২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

আজ ১৩৩ বছরে পা রাখছে চট্টগ্রাম সমুদ্রবন্দর বে টার্মিনাল নির্মাণ হলে সক্ষমতা বাড়বে তিন গুণ : বন্দর চেয়ারম্যান

-

আজ ২৫ এপ্রিল ১৩৩ বছরে পা রাখছে চট্টগ্রাম সমুদ্রবন্দর। প্রতি বছর এই দিনটিকে বন্দর দিবস হিসেবে পালন করা হয়। ১৩২তম বন্দর দিবস উপলক্ষে গতকাল বুধবার দুপুরে শহীদ ফজলুর রহমান মুন্সী অডিটোরিয়ামে সংবাদ সম্মেলনের আয়োজন করে বন্দর কর্তৃপক্ষ। সংবাদ সম্মেলনে বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল জুলফিকার আজিজ জানিয়েছেন, বে টার্মিনাল নির্মাণ সম্পন্ন হলে বন্দরের সক্ষমতা বাড়বে তিন গুণ। ২০২৫ সালের মধ্যে বে টার্মিনালে ১৫ শ’ মিটার দীর্ঘ মাল্টিপারপাস টার্মিনাল, ১২২৫ ও ৮ শ’ মিটার দৈর্ঘ্যরে দু’টি কনটেইনার টার্মিনাল নির্মাণের কাজ শেষ করার লক্ষ্যে বন্দর কর্তৃপক্ষ কাজ করছে। প্রাথমিকভাবে ইয়ার্ড, ট্রাক টার্মিনাল ও সীমানা প্রাচীর নির্মাণের কাজ শুরু হয়েছে জানিয়ে তিনি বলেন, ২০২১ সাল নাগাদ বে টার্মিনালে নির্মিতব্য ডেলিভারি ইয়ার্ড থেকে চট্টগ্রাম বন্দরের আমদানি পণ্য ডেলিভারি দেয়ার লক্ষ্যে বন্দর কর্তৃপক্ষ কাজ করছে।
সংবাদ সম্মেলনে বন্দর চেয়ারম্যান বলেন, প্রকল্প এলাকার ৬৭ একর ব্যক্তিমালিকানাধীন জমি অধিগ্রহণ করে ইতোমধ্যে বন্দরকে বুঝিয়ে দিয়েছে জেলা প্রশাসন। এর বিপরীতে ৩৬৪ কোটি টাকা জেলা প্রশাসনকে দিয়েছে বন্দর কর্তৃপক্ষ। এর পাশাপাশি সম্প্রতি কেন্দ্রীয় ভূমি বরাদ্দ কমিটিতে ৮০৩ একর খাস জমি বরাদ্দের অনুমোদন দেয়া হয়েছে। বর্তমানে বন্দর জেটিতে জোয়ারের সময় সর্বোচ্চ ৯ দশমিক ৫ মিটার ড্রাফটের (জাহাজের পানির নিচের অংশ) ১৯০ মিটার লম্বা জাহাজ ভিড়তে পারে। বে টার্মিনালে বেশি গভীরতা ও বেশি দৈর্ঘ্যরে বড় বড় জাহাজ জোয়ারের অপেক্ষা ছাড়াই ২৪ ঘণ্টা ভিড়তে পারবে।
সংবাদ সম্মেলনে জানানো হয়, মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনার মাধ্যমে বন্দর সম্প্রসারণের লক্ষ্যে বে টার্মিনাল, পতেঙ্গা কনটেইনার টার্মিনাল, লালদিয়া টার্মিনাল, কর্ণফুলী কনটেইনার টার্মিনাল নির্মাণের প্রকল্প চূড়ান্ত করা হয়েছে। পাশাপাশি মিরসরাই-সীতাকুণ্ড-ফেনী নিয়ে দেশের বৃহত্তম বঙ্গবন্ধু শিল্পনগরকে সাপোর্ট দিতে সীতাকুণ্ডে আরেকটি টার্মিনাল নির্মাণের প্রাথমিক পর্যায়ের কাজ চলছে।
বন্দর চেয়ারম্যান জানান, ২০১৭ সালে জাহাজের সর্বোচ্চ গড় অবস্থানকাল সাত-আট দিন পর্যন্ত ছিল। এরপর কি-গ্যান্ট্রি ক্রেন সংযোজনের ফলে কনটেইনার হ্যান্ডলিংয়ে গতি বেড়েছে। কনটেইনার জাহাজকে কম সময় জেটিতে অবস্থান করতে হচ্ছে। বহির্নোঙরে আসার পর সরাসরি জেটিতে ভেড়ার রেকর্ডও হয়েছে। সাধারণ পণ্যের জেটি জাহাজশূন্য থাকায় সেখানেও কনটেইনার জাহাজ ভেড়ানো হচ্ছে। ফলে ১২-১৪টি কনটেইনার জাহাজ একসাথে হ্যান্ডলিং সম্ভব হচ্ছে। ২০১৭ সালে বন্দরে জাহাজ আসে তিন হাজার ৩৭০টি, ২০১৮ সালে তা বেড়ে দাঁড়িয়েছে তিন হাজার ৭৪৭টি। জাহাজের অপেক্ষমাণ সময় কমার সাথে সাথে ইয়ার্ডে কনটেইনার ডুয়েল টাইম কমে এসেছে। আমদানিকারকদের এখন সপ্তাহজুড়ে পণ্য হাতে পাওয়ার জন্য অপেক্ষায় থাকতে হচ্ছে না।
সংবাদ সম্মেলনে জানানো হয়, জলবায়ু পরিবর্তনসহ পরিবেশবান্ধব বন্দরের জন্য গ্রিন পোর্ট ধারণা আজ বিশ্বব্যাপী সমাদৃত। ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি বাসযোগ্য পৃথিবী রেখে যাওয়ার লক্ষ্যে চট্টগ্রাম বন্দরও গ্রিন পোর্ট ধারণা গ্রহণ করেছে। এরই অংশ হিসেবে বন্দরের সংগৃহীত সব ইক্যুইপমেন্টে ইউরোপীয় ইমিশন স্ট্যান্ডার্ড অনুসরণ করা হয়। তা ছাড়া বন্দরের জেটিতে অবস্থানরত সব জাহাজে শোর পাওয়ার সরবরাহের পরিকল্পনাও গ্রহণ করা হয়েছে। বন্দরের নতুন নির্মাণকার্যক্রম গ্রিন পোর্ট ধারণার আদলে গ্রহণ করা হচ্ছে বলেও তিনি জানান।
সংবাদ সম্মেলনে চট্টগ্রাম বন্দরে আমদানি-রফতানিতে কস্ট অব ডুয়িং বিজনেস এবং টাইম অব ডুয়িং বিজনেস (ব্যয় ও সময়) কমাতে নির্ধারিত লক্ষ্যমাত্রা পূরণে কাজ চলছে বলে বন্দর চেয়ারম্যান জানান। সংবাদ সম্মেলনে বন্দর কর্তৃপক্ষের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) মো: জাফর আলম, সদস্য (প্রকৌশল) কমোডর খন্দকার আকতার হোসেন, সচিব মো: ওমর ফারুক, পরিচালক পরিবহন এনামুল করিমসহ বন্দরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement
বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল চুয়াডাঙ্গায় বাতাসে আগুনের হল্কা : গলে যাচ্ছে সড়কের পিচ বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম আজও স্বর্ণের দাম ভরিতে ৬৩০ টাকা কমেছে

সকল