২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
চট্টগ্রামে সহস্রাধিক চিকিৎসকের অংশগ্রহণে বিএমএর বৈজ্ঞানিক সেমিনার

শিক্ষা ও চিকিৎসা পণ্য হলে গুণগত মান থাকে না

-

চট্টগ্রাম মেডিক্যাল কলেজ ও হাসপাতালের শাহ আলম বীরউত্তম মিলনায়তনে বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোেিয়শন বিএমএর উদ্যোগে আগামী দিনের চিকিৎসক ও সমাজসম্পর্কিত গোলটেবিল বৈঠক ও সম্মেলনে বক্তারা বলেছেনÑ স্বল্প লোকবল ও চিকিৎসক দিয়ে সরকারি হাসপাতালগুলো পরিচালিত হচ্ছে। চিকিৎসকরা নিরলসভাবে রোগীদের সেবা দিয়ে গেলেও মাঝে মাঝে চিকিৎসক ও রোগীদের মধ্যে ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়। চিকিৎসক ও রোগীদের মধ্যে দূরত্ব কমাতে হবে। জনগণের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে সরকারের প্রয়াসকে এগিয়ে নিতে হবে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেনÑ জনগণের স্বাস্থ্যসেবা সুনিশ্চিত করতে পেশাগত মূল্যবোধ ও যোগ্যতা সম্পন্ন চিকিৎসকের বিকল্প নেই। ঝুঁকিপূর্ণ রোগীদের সুরক্ষা দিতে হবে। রোগীদের সাথে ভালো ব্যবহার করতে হবে। তারা বলেন, শিক্ষা ও চিকিৎসা পণ্য হলে সেখানে গুণগত মান থাকে না। এই অবস্থা থেকে পরিত্রাণে সবাইক সম্মিলিতভাবে এগিয়ে আসতে হবে।
গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ)-এর আগামী দিনের চিকিৎসক ও সমাজসম্পর্কিত গোলটেবিল বৈঠক ও সম্মেলনে বক্তারা এ অভিমত ব্যক্ত করেন। সম্মেলনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ডা: কনক কান্তি বড়ুয়া, চট্টগ্রাম মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ডা: ইসমাইল খান, বাংলাদেশ মেডিক্যাল ও ডেন্টাল কাউন্সিলের সভাপতি অধ্যাপক ডা: শহিদুল্লাহ, স্বাস্থ্য অধিদফতরের চিকিৎসা শিক্ষা ও মানবসম্পদ উন্নয়ন বিষয়ক পরিচালক অধ্যাপক ডা: নাজমুল ইসলাম মুন্না, মহিলা ও শিশু স্বাস্থ্য সার্ভিসের পরিচালক ডা: মোহাম্মদ শরীফ, বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ান অ্যান্ড সার্জনের প্রাক্তন সভাপতি অধ্যাপক ডা: সনোয়ার হোসেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ডা: প্রাণগোপাল দত্ত, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ-এর অধ্যক্ষ অধ্যাপক ডা: সেলিম মোহাম্মদ জাহাঙ্গীর, হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহসেন উদ্দিন আহমেদ, বিএমএ চট্টগ্রামের সভাপতি অধ্যাপক ডা: মুজিবুল হক খান, সেক্রেটারি ডা: মো: ফয়সাল ইকবাল চৌধুরী ও দেশের খ্যাতিমান চিকিৎসকবৃন্দ বক্তব্য রাখেন।
প্রথম অধিবেশনে প্রতিপাদ্য বিষয় ছিলÑ বাংলাদেশের বর্তমান চিকিৎসা শিক্ষাপদ্ধতি ও আগামী দিনের চিকিৎসক। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সার্জারি বিশেষজ্ঞ ও চট্টগ্রাম বিএমএর সায়েন্টেফিক সাব-কমিটির কনভেনার অধ্যাপক ডা: এস এম আশরাফ আলী, বাংলাদেশ মেডিক্যাল ও ডেন্টাল কাউন্সিলের সভাপতি অধ্যাপক ডা: শহিদুল্লাহ।
দ্বিতীয় অধিবেশনে প্রতিপাদ্য বিষয় ছিলÑ আগামী দিনের চিকিৎসক ও সমাজের প্রত্যাশা ও দায়িত্ব। এতে প্রবন্ধ উপস্থাপন করেন সার্জারি বিশেষজ্ঞ ডা: মোহাম্মদ নূর হোসেন ভূঁইয়া, অধ্যাপক ডা: সনোয়ার হোসেন, অধ্যাপক ডা: প্রাণগোপাল দত্ত।
তৃতীয় অধিবেশনে প্রতিপাদ্য বিষয় ছিলÑ দেশের স্বাস্থ্যব্যবস্থার প্রতি জনগণের আস্থা ও এর উন্নয়নে করণীয়। এতে বক্তব্য রাখেনÑ চট্টগ্রাম বিএমএর সাধারন সম্পাদক ডা: মো: ফয়সাল ইকবাল চৌধুরী। চট্টগ্রাম বিএমএর সায়েন্টেফিক সাব-কমিটির সদস্য সচিব, সার্জারি বিশেষজ্ঞ ডা: মোহাম্মদ নূর হোসেন ভূঁইয়ার উপস্থাপনায় এই অধিবেশন পরিচালিত হয়। পরে চট্টগ্রাম বিএমএর সভাপতি অধ্যাপক ডা: মুজিবুল হক খানের সভাপতিত্বে অনুষ্ঠিত গোলটেবিল বৈঠকে অংশগ্রহণ করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ডা: কনক কান্তি বড়ুয়া, চট্টগ্রাম মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ডা: ইসমাইল খান, স্বাস্থ্য অধিদফতরের চিকিৎসা শিক্ষা ও মানবসম্পদ উন্নয়ন বিষয়ক পরিচালক অধ্যাপক ডা: নাজমুল ইসলাম মুন্না, মহিলা ও শিশু স্বাস্থ্য সার্ভিসের পরিচালক ডা: মোহাম্মদ শরীফ।


আরো সংবাদ



premium cement