২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

মনের জগৎ প্রসারিত করতে না পারলে জীবনের অর্থ সঙ্কীর্ণ হয়ে যায় : শিক্ষামন্ত্রী

-

শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি বলেছেন মনের জগৎকে যদি আমরা প্রসারিত করতে না পারি তাহলে মানব জীবনের অর্থটা সঙ্কীর্ণ হয়ে যায়। আমাদের সার্থকতা অনেকখানি কমে যায়। বই মানুষের মনের জগৎটাকে খুলে দেয়।
গতকাল চট্টগ্রাম জেলা পরিষদ মিলনায়তনে বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমণ করে রাজনীতি, অর্থনীতি শিক্ষা-সংস্কৃতি ও বিচারব্যবস্থা সম্পর্কে অভিজ্ঞতা ও উপলব্ধিকে উপজীব্য করে রচিত আমার দেখা অস্ট্রেলিয়া মহাদেশ এবং এশিয়া ও ইউরোপের ১৩টি দেশ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের মা অধ্যাপক অ্যাডভোকেট কামরুন নাহার বেগম গ্রন্থটির লেখিকা।
সমাজবিজ্ঞানী অধ্যাপক ড. অনুপম সেনের সভাপতিত্বে ও চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ সম্পাদক বেদারুল আলম চৌধুরী বেদারের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এম এ সালাম, চুয়েটের ভিসি অধ্যাপক ড. রফিকুল আলম ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি ড. শিরিন আক্তার চৌধুরী। অনুভূতি প্রকাশ করে বক্তব্য রাখেন গ্রন্থের লেখিকা অ্যাডভোকেট কামরুন নাহার বেগম।
শিক্ষামন্ত্রী বলেন, এত অসীম সম্ভাবনা নিয়ে স্রষ্টা আমাদের তৈরি করেছেন। আমরা যদি পড়াশোনা ও দেশ ভ্রমণ করে পৃথিবী ও সৃষ্টার সৃষ্টি সম্পর্কে ভালো জানতে না পারি সৌন্দর্য ও জ্ঞানকে নিজেদের মধ্যে ধারণ ও চর্চা করতে না পারি তাহলে স্রষ্টা আমাদের যেই সম্ভাবনা দিয়ে পাঠালেন সেটাকেই অবমাননা করার সামিল হবে। আমাদের সবারই উচিত জ্ঞানের পরিধিকে বিস্তৃত করা। অধ্যাপক অ্যাডভোকেট কামরুন নাহার বেগম পৃথিবীর বিভিন্ন দেশ ভ্রমণ করে সেই কাজটিই করেছেন। ভ্রমণের মাধ্যমে লেখক যে আনন্দ উপভোগ ও জ্ঞানের পরিধি বিস্তৃত করেছেন তার সবটুকু তিনি নিজের মধ্যে রেখে দেননি। বই আকারে প্রকাশের মাধ্যমে আমাদের সবার মাঝে ভাগ করে নিয়েছেন। ভ্রমণকালে ডায়েরিতে টুকে নিয়ে সেটাকে বই আকারে প্রকাশ করা অনেক শ্রমসাধ্য কাজ। সে কাজটি তিনি যে করেছেন সে জন্য আমরা তার কাছে কৃতজ্ঞ।


আরো সংবাদ



premium cement
গ্যাটকো মামলা : খালেদা জিয়ার বিরুদ্ধে শুনানি ২৫ জুন বুড়িচংয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ১ গলাচিপায় স্ত্রীর স্বীকৃতির দাবিতে ৩টি সংগঠনের নেতৃত্বে মানববন্ধন থাইল্যান্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা ছেলে হারা মা সাথিয়ার কান্না যেন থামছেই না বৃষ্টির জন্য নারায়ণগঞ্জে ইস্তিস্কার নামাজ আদায় প্রবাসী স্ত্রী থেকে প্রতারণার মাধ্যেমে দেড় লাখ টাকা চাঁদা আদায়, ছাত্রলীগ নেতাকে শোকজ কক্সবাজারে রোহিঙ্গা ভোটারের তালিকা চান হাইকোর্ট আশ্রয় নিলেন মিয়ানমারের আরো ৪৬ বিজিপি সদস্য উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে যুবককে কুপিয়ে হত্যা কক্সবাজারে ট্রেন লাইনচ্যুত, যোগাযোগ বন্ধ

সকল