ন বৌদ্ধপূর্ণিমাকে কেন্দ্র করে দেশে নাশকতার নির্দিষ্ট কোনো হুমকি নেই। তবে উগ্রবাদীদের বৈশ্বিক অবস্থা বিবেচনা করে বৌদ্ধ পূর্ণিমাকে সামনে রেখে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। শুধু আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যই নয়, বৌদ্ধ ধর্মাবলম্বীসহ সব ধর্মের মানুষদের উগ্রবাদী সম্পর্কে সচেতন থাকতে অনুরোধ জানানো হয়েছে।
গতকাল বুধবার পুলিশ হেড কোয়ার্টার্সে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন ক্র্যাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সাথে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ কথা বলেন।
আইজিপি বলেন, বৌদ্ধপূর্ণিমা উপলক্ষে নাশকতার নির্দিষ্ট কোনো হুমকি না থাকলেও নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়েছে। সম্প্রতি আইনশৃঙ্খলা বাহিনী বিভিন্ন সেক্টরের সদস্যরা বৌদ্ধ ধর্মালম্বীদের সাথে একাধিক বৈঠক করেছে। আমি নিজেও তাদের নেতৃবৃন্দের সাথে বৈঠক করেছি। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের পাশাপাশি তাদের বেশ কিছু নির্দেশনা দেয়া হয়েছে। তাদের প্রার্থনাস্থলে কেউ যাতে কোনো ব্যাগপ্যাক ও পোটলা নিয়ে প্রবেশ করতে না পারে। বৌদ্ধ ধর্মাবলম্বীরাও আইনশৃঙ্খলা বাহিনীর কাছে কিছু সিসি ক্যামেরা, মেটাল ডিটেক্টর ও আর্চওয়ে দাবি করেছেন। আমরা সেগুলোর কিছু দেয়ার চেষ্টা করছি। আমরা উগ্রবাদ নির্মূলে যে সফলতা পাচ্ছি তা সাধারণ মানুষের জন্যই সম্ভব হচ্ছে। কারণ এখন প্রায় প্রতিটি মানুষই উগ্রবাদ সম্পর্কে সচেতন।
আইজিপি বলেন, উগ্রবাদ একটি বৈশ্বিক বিষয়, যার ভয়ঙ্কর থাবা সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। সে ক্ষেত্রে বাংলাদেশও এর থেকে মুক্ত নয়। তাই বিশ্বে উগ্রবাদের বর্তমান পরিস্থিতি বিচার-বিবেচনা করেই আমরা বৌদ্ধপূর্ণিমার জন্য নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করেছি। তিনি বলেন, বর্তমানে উগ্রবাদের ট্রেন চেঞ্জ হয়ে গেছে। তারা এখন এককভাবে কাজ করার চেষ্টা করছে। ছোট ছোট সিøপার সেলে দুইজন বা তিনজন মিলে এ কাজগুলো করছে। কেউ কেউ এর চেয়ে বেশি সদস্যকেও সংযুক্ত করছে। আর এককভাবে কেউ কোনো ঘটনা ঘটানোর চেষ্টা করলে তা কাউন্টার করা প্রায় অসম্ভব হয়ে পড়ে। যদি কেউ মনে করে নিজে আত্মঘাতী হবে সেটা শনাক্ত করা আইনশৃঙ্খলা বাহিনীর একার পক্ষে কঠিন। তবে সবার সহযোগিতা পেলে আত্মঘাতী হামলাও প্রতিহত করা সম্ভব।
অনুষ্ঠানে ক্র্যাবের পক্ষে বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি আবুল খায়ের ও সাধারণ সম্পাদক দীপু সারোয়ার। এ ছাড়া উপস্থিত ছিলেন সহসভাপতি মিজান মালিক, দফতর সম্পাদক শহিদুল ইসলাম রাজী, কল্যাণ সম্পাদক আমিনুল ইসলামসহ ক্র্যাবের নেতৃবৃন্দ। এ ছাড়াও পুলিশে অতিরিক্ত আইজিপি (এইচআরএম) মো: শফিকুল ইসলাম, ডিআইজি (অপারেশনস) ব্যারিস্টার মাহবুবুর রহমান, ডিআইজি (মিডিয়া) ওয়াইএম বেলালুর রহমান, এআইজি (মিডিয়া) সোহেল রানা, পুলিশ সুপার (মিডিয়া) কামরুজ্জামান ও জনসংযোগ কর্মকর্তা এ কে এম কামরুল আহসান সেখানে উপস্থিত ছিলেন।


আরো সংবাদ

রাঙ্গামাটিতে সন্ত্রাসীদের সাথে গুলি বিনিময়ে এক সেনাসদস্য নিহত স্মিথের বদলি লাবুশানে; টেস্ট ক্রিকেটে ইতিহাস ভারতের পরমাণু অস্ত্রভাণ্ডার এখন ফ্যাসিস্ট মোদির হাতে : ইমরান খানের হুঁশিয়ারি রোহিঙ্গা প্রত্যাবাসনের সর্বোচ্চ প্রস্তুতি স্বাধীনতা বিরোধীরা এখনো ঘড়যন্ত্র করছে : আইনমন্ত্রী দুর্ঘটনা কেড়ে নিলো একটি পরিবার, ঈদ আনন্দে বিষাদের ছায়া ছাত্রদলের সভাপতি ও সম্পাদক হতে ইচ্ছুক ১০৮ তরুণ নেতা মানিকগঞ্জে বেড়েই চলছে ডেঙ্গু রোগী সিরাজগঞ্জে ডেঙ্গু রোগে আক্রন্ত কলেজ ছাত্রের মৃত্যু উপকূল সুরক্ষায় ৬৪২ কিলোমিটার সুপার ডাইক নিমার্ণের উদ্যোগ ছাগলের ক্ষেত খাওয়াকে কেন্দ্র করে বৃদ্ধা খুন

সকল




bedava internet