২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

কুমারখালীর ঐতিহ্যের ধারক তিন গম্বুজ মসজিদ

-

কুষ্টিয়ার কুমারখালী উপজেলার বিখ্যাত দুটি প্রাচীন স্থাপনা ও ধর্মীয় প্রতিষ্ঠান হচ্ছে তেবাড়িয়া তিন গম্বুজ জামে মসজিদ ও বানিয়াকান্দী তিন গম্বুজ মসজিদ। এগুলো কুমারখালী তথা কুষ্টিয়া জেলার প্রাচীন মুসলিম ইতিহাস ঐতিহ্যের সাক্ষ্য বহন করে আছে।
কুমারখালী শহরের পূর্বদিকে তেবাড়িয়া এলাকায় অবস্থিত শহরের তেবাড়িয়া তিন গম্বুজ জামে মসজিদ। ১৮৮০ সালের দিকে নির্মিত দৃষ্টিনন্দন তেবাড়িয়া তিন গম্বুজ জামে মসজিদ সবার দৃষ্টি কাড়ে। মসজিদটি প্রতিষ্ঠাতা হাজী আলিমউদ্দিন কর্তৃক ওয়াকফ্কৃত। বর্তমানে মসজিদের পাশে নতুন একটি ঈদগাহ নির্মিত হওয়ায় আকর্ষণ আরো বৃদ্ধি পেয়েছে। প্রতিষ্ঠাতার বংশধরেরা বর্তমানে মোতাওয়াল্লি হিসেবে মসজিদটির পরিচালনার দায়িত্ব পালন করছেন। অন্যদিকে বানিয়াকান্দী শাহী জামে মসজিদটি উপজেলার বানিয়াকান্দী গ্রামের ঐতিহ্যবাহী খন্দকার বাড়িতে অবস্থিত। শাহী জামে মসজিদটি পরিচালনা করেন এই গ্রামের বাসিন্দারা। দিল্লি জামে মসজিদের আদলে নির্মিত একটি ছোট আকারের মসজিদ এটি। মসজিদটি সম্ভবত মুঘল বাদশা আওরঙ্গজেবের আমলে মসজিদটি নির্মিত হয় বলে জানান প্রসিদ্ধ ইতিহাসবিদ খোন্দকার আবদুল হালিম।
মুঘল আমলে নির্মিত এ স্থাপনা দুটি অনেক দিন ধরেই সরকারিভাবে উন্নয়ন থেকে বঞ্চিত। এতে সরকারি কোনো উন্নয়ন বা সংরক্ষণের ছোঁয়া লাগেনি। বর্তমানে স্থানীয়দের দাবি, যথাযথ মেরামত করে কুমারখালীর ঐতিহ্যের ধারক এ মসজিদ দুটি টিকিয়ে রাখতে সরকারিভাবে ব্যবস্থা নেয়া হোক।


আরো সংবাদ



premium cement
টি-২০ খেলতে সিলেটে পৌঁছেছে ভারতীয় নারী ক্রিকেট দল খুলনায় হিটস্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু ভারতের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কী বলল যুক্তরাষ্ট্র? জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা বৃষ্টির জন্য রাজশাহীতে ইসতিসকার নামাজ আদায় গাজীপুরে মহাসড়কের পাশ থেকে মৃত হাতি উদ্ধার প্রচণ্ড গরমের মধ্যে লোডশেডিং ১০০০ মেগাওয়াট ছাড়িয়েছে দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের গুলির নিন্দা জামায়াতের রাজধানীতে তৃষ্ণার্তদের মাঝে শিবিরের বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ রাজশাহীতে সাড়ে ৬ কোটি টাকার হেরোইনসহ যুবক গ্রেফতার এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা

সকল