২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

চট্টগ্রাম থেকে আন্তর্জাতিক রুটে উড়োজাহাজের তীব্র সঙ্কট

রমজানে চট্টগ্রাম-জেদ্দা রুটে অতিরিক্ত সিডিউল দাবি
-

বন্দর নগরী চট্টগ্রাম থেকে বিভিন্ন আন্তর্জাতিক রুটে উড়োজাহাজের তীব্র সঙ্কট চলছে। বিশেষ করে মধ্যপ্রাচ্যের রুটগুলোতে উড়োজাহাজ সঙ্কটের কারণে একদিকে মধ্যপ্রাচ্যগামী কর্মী এবং সৌদি আরবে পবিত্র ওমরায় গমনেচ্ছুদের সিডিউল পেতে হিমশিম খেতে হচ্ছে। অন্য দিকে, উড়োজাহাজ সঙ্কটের অজুহাতে দেশী-বিদেশী বিমান সংস্থাগুলো নিচ্ছে বাড়তি ভাড়া।
চট্টগ্রাম থেকে আগে ওমান এয়ারলাইনস দৈনিক একটি, ফ্লাই দুবাই দৈনিক দু’টিসহ রাস আল খাইমা (আরএকে) এয়ারওয়েজ, সিঙ্গাপুর এয়ারলাইনস, থাই এয়ারওয়েজ, মালয়েশিয়ার মালিন্দো এয়ারলাইনসহ উল্লেখযোগ্য সংখ্যক বিমান সংস্থা উড়োজাহাজ পরিচালনা করত। কিন্তু বর্তমানে শুধুমাত্র এয়ার এরাবিয়া এবং ফ্লাই দুবাই প্রতিদিন একটি করে এবং বিমান বাংলাদেশ এয়ারলাইনসহ চট্টগ্রাম-জেদ্দা রুটে সপ্তাহে তিনটি উড়োজাহাজ পরিচালনা করলেও মধ্যপ্রাচ্যের আবুধাবি, দুবাই, দোহা ও মাস্কাট রুটে উড়োজাহাজের সঙ্কট চলছে। সংশ্লিষ্টরা জানান, একদিকে বিভিন্ন আন্তর্জাতিক বিমান সংস্থা চট্টগ্রাম থেকে নিজেদের গুটিয়ে নিয়েছেন, অন্য দিকে মধ্যপ্রাচ্যগামী মানুষ বিশেষ করে ওমরা করতে যাওয়া মানুষের সংখ্যা উল্লেখযোগ্যহারে বেড়েছে। কিন্তু সে তুলনায় বাংলাদেশ বিমানও নিজেদের উড়োজাহাজের সংখ্যা বাড়ায়নি। উড়োজাহাজ সঙ্কটের সুযোগে বিমান সংস্থাগুলো বাড়তি ভাড়া নিচ্ছে উল্লেখ করে সূত্র জানিয়েছে, এমনিতেই ঢাকার চাইতে চট্টগ্রাম থেকে সরাসরি যাত্রীদের ১০০ ডলার বেশি ভাড়া দিতে হয়, এর ওপর মধ্যপ্রাচ্যগামী শ্রমজীবী মানুষদের ২০ হাজার টাকার বিমান ভাড়ার স্থলে এখন ৪০-৫০ হাজার টাকা দিতে হচ্ছে।
এ দিকে রমজান সামনে রেখে ওমরাহগামী যাত্রী বেড়ে যাওয়ায় উড়োজাহাজ সঙ্কটের কারণে অনিশ্চয়তায় পড়েছেন আল্লাহর ঘরের এসব মেহমানরা। সংশ্লিষ্টরা বলছেন, বিগত মওসুমে বাংলাদেশ হতে সোয়া লাখ ওমরাহ যাত্রী সৌদি আরব গমন করেছেন। ওমরাহ গমনেচ্ছু মানুষের সংখ্যা দিন দিন বাড়ছে উল্লেখ করে সূত্র জানিয়েছে, চলতি মওসুমে ওমরাহ পালনে যাওয়া মানুষের সংখ্যা দুই লাখ ছাড়িয়ে যাবে। ওমরাহ যাত্রী দিন দিন বাড়লেও উড়োজাহাজ বৃদ্ধি না পাওয়ায় যায় উদ্বেগে রয়েছেন হজ ও ওমরাহ এজেন্সিগুলো।
হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) কেন্দ্রীয় কমিটির সহসভাপতি ও চট্টগ্রাম রিজিয়ন চেয়ারম্যান মোহাম্মদ শাহ আলম নয়া দিগন্তকে বলেন, রমজানে অতিরিক্ত উড়োজাহাজ সিডিউল না দিলে ওমরাহ গমনেচ্ছু সবার যাত্রা কঠিন হয়ে পড়বে। তিনি বলেন, ১-২০ রমজান পর্যন্ত প্রতিদিন অন্তত একটি করে অতিরিক্ত উড়োজাহাজ এবং ওমরাহ শেষে ফেরার জন্য শবে কদরের পর হতে ১০ জুন পর্যন্ত দৈনিক একটি অতিরিক্ত উড়োজাহাজ যোগ করা হলে পরিস্থিতি সামাল দেয়া যাবে। এতে মধ্যপ্রাচ্যগামী কর্মীদের যাত্রাও নির্বিঘœ হবে বলে তিনি মন্তব্য করেন।

 


আরো সংবাদ



premium cement
পিরোজপুরে বাসের ধাক্কায় নদীতে ৪ মোটরসাইকেল ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল